আমার স্ত্রীর নিয়মিত মাসিক হয়,  কিন্তু কয়েকদিন যাবত তার বুকে চাপ দিলে দুধের মত বের হয়! এখন কি করতে পারি? এই দুধ যদি মুখে যায় তবে কি কোন সমস্যা হবে?
শেয়ার করুন বন্ধুর সাথে
Call

গ্রাহক, এই condition টা কে galactorrheaবলে থাকে। অনেকের সেক্স করার সময় বা nipple চাপলে এরকম দুধ বের হতে পারে। বা বেশ কিছু ঔশধ যেমনhormonal medication বা psychotropic drugs এর কারণে বা কিছু শারীরিক অসুস্থতা যেমন hypothyroidismএর কারণে বা pitutary gland tumour বা liver cirrhosisবা kidney failureএর কারণে এমন টা হতে পারে।

দুধ বের হওয়ার সাথে কি বুকে ব্যথা আছে অথবা জ্বর আসে? বুকের রঙ কি বেশি লাল অথবা গরম থাকে?এই উপসর্গ গুলো থাকলে মানে হল বুকের infection অথবা ফোঁড়া হয়েছে।যাকে বলা হয় mastitis।আর যদি উপরে উল্লেখিত কিছু না থাকে, তাহলে হতে পারে, হরমনের কারনে সাল দুধের মত তরল পদার্থ, যেটা নিয়ে এখনি বেশি ছিন্তিত হবেন না। কিন্তু আপনার আসলে কোনটা হয়েছে সেটা পরীক্ষা নিরীক্ষা না করে জানা সম্ভব না। তাই আপনি একজন gynaecologist -এর সাথে শীঘ্রই পরামর্শ করবেন।
আপাতত বেশি tight জামা পরবেন না। নিয়মিত কোন ঔষধ খেয়ে থাকলে তা বন্ধ করে দেখতে পারেন। কিন্তু এতে যদি কাজ না হয় আর স্তন প্রেস করা ছাড়াও দুধ আপনা আপনি পরতে থাকে বা সাথে যদি রক্ত বের হয় বা রঙ যদি পরিবর্তন হয়য় তাহলে আর দেরি না করে অবশ্যই একজন gynaecologist এর সাথে সাক্ষাৎ করুন। 



https://maya.com.bd/question/456395


ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ