শরীরের প্রতিটি অঙ্গই কোনো না কোনো কাজে আসে!  তেমনি স্তন ! মহিলাদের ক্ষেত্রে তা নবজাতক শিশুর খাবার এর স্থল। কিন্তু পুরুষের দেহে আকারে ছোট হলেও এর থাকার কি কারন + এর কাজ কি ?  কিউরিসিটি থেকে প্রশ্নটি করলাম!
শেয়ার করুন বন্ধুর সাথে
Jamiar

Call

পুরুষের শরীরে স্তনবৃন্ত কেনো থাকে তা জানার জন্যে আমাদেরকে তাকাতে হবে গর্ভকালীন অবস্থায় ভ্রূণ বা Embryo’র দিকে। পুরুষের শুক্রাণু ও নারীর ডিম্বাণু মিলিত হয়ে যখন একটি ভ্রূণ গঠন করে তখন তার প্রাথমিক পর্যায়ের কোষবিভাজন নারী বা পুরুষভেদে অভিন্ন পদ্ধতিতে চলে। অর্থাৎ তখনও বিকশিত হয়ে থাকা কোষসমুহের জীন তাদের লিঙ্গ নির্ধারণের নির্দেশ দেয়না। মানবদেহ গঠনের প্রথম কয়েক সপ্তাহে আমাদের জীন একই ব্লু-প্রিন্ট অনুসরণ করে থাকে। সেক্ষেত্রে নারী বা পুরুষদেহ হিসেবে নয়, বরঞ্চ অভিন্ন বৈশিষ্ট্যের মানবদেহ হিসেবে বিকশিত হতে থাকে।

মূলত মানবদেহের গঠনগত সময়ের বৈশিষ্ট্য হল এদের ভেতরে থাকা বাইশ জোরা ক্রোমোজোম এর জীন গঠনকে প্রাথমিক পর্যায়ে কেবল মৌলিক অঙ্গগুলো গঠনের জন্য নির্দেশনা দেয়। কারণ সেগুলো একটা দেহের বিকাশের প্রথম ধাপ। সেগুলো অপূর্ণ থাকলে অন্য অঙ্গগুলোও ঠিকমত কাজ করতে ব্যর্থ হবে। এই যেমন হৃৎপিণ্ড, রক্তসংবহনতন্ত্র (Blood Circulation System), মস্তিষ্ক ও স্নায়ুতন্ত্র ইত্যাদি। সেগুলোর সাথে সাথে দেহের বাইরের অবয়বকেও একটা প্রাথমিক গঠন দান করাটা তখন বাহ্যিক দিক দিয়ে সবচাইতে জরুরী থাকে। তা না হলে অঙ্গসমুহের অবস্থান (Organ Placement) এ ত্রুটি হতে পারতো। ঠিক যেমন একটা মোবাইলে অতিরিক্ত সেন্সর বা সফটওয়্যার বসাবার আগে মাদারবোর্ড, ব্যাটারি, ক্যামেরার প্রাথমিক অবস্থান নির্ণয়ের জন্যে তার বাহ্যিক মডেল/কাঠামোটা আগে বানিয়ে নেয়া জরুরী হয় ঠিক তেমনি কোথায় কি অভ্যন্তুরীন অঙ্গ বসবে সেটা নির্দিষ্ট করার জন্যে জীন মানবদেহের প্রাথমিক বাহ্যিক কাঠামোটা তখনি তৈরী করে নেয়। একাজ করতে গিয়ে দেহকে একটা বাহ্যিক রূপ দেয়ার প্রয়োজন পড়ে। আর স্তন্য ও স্তনবৃন্ত যেহেতু বাহ্যিক অঙ্গ তাই সেটা গঠন প্রক্রিয়ায় তখনি প্রাথমিক রূপ পেয়ে যায়। কারণ মানবদেহ সায়েন্স ফিকশন মুভির কোনো Shapeshifter বা হিন্দি সিরিয়ালের কোনো নাগ-নাগী নয় যে ইচ্ছেমত নিজেদের অঙ্গগঠণ পরিবর্তন করবে। 

   বিস্তারিত পড়তে    এখানে ক্লিক করুন এবং সম্পুর্ন তথ্য মন দিয়ে পরলে বুঝতে পারবেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ