1. আমাদের বিয়ে হয়েছে প্রায় ১১ বছর।আমার স্ত্রী সেচ্ছায় হিন্দু ধর্ম ত্যাগ করে মুসলিম ধর্ম গ্রহন করে এবং মুসলিম ধর্মঅনুযায়ী আমাদের বিয়ে সম্পন্ন হয় এবং তা নোটারী পাবলিক করা হয়।কিন্ত গত ক'মাস আগে ওর ফ্যামেলির চাপে বা তাকে ইমোশনাল ব্ল্যাকমেইল করে আমায় তালাক দিতে ওর মাধ্যমে উকিল নোটিশ পাঠানো হয় আমার ঠিকানায়।তখন আমি ছিলাম দেশের বাইরে আর আমার পরিবার এখন ওই ঠিকানায় না থাকায় বিষয় টা আমরা জানতে পারিনি।এখন প্রশ্ন হলো তবে কি আমাদের তালাক হয়ে গেছে?আর যদি হয়ে থাকে তা কি প্রচলিত আইনে,নাকি ধর্মীয় ভাবে ও হয়ে গেছে?
  2. এরপর আমি যখন দেশে আসি,তখন তার সাথে আমার দেখা হয়।তখন সে আমায় বিস্তারিত বলে যে এতে তার সায় ছিলোনা বরং সে চাপে পড়ে এটা করতে হয়েছে।ওই সময় আমাদের মধ্যে শারীরিক সম্পর্ক  হয় আর সে বর্তমানে ৭ সপ্তাহের প্রেগন্যান্ট।প্রশ্ন হলো এখন আমাদের এ সন্তান কি ধর্ম মতে বৈধ?যেহেতু আমরা দু জনের মধ্যেই সব ঠিক আছে শুধু ওর অনিচ্ছায় করা উকিল নোটিশ এর কারনে ধর্ম অনুযায়ী কি আমাদের সম্পক,আমাদের সন্তান অবৈধ হয়ে যাবে?দয়া করে উওর দিবেন                

শেয়ার করুন বন্ধুর সাথে

প্রচলিত আইনের কথা জানি না, তবে আপনার বর্ণনা অনুযায়ী ইসলামী শরীয়াহ্ মতে তালাক হয় নি, আর যেহেতু তালাক হয় নি সেহেতু আপনাদের সম্পর্ক বা সন্তান অবৈধ হবার প্রশ্নই উঠে না

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

মুসলিম বিবাহ ও তালাক রেজিষ্ট্রেশন আইন ৯ধারা মোতাবেক ১৭ ও ১৮ নং কলামে আপনি যদি স্ত্রীকে তালাক দেওয়ার ক্ষমতা দিয়ে থাকেন,তাহলে এক্ষেত্রে তালাক হয়ে গেছে,যদিও তা চাপের কারণে হয়ে থাকে; বিঃদ্রঃ এগুলো সেনসেটিভ বিষয় নিয়ে,এখানে প্রশ্ন না করে,নিকটস্থ কোন দারুল ইফতায় বিস্তারিত বিবরণ লিখে প্রশ্ন করলে,প্রকৃত সমাধান পাবেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

ইসলামী শরীয়াহ মোতাবেক তালাক দেওয়ার ক্ষমতা শুধুমাত্র পুরুষদেরকে দেওয়া হয়েছে। নারীরা তালাক দিতে পারেনা তবে তালাক ব্যবস্থা করতে পারে। কোনো নারী যদি তার স্বামী থেকে বিচ্ছিন্ন হতে চান কোনোভাবেই সে তার স্বামীর সাথে থাকতে না চায় তাহলে স্ত্রী তার স্বামীর কাছে তালাকের ব্যবস্থা করে তালাক করিয়ে নিতে পারেন। কিন্তু এটা মারাত্মক কবীরা গুনাহ এবং এটা মুনাফেক নারীদের একটা বৈশিষ্ট্য। সহীহ হাদীসে এদের সম্পর্কে বলা হয়েছে এরা জান্নাতের সুগন্ধিটুকুও পাবে না। এই ব্যবস্থায় আপনি যদি প্রকৃতপক্ষে অথবা ঠাট্টাচ্ছলেও তালাক দিয়ে দেন তা যথার্থ বলে বিবেচিত হবে এবং তালাক পতিত হবে। আবু হুরাইরা (রাঃ) হতে বর্ণিত আছে, তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ তিনটি বিষয়ে প্রকৃতপক্ষে বললেও এবং ঠাট্টাচ্ছলে বললেও যথার্থ বলে বিবেচিত হবেঃ বিয়ে, তালাক ও রাজআত (তালাক প্রত্যাহার) । এই হাদীস অনুযায়ী রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের বিশেষজ্ঞ সাহাবী ও অপরাপর আলিম মত দিয়েছেন। (সূনান আত তিরমিজী হাদিস নম্বরঃ ১১৮৪ হাদিসের মানঃ সহিহ) জনাব! ইসলাম ধর্ম অনুযায়ী আপনাদের তালাক হয়নি। এবং আপনাদের সন্তান ধর্ম মতে বৈধ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ