চবির কলা-অনুষদ বিভাগে ভর্তি পরীক্ষা দিতে বর্তমান এস এস সি এবং এইচ এস সি মোট কত পয়েন্ট লাগবে? একটা লিপলেটে জানলাম এস এস সি ও এইচ এস সি মোট ৬ পয়েন্ট হলেই কলা বিভাগ থেকে B ইউনিট এর পরীক্ষা দেয়া যাবে এবং সর্বনিন্ম ২.৫ পেতে হবে। আমি আমি এস এস সি'তে ৩.৮ পেয়েছি এখন কত পেলে আমি চবির কলা অনুষদ বিভাগ থেকে B ইউনিটে পরীক্ষা দিতে পারবো?
Share with your friends

হ্যাঁ আপনি লিফলেট এ ঠিকই দেখেছেন ।  চবিতে কলা অনুষদ/ বি ইউনিটে ভর্তি পরীক্ষার যোগ্যতা মানবিক বিভাগ থেকে সর্বনিম্ন 2.50 করে চতুর্থ বিষয় সহ এসএসসি এবং এইচএসসি মিলিয়ে 6 পয়েন্ট পেলেই ভর্তির জন্য আবেদন করা যায় ।

আপনি যেহেতু এসএসসিতে 3.80 পেয়েছেন সেহেতু এখন আপনাকে মানবিক বিভাগ থেকে এইচএসসিতে 2.50 এর উপরে পেলেই হবে । 


তবে অবশ্যই সর্বোচ্চ রেজাল্ট করার চেষ্টা করবেন ।  কারণ আপনার এসএসসি এবং এইচএসসি এর রেজাল্ট থেকেও মার্ক যোগ করা হবে । আর এতে করে ভর্তি পরীক্ষা ভালো হলে , চান্স পাওয়া সহজ হয়ে যাবে ইনশাআল্লাহ ।
Talk Doctor Online in Bissoy App
  • যারা সাইন্স ও কমার্স থেকে HSC পাস করেছে,তারা  SSC এবং HSC মিলে মোট ৬.৫০ পেলে চবির B ইউনিটে ভর্তি পরীক্ষা দিতে পারবে। তবে SSC এবং HSC উভয় পরীক্ষায় অালাদাভাবে জিপিএ ৩.০০ থাকতে হবে।

  • যারা অার্টস থেকে HSC পাস করেছে,তারা SSC এবং HSC মিলে মোট ৬.০০ পয়েন্ট পেলে চবির B ইউনিটে ভর্তি পরীক্ষা দিতে পারবে। তবে SSC এবং HSC উভয় পরীক্ষায় অালাদাভাবে জিপিএ ২.৫০ থাকতে হবে।

  • আপনি কোন গ্রুপ নিয়ে HSC পরীক্ষা দিয়েছেন/দিবেন তা উল্লেখ করেন নি। 

  • আপনি যদি  সাইন্স অথবা কমার্স থেকে HSC পরীক্ষা দিয়ে থাকেন,তাহলে HSC তে জিপিএ ৩.০০ পেলে চবির B ইউনিটে ভর্তি পরীক্ষা দিতে পারবেন।

  • অাপনি যদি অার্টস থেকে HSC পরীক্ষা দিয়ে থাকেন,তাহলে HSC তে জিপিএ ২.৫০ পেলে চবির B ইউনিটে ভর্তি পরীক্ষা দিতে পারবেন।

HSC তে ভালো জিপিএ তোলার চেষ্টা করবেন। কারণ ভর্তি পরীক্ষায় প্রাপ্ত নম্বরের সাথে SSC এবং HSC পরীক্ষায় প্রাপ্ত জিপিএ এর নম্বর যোগ করে মেধা তালিকা করা হয়।
Talk Doctor Online in Bissoy App