পলিটেকনিক এ পড়ার পর কী buet এ ইঞ্জিনিয়ারিং পড়া যাবে? 
Share with your friends

পলিটেকনিকে ৪ (চার) বছর মেয়াদি ডিপ্লোমা করে আপনি যে মান পাবেন, আপনি ২ (দুই) বছরের এইচ.এস.সি করে সেই একই মানই পাবেন। হ্যা পলিটেকনিকে পড়ে আপনি বুয়েটে ভর্তি পরীক্ষা দিয়ে টিকলে বি.এস.সি পড়ার সুযোগ পাবেন। আপনার লক্ষ্য যদি থাকে ইঞ্জিনিয়ারিং পড়ার তাহলে এসব হিসাব করা যাবে না। আর যদি ইচ্ছা থাকে ইঞ্জিনিয়ারিং পড়ে সরকারি চাকুরী করার তাহলে এইচ.এস.সি পড়ে বি.এস.সি করুন।

Talk Doctor Online in Bissoy App
Saiyankhan

Call

পলিটেকনিক পড়লে চাকরি পাওয়া যায়ব  হ্যা পড়তে  পারবেন 

Talk Doctor Online in Bissoy App
Call

পলিটেকনিক চার বছর মেয়াদি হয়ে থাকে। এইসএসসি ভালো নাকি পলিটেকনিক ভালো হবে সেটা আপনার উপর নির্ভর করবে। চাকরি পাওয়ার দিক থেকে আমি আপনাকে পলিটেকনিক নিতে সাজেস্ট করব।

Talk Doctor Online in Bissoy App

এক কথা উত্তরঃ 


১/ পলিটেকনিক কি? 

উঃ কারিগরি শিক্ষা।


২/এর মান কতটুকু? 

উঃ এইচএসসি এর সমান।


৩/এইচ এস সি ভালো না পলিটেকনিক?

উঃ দুইটা দুই রকমের। পলিটেকনিক এইচএসসি এর থেকে সহজ। পলিটেকনিক করে আপনি বিএসসি পড়তে পারবেন। যদি এইচএসসি পরেন তাহলে ডাইরেক্ট বিএসসি পড়তে পারবেন কিন্তু সেইটা বেশ কঠিন পলিটেকনিকের তুলনায় এবং ভর্তি পরীক্ষায় টিকতেও পারেন, নাও টিকতে পারেন। সরকারি পলিটেকনিকে শুধু এসএসসি এর ওপর ছোটো একটা নৈবিত্তিক এর এক্সাম দিতে হয়, বেসরকারি গুলোতে এক্সাম দিতে হয় না। 


৪/ পলিটেকনিক পরে কি বুয়েটে ইঞ্জিনিয়ারিং পড়তে পারবেন?

উঃ অবশ্যই পারবেন, জদি ডিপ্লোমার পরে বিএসসি এর রেজাল্ট ভালো হয়।  


বিস্তারিত বর্ণনাঃ


পলিটেকনিক অর্থ হচ্ছে এক কথায় যন্ত্র সংক্রান্ত প্রকৌশল ক্ষেত্রের একটি ধরন বুঝায়। এটি এক প্রকার কারিগরি শিক্ষা, এখানে আপনাকে ইঞ্জিনিয়ারিং শিখানো হবে কিন্তু টেকনিকালভাবে, কোর্সটির মেয়াদ ৪ বছর। এই কোর্সটি কে সার্টিফিকেটে ডিপ্লোমা হিসেবে লেখা হয় এবং এটি আমাদের এইচ.এস.সি এর সমমান।


এখন আপনি ভাবতে পারেন, ৪ বছর এর কোর্স করে কেন আমি ২ বছরের এইচএসসি পাস স্টুডেন্টের সমমান হবো? 


এর উত্তর হচ্ছেঃ টেকনিক্যাল কোর্স তাদের জন্য যারা কোনো সমস্যার কারনে রেগুলার কোর্স বুঝতে পারছে না কিংবা পড়তে পারছে না। ইঞ্জিনিয়ারিং একটি সাইন্সের সাবজেক্ট। আপনি যদি বিএসসি করতে চান তবে আপনাকে অবশ্যই সাইন্সের স্টুডেন্ট হতে হবে এবং ভালো স্কোর থাকতে হবে এসএসসি এবং এইচসসিতে । যেহেতু ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং একটি টেকনিক্যাল কোর্স তাই এখানে আপনাকে একজন বিএসসি স্টুডেন্ট এর মতো এতোকিছু পড়তে হবে না , ওদের তুলনায় আপনাদের কোর্সটি বেশ সহজ। এইকারনে এটি যেকোনো বিভাগের স্টুডেন্টরা পড়তে পারে, সাইন্স, কমার্স, আর্টস যাই হোক। আপনাকে এই ৪ বছরে এইচএসসি এর সমান পড়ালেখা এবং সাথে হাতে কলমে কিছু ইঞ্জিনিয়ারিং সেখানো হবে যাতে আপনি কোর্সটি শেষে চাকরি করতে পারেন। আবার ইচ্ছা করলে বিএসসিও করতে পারেন। এই কোর্সের মুল লক্ষ্য ব্যক্তিকে স্বয়ংসম্পূর্ণ করে তোলা । 


এখন আসি ডিপ্লোমার পরের শিক্ষা ধাপে, বিএসসি। বিএসসি একটি সাইন্স কোর্স, বিএসসি পড়ার জন্য এইচএসসি পাস করতে হয়, যারা ডিপ্লোমা পাস করা, তারাও ৪ বছরের বিএসসি করতে পারবেন। কিন্তু বুয়েট থেকে না। বাংলাদেশে সরকারিভাবে ডিপ্লোমা স্টুডেন্টরা বিএসসি করার জন্য সামান্য কিছু ইউনিভার্সিটি আছে, যেমন DUET। কিন্তু প্রাইভেটে পড়তে পারবেন। যদিও আপনাকে এবং একটি ২ বছর জুনিয়ার এইএচসি পাস স্টুডেন্টকে একইভাবে একই কোর্স শিখানো হবে, কোনো ব্যবধান থাকবে না । কিন্তু যেহেতু আপনি ডিপ্লোমা করা তাই কিছু জিনিস বুঝতে আপনার বেশি সুবিধা হবে।



তবে কি আপনি বুয়েটে পড়তে পারবেন না? অবশ্যই পারবেন। আপনি বুয়েটে মাস্টার্স এবং পিএইচডি পড়তে পারবেন। যদি আপনার বিএসসিতে ভালো রেজাল্ট হয় তবে আপনি অনায়েশে বুয়েটে ইঞ্জিনিয়ারিং এর ওপর মাস্টার্স কিংবা পিএইচডি  পড়তে পারবেন।  



আশা করি আপনার সব প্রশ্নের সমাধান পেয়েছেন। যদি এই বিষয় সম্পর্কে আরো প্রশ্ন থাকে তবে ইচ্ছে করলে এখানে মন্তব্যে অথবা আমাকে এই ওয়েবসাইটে ম্যাসেজ করতে পারেন। 

  

Talk Doctor Online in Bissoy App