শেয়ার করুন বন্ধুর সাথে

মানসিক উত্তেজনা ঠিক রাখা।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

পড়ার টেবিলে বেশিক্ষণ মনোযোগ ধরে রাখার উপায়ঃ

আগ্রহ নিয়ে খালি মাথায় পড়তে বসুন। পড়া কঠিন, মনে থাকে না, বুঝি না -এইসব ভুলে খালি মাথা নিয়ে বসতে হবে। কেননা, পড়াশোনা আমাদের সবার কাছেই কম-বেশি কঠিন অথবা অপছন্দের বিষয়। আর এই কঠিনত্বকে যদি সহজ এবং মনে রাখার উপযোগী করে তুলতে হয়, তাহলে আগ্রহ থাকাটা অবশ্যক।

মনে রাখবেনঃ যে কাজে আগ্রহ থাকবে না, সে কাজ সঠিক ভাবে সম্পাদনও হয় না। আর হ্যাঁ, মাথায় রাজ্যের চিন্তা নিয়ে বসলে পড়া মুখস্ত হয় না। সেই জন্য ভোরে উঠে পড়তে বসলে মাথা ক্লিন থাকে এবং পড়াও দ্রুত মাথায় ঢুকে।

কোনো বিষয় পড়ার আগে অধ্যায়গুলোকে কয়েকটি অংশে ভাগ করে নিলে পড়তে সুবিধা হয়। একে একটি গাছের সাথে তুলনা করা যেতে পারে। গাছটিকে একটি অধ্যায় বিবেচনা করে প্রতিটি পাতায় অংশ গুলোর একটি করে সারমর্ম লিখে পড়লে পড়া মনে রাখতে সহজ হয়। এ পদ্ধতিকে কনসেপ্ট ট্রি বলা হয়। পড়ায় মনোযোগ তৈরি করতে এবং পড়া মনে রাখতে এটি বেশ কার্যকর।

কোনো জিনিস পড়ার সাথে সাথে লিখলে বা ছবি আঁকলে পড়ার প্রতি আগ্রহ বেড়ে যায়। কারণ, নিউরো সায়েন্সের মতেঃ কিছু লিখলে বা ছবি আঁকলে ব্রেইনের অধিকাংশ জায়গা উদ্দীপিত হয় এবং ছবি বা লেখাটিকে স্থায়ী মেমরিতে রূপান্তরিত করে ফেলে। ফলে, পড়াটি মস্তিষ্কতে দীর্ঘস্থায়ী হয়।

সাধারণভাবেও বুঝা যায়, বইতে যেসব বিষয় ছবি দিয়ে ব্যাখ্যা করা হয়, তা-ই আমাদের বেশি মনে থাকে। পরীক্ষার সময়ও চোখের সামনে বইয়ের ছবিটিই ভেসে উঠে। তাই লিখে বা ছবি এঁকে পড়া অনেক কার্যকরী।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ