কেন
শেয়ার করুন বন্ধুর সাথে
HMMOBAROKBD

Call

পড়ে গিয়ে বা অন্য কোনোভাবে আঘাতে হাড় ভেঙে যেতে পারে। সাধারণত আমরা ব্যথা পেলে স্থির থাকি না।কোনো কারণে হাড়ে ব্যথা পাওয়ার পর যদি সেটি অনেক ফুলে যায়, নড়াচড়া করলে প্রচণ্ড ব্যথা অনুভূত হয়, তাহলে হাড় ভাঙার আশঙ্কা থাকে। যদিও শুধু এ লক্ষণ দেখে নিশ্চিত হওয়া যায় না। এজন্য দরকার এক্সরে। এক্সরে করলে নিশ্চিত হওয়া যাবে হাড় ভেঙেছে কি না।

অনেকে আলসেমি করে চিকিৎসকের কাছে যেতে চান না বা হাতুড়ে চিকিৎসকের কাছে যান। এর পরিণাম কিন্তু ভয়াবহ হয়। দ্রুত চিকিৎসা করালে যত তাড়াতাড়ি হাড় জোড়া লাগার সম্ভাবনা থাকে, দেরি করলে সেটি ক্ষীণ হয়ে যায়। এমনকি হাড় ঠিক জায়গায় জোড়া না লেগে বেঁকে জোড়া লাগতে পারে বা জোড়া নাও লাগতে পারে৷ 

আসলে হাড় ভাঙলে নড়াচড়া একেবারেই করা যাবে না।  রোগীকে ভাঙা স্থানের দুই পাশে কাঠ দিয়ে বেঁধে দ্রুত হাসপাতালে নিতে হবে এবং চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চিকিৎসা নিতে হবে।

লেখক : মেডিকেল অফিসার, ঢাকা মেডিকেল কলেজ।

হাড় জোড়া লাগার সময়ে একে ঘিরে শক্ত একটি স্তর তৈরি হয়, ফলে কিছু সময় আসলেই সাধারণ হাড়ের তুলনায় এই জোড়া লাগা হাড়টি বেশি শক্ত থাকে। কিন্তু কয়েক বছরের মাঝেই এই শক্ত স্তর সরে যায়, আর হাড়টি সাধারণ অবস্থায় ফেরত আসে।

সুত্র: বিবিসি


ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ