বিদ্যুতিক পাখা (ফ্যান) আস্তে বা জোরে ঘুরালে কি একই ভোল্ট কাটে নাকি কম বেশি? সঠিক উত্তর জানলে তবেই উত্তর দিন। কনফিউশন থেকে উত্তর দিবেন না।
শেয়ার করুন বন্ধুর সাথে
Call

এই উত্তরগুলো দেখুন http://www.beshto.com/questionid/33946

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
RushaIslam

Call

আসোলে বৈদ্যুতিক পাখা কিভাবে চালালে(আস্তে নাকি জোরে) খরচ কম হবে না বেশি হবে তা নির্ভর করে আমরা যে ভোল্টেজ স্পীড রেগুলেটর ব্যবহার করি তার উপর । বর্তমানে বাজারে দুই ধরনের রেগুলেটর পাওয়া যায়,যেমন ইলেকট্রিক রেগুলেটর, ইলেকট্রনিক রেগুলেটর। এখন, ইলেকট্রিক রেগুলেটর ব্যবহার করলে ফ্যান আস্তে বা জোরে যেভাবেই ঘুরুক না কেন বিদ্যুৎ খরচ একই হবে,এর কারণ রেগুলেটর দিয়ে স্পীড কমালে ভোল্টেজ ডিভাইডার নিয়ম অনুসারে ভোল্টেজ রেগুলেটর ও ফ্যান এ ভাগ হয়ে যায় । ফলে ফ্যান কিছুটা ভোল্টেজ কম পায় আগের তুলনায় । কিন্তু এখানে গুরুত্বপূর্ণ ব্যাপার হচ্ছে ফ্যান যখন ভোল্টেজ কম পায় তখন ফ্যানের কার্যকর রোধের মান কমে যায়, তাই দেখা যায় কারেন্ট প্রবাহ কমে না । ফলে বিদ্যুৎ খরচ কমে না । কিন্তু ইলেকট্রনিক রেগুলেটর ভিন্ন পদ্ধতিতে কাজ করে, এটি সাপ্লাই ভোল্টেজকে নিয়ন্ত্রণ করতে পারে বলেই ফ্যান বেশি ঘুরলে বৈদ্যতিক খরচ বেশি আর কম ঘুরলে বৈদ্যতিক খরচ কম হবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Waruf

Call

একই ভোল্ট কাটে কিনা বিষয়টি আমার বুঝতে বেশ অসুবিধা হচ্ছে। বিষয়টি এমন হবে সম্ভবত যে, ফ্যান আস্তে বা স্পিডে ঘুরলে একই বিদ্যুৎ খরচ হবে নাকি কম বেশি হবে।  এই আলোকে বলছি নিচে, কিন্তু প্রশ্নটি তা না হলে মন্তব্য করবেন লুকিয়ে নিবোঃ টেবিল ফ্যানের ক্ষেত্রেঃ আমরা ৩টা বাটন চেপে স্পিড কম বেশি করে থাকি। এক্ষেত্রে বিদ্যুৎ খরচ একই  হয়। যখন কম স্পিডে ঘোরে তখন মূলত কয়েলের তারের ফেজ পালটে যায় বাটন চাপার ফলে। এতে অতিরিক্ত বিদ্যুৎ তাপে রুপান্তরিত হয়ে শক্তি খরচ একই রাখে। আর স্পিডে ঘুরাতে সুইচ করলে কয়েলের ফেজ পুনরায় পালটায় যেখানে পেচ সংখ্যা বেশি থাকায় তাপে বিদ্যুৎ অপচয় না হয়ে কোরে বেশি পরিমান চুম্বক বলরেখার সৃষ্টি করে যা ঘোরার স্পিড বাড়িয়ে দেয়। সিলিং ফ্যান রেগুলেটরের ক্ষেত্রেঃ আগে থার্মাল রেজিস্টর নামক এক প্রকার রেজিস্ট্যান্স ব্যবহার করা হত ফ্যানের ক্যাপাসিটর ফেজের সমান্তরালে।  ফলে রেগুলেটর মোড়ালে মুলত একটি রেজিস্টির ফ্যান কয়েলের সাথে সিরিজ হত এর ফলে ভোল্টেজ পটেনশিয়াল হত রেজিস্টরের উপর এবং ভোল্ট ড্রপ হয়ে ফ্যান কয়েলে প্রবেশ করত, অপরদিকে রোটর কয়েলের সাথে রেজিস্টরটি সমান্তরাল থাকায় অতিরিক্ত বিদ্যুৎ থার্মাল রেজিস্টরকে গরম করে বিদ্যুৎ নষ্ট হত ফলে কম স্পিডে ফ্যান ঘুরলেও রেজিস্টরে বৈদ্যুতিক লোড থাকত এবং একই বিদ্যুৎ খরচ হত। আর স্পিডি ঘোরার ক্ষেত্রে আগের টেবিল ফ্যানের মতই সাধারন নিয়মে বিদ্যুৎ খরচ হত। কিন্তু বর্তমানে ঐ রেগুলেটর ব্যবহার হয়না। বর্তমান ট্রায়াক কারেন্ট কন্ট্রলার রেগুলেটর ব্যবহার হয় যা ঘুরিয়ে মুলত বৈদ্যুতিক কারেন্টকে কমিয়ে ফ্যানে দেয়া হয়। ফলে কম স্পিডে কম বিদ্যুৎ খরচ হয়। কারন ট্রায়াক বিদ্যুৎ ফ্যানে প্রবেশ করতেই দেয়না। তাই স্পিডে ঘুরাতে ট্রায়াক থেকে বেশি বিদ্যুৎ যেতে দিতে হয় বলে খরচ ও বেশি হয়।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ