একটি মেইন রাউটার থেকে ৮০ মিটার দূরে একটি রাউটার লাগিয়ে এর থেকে ৫০ মিটার দূরে আর একটি রাউটার লাগাতে চাই।  ৩য় রাউটার পর্যন্ত ইন্টারনেট সচল রাখতে কিভাবে সেটাপ করতে হবে? Nb:  cable : CAT6
শেয়ার করুন বন্ধুর সাথে
FoyEz00

Call

যা যা লাগবে ঃ ২ টি রাউটার, একটি ব্রডব্যান্ড কানেকশন, LAN কেব্‌ল যা রাউটার এর সাথে দেওয়া থাকে এর একটি কম্পিউটার যা সেটিং করতে লাগবে। তো আসুন কাজে লেগে পরি।

 ➡  ধারাবাহিকতাঃ TP-Link হল আমাদের মুল রাউটার যেটা ব্রডব্যান্ড কানেকশন এ সংযুক্ত আছে। এই রাউটার থেকে আমরা Tenda রাউটার এ নেট নিয়ে যাব।

জেনে নিন - Tp-link এ লগিন  করতে আমাদের জেতে হয় 192.168.0.1  । আমরা প্রথমে Tenda রাউটার টি সেটিং করব।

ধাপ ১। প্রথমে Tenda রাউটারটি পাওয়ার দিয়ে কম্পিউটার এর সাথে সংযুক্ত করব। ইন্টারনেট পোর্ট এ কোন সংযোগ দিব না।

ধাপ ২। এবার কম্পিউটার এর ব্রাউজার এ গিয়ে লিখুন 192.168.0.1 ও এন্টার দিন। পাসওয়ার্ড চাইলে admin দিন।

ধাপ ৩। এবার advance Settings এ ক্লিক করুন।

ধাপ ৪। এবার Lan Setting এ ক্লিক করুন।

ধাপ ৫। এবার আমরা এর লগিন আইপি পরিবর্তন করব। এজন্য যেখানে IP ADDRESS লিখা আছে ওইখানে দেওয়া আছে 192.168.0.1 এটা পরিবর্তন করে আমরা করব 192.168.1.1 বা 192.168.2.1 বা 192.168.3.1 যা খুশি শুধু 192.168.0.1 দিবেন না। কারন tp-link এ এই আইপি দেওয়া আছে। এবার ok চাপুন। দেখবেন রাউটারটি রিবোট/রিস্টার্ট নিবে।

 

ধাপ ৬। রিস্টার্ট হলে এবার access Method থেকে DHCP  সিলেক্ট করে ok দিন। ব্যাস কাজ শেষ। (ছবিতে)

ধাপ ৭। এবার আপনার tp-link এর যে কোন LAN পোর্ট এর সাথে Tenda রাউটার এর WLAN পোর্ট এ কানেকশন দিন। এবং Tenda রাউটার এর Lan পোর্ট থেকে পিসি এর LAN পোর্ট এ একটি সংযোগ নিন। দেখবেন  tenda রাউটার এ Connected দেখাচ্ছে।

 

এবার আপনি আপনার নতুন tenda রাউটার এর যাবতীয় সেটিং করে ১০০ মিটার এর মাঝে সেট করুন। তবে মনে রাখবেন তার জেন ১০০ মিটার এর বেশি না হয়। ১০০ মিটার এর বেশি হলে লাইন ড্রপ খেতে পারে।


ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ