HMAsadullah

Call

সকল সরল দোলন গতি পর্যাবৃত্ত গতি কিন্তু সকল পর্যায়বৃত্ত গতি সরল দোলন গতি নয়। 

ব্যাখ্যা নিম্নরুপঃ-

পর্যায়বৃত্ত গতিঃ কোন গতিশীল কনা যদি কোন নির্দিষ্ট বিন্দুকে কেন্দ্র করে নির্দিষ্ট সময় পর পর একই দিক হতে অতিক্রম করে তাকে পর্যায়বৃত্ত গতি বলে। 

যেমনঃ ফ্যানের পাখা, সাইকেলের চাকা।


সরল দোলন গতিঃ কোনো বস্তুর ওপর ক্রিয়াশীল বল যদি সর্বদা বস্তুর গতিপথের মধ্য বিন্দুর অভিমুখী হয় এবং বিন্দু থেকে বস্তুর সরণ সমানুপাতিক হয়, তবে সে বলের অধীনে বস্তুর গতিকে সরল দোল গতি বলে।

যেমনঃ দোলনা।


উপরক্ত সংঙ্গানুসারে বলা যায়, 

পর্যায়বৃত্ত গতি কোন নির্দিষ্ট গতিপথকে কেন্দ্র করে নির্দিষ্ট সময় সময় পর পর একই দিকে থেকে অতিক্রম করে। 


অন্যদিকে সরল দোলন গতি একই পথে চলে একটি বিন্দুকে কেন্দ্র করে সামনে যতদুর যায় ঠিক একই সময়  ঐ বিন্দুকে কেন্দ্র করে পিছনে যায়।


সুতারাং বলা যায়, 

সকল সরল দোলন গতি পর্যাবৃত্ত গতি কিন্তু সকল পর্যায়বৃত্ত গতি সরল দোলন গতি নয়।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

যে গতি একটি নির্দিষ্ট সময়ের ব্যবধান পুণরাবৃত্ত হয় তাকে পর্যাবৃত্ত গতি বলে। কিন্তু সরল ছন্দিত গতিও এক বিশেষ ধরনের পর্যাবৃত্ত গতি। তবে সরল ছন্দিত গতি একটি বিশেষ নিয়ম মেনে চলে। পর্যাবৃত্ত গতিসম্পন্ন কোনো কণার গতিকে তখনই সরল ছন্দিত গতি বলা যাবে যখন কণাটির ত্বরণ সাম্যাবস্থান থেকে কণাটির সরণের সমানুপাতিক এবং সর্বদা সাম্যাবস্থান অভিমুখী হয়। সুতরাং সকল সরল ছন্দিত গতি এক বিশেষ ধরণের পর্যাবৃত্ত গতি। কিন্তু সব পর্যাবৃত্ত গতি সরল ছন্দিত গতির বিশেষ নিয়মগুলো মেনে চলে না। যেমন- ঘড়ির কাঁটার গতি, সূর্যের চারিদিকে পৃথিবীর গতি এগুলো পর্যাবৃত্ত স্পন্দন, কিন্তু সরল ছন্দিত গতি নয়। আবার দেয়াল ঘড়ির পেন্ডুলামের গতি হলো সরল ছন্দিত গতির উদাহরণ, কিন্তু এটি আবার এক ধরণের পর্যাবৃত্ত গতি। তাই ... ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ