আসসালামু আলাইকুম। আমার ওজুর ব্যাপারে কিছু প্রশ্ন আছে , উত্তর দিলে উপকৃত হতাম । প্রশ্ন ১ ঃ ওজুর সময় শরীরের কনো অংগ ভুলবসত ৩ বারের অধিক ধুলে কি ওজু হবে? প্রশ্ন ২ ঃ  আবার ওজুর সময় শরীরের কনো অংগ ভুলবসত ৩ বারের কম বা ২ বার কি ধুলে  কি ওজু হবে? প্রশ্ন ৩ ঃ ওজুর  সময় কি নিয়ত করা জরুরী ? এবং ওজুর একটি দুয়া আছে " বিসমিল্লাহির আলিউল আজিম _____________ " এইটা কখন পড়তে হই এবং ওজুর দুয়া না পড়লে কি  ওজু হবে না ?
শেয়ার করুন বন্ধুর সাথে

১/ ওজুর সময় শরীরের কনো অংগ ভুলবসত ৩ বারের অধিক ধুলে ওজু হবে। তবে ৩ এর বেশি না করাই উত্তম। ২/ আবার ওজুর সময় শরীরের কনো অংগ ভুলবসত ৩ বারের কম বা ২ বার  ধুলে  ওজু হবে। ৩/ ওজুর  সময় নিয়ত করা জরুরী না। তবে করা ভাল।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

ইবনু আববাস (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেনঃ নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এক উযূতে একবার করে ধুয়েছেন। সহীহ বুখারী নম্বরঃ ১৫৭ হাদিসের মানঃ সহিহ।   আবদুল্লাহ্ ইবনে যায়েদ (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেনঃ নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম উযূতে দু’বার করে ধুয়েছেন। সহীহ বুখারী  হাদিস নম্বরঃ ১৫৮ হাদিসের মানঃ সহিহ। সহীহ বুখারী হাদিস নম্বরঃ ১৫৯ আছে, উযূতে তিনবার করে ধোয়ার কথা বলা হয়েছে। রাসুল (সাঃ) বলেন, যে ব্যক্তি আমার মত এ রকম উযূ করবে, অতঃপর দু’রাকাত সালাত আদায় করবে, যাতে দুনিয়ার কোন খেয়াল করবে না, তার পূর্বের গুনাহ্ ক্ষমা করে দেয়া হবে। তিনের অধিক না ধোয়াই ভাল। অজুতে মুখে নিয়ত বলা জরুরি নয়।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ