পলিটেকনিক  ইঞ্জিনিয়ার নাকি ব্যারিস্টার কোনটা বেস্ট?
শেয়ার করুন বন্ধুর সাথে
RushaIslam

Call

এখনকার যুগে সব ই ভাল আবার সব ই খারাপ। ইঞ্জিনিয়ারিং পেশা হিসেবে নিলে আপনি একজন ইঞ্জিনিয়ার এর সকল রকম কাজ করতে পারবে।। আর আপনি ব্যারিস্টার হলে দেশকে আইন সেবা দিতে পারবেন। আমরা সকল জিনিসের ব্যবহার ও অপব্যবহার ২টাই করি। ইঞ্জিনিয়ারদের  কারণেই অনেকসময় দেশের সেতু ভেঙে পড়ছে,আবার ব্যারিস্টাররা সব সময় সকলকে সঠিক আইনসেবা দেয়না,এখানেও পলিটিক্স আছে। পারমানবিক শক্তি তো বানানো হয়েছে উপকারের জন্য। অথচ আমরা এটিকে খারাপ কাজেই বেশি লাগায়। যদি আপনি সঠিক পথে চলতে পারেন তাহলে এই ২ পেশাই উত্তম। কোনোটিকেই বেস্ট বা খারাপ আমি বলতে পারছিনা।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

পলিটেকনিক ইঞ্জিনিয়ারিংয়ের চেয়ে ব্যারিস্টারি ভাল হবে। তবে পলিটেকনিক ইঞ্জিনিয়ারিংয়ের তুলনায় ব্যারিস্টারিতে অনেক সময় লাগে এবং ব্যারিস্টারি পড়তে প্রচুর টাকা লাগে। এসএসসি পাশ করার পর মাত্র ৪ বছরে পলিটেকনিক ইঞ্জিনিয়ার হতে পারবেন। কিন্তু ব্যারিস্টারি পড়তে চাইলে এইচএসসি পাশ করার পর ব্রিটিশ অধিভুক্ত প্রতিষ্ঠানে ৩/৪ বছর অাইন নিয়ে পড়তে হবে। এর ইংল্যান্ডে গিয়ে ব্যারিস্টারি পড়তে হবে। ব্যারিস্টারি পড়তে প্রায় ৬০ থেকে ৭০ লক্ষ টাকার মত খরচ হতে পারে। তাই অার্থিক অবস্থা ভাল না হলে ব্যারিস্টারি না পড়াই ভাল। এখন অাপনার অার্থিক অবস্থা অনুসারে সিদ্ধান্ত নিন-পলিটেকনিক ইঞ্জিনিয়ার হবেন নাকি ব্যারিস্টার হবেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

যেই বিষয়ে পড়তে আপনার মন থেকে টানে সেটাই পড়বেন। কারন আপনি যে বিষয়েই পড়েন না কেন আপনার সেই বিষয়ে পড়ার আগ্রহ ছাড়া আপনি কখনোই ভাল কিছু করতে পারবেন না। এই ২টা বিষয়ই ভাল তাই যেই বিষয়টি আপনার নিজের পছন্দ বা আপনি হতে চান সেই বিষয় টিই নিতে পারেন। কখনোই অন্যের কথায় কোন বিষিয়কে নিজের মধ্যে চাপিয়ে নিবেন না। উপরের "Rusha Islam" যেগুলি বলেছে তা অবশ্যই ঠিক। তাই দুইটা বিষয় ভাল করে জেনে আপনার মন থেকে স্বিদ্ধান্ত নিন। একটা বিষয় মনে রাখবেন সাবজেক্ট যেটাই হোক আপনার সেটার প্রতি পরবর্তিতে আগ্রহ না থাকলে ভাল কিছুই করতে পারবেন না। তাই নিজেই বুঝে স্বিদ্ধান্ত নিন। ২টাই ভাল। তবে একটা পরামর্শ। ইঞ্জিনিইয়ারিং পড়ার ইচ্ছা থাকলে পলিটেকনিকে ভর্তি না হয়ে ইন্টারমিডিয়েটে ভর্তি হয়ে ২বছর পড়ে পরবর্তিতে ৪ বছর এর জন্য বিএসসি ইঞ্জিনিয়ারিং এ ভর্তি হতে পারেন (যদি ব্যাকগ্রাউন্ড সাইন্স থাকে)। বিভিন্ন সরকারি বিশ্ববিদ্যালয়ে এ্যাডমিশন টেস্ট দিতে পারেন। তাছাড়াও আপনার পলিটেকনিকের ৪বছর=এইসএসসির ২বছর। আমার মনে হয় এক্সট্রা প্যারা না নেওয়াই ভাল। সময় ও কম লাগবে। যদি আপনার হাই এ্যামবিশন থাকে। আশা করি বুঝতে পেরেছেন। ধন্যবাদ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ