শেয়ার করুন বন্ধুর সাথে
Call

আপনাকে দেখতে হবে তাবলীগ কোন আকিদায় চলে । অনেক বিষয় বিতর্কিত । আপনি তাবলীগের বিতর্কিত বিষয়গুলো ইসলামের সাথে মিলিয়ে দেখেন , ঠিক আছে কিনা??

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
NBNP

Call

না তাবলিক করা বিদাযাদ না আটটুশি জেযে ভনদামি করা বিদাযাদ

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

একাডেমিক পদ্ধতিতে মাদরাসায় ভর্তি হয়ে কুরআন ও হাদীসের জ্ঞান অর্জন করা যেমন জায়েজ। তেমনি বর্তমান প্রচলিত পদ্ধতিতে দাওয়াত ও তাবলীগের কাজ করাও জায়েজ। নাজায়েজ বা বিদআত হবার কোন শরয়ী কারণ নেই। বাকি খেয়াল রাখতে হবে, কোন প্রকার শরয়ী নীতিমালা যেন লঙ্ঘণ না হয়। ادْعُ إِلِى سَبِيلِ رَبِّكَ بِالْحِكْمَةِ وَالْمَوْعِظَةِ الْحَسَنَةِ وَجَادِلْهُم بِالَّتِي هِيَ أَحْسَنُ (النحل: ١٢٥( আপনি আপনার প্রতিপালকের দিকে আহবান করুন হিকমত বা প্রজ্ঞা দ্বারা এবং সুন্দর ওয়াজ-উপদেশ দ্বারা এবং তাদের সাথে উৎকৃষ্টতর পদ্ধতিতে আলোচনা-বিতর্ক করুন। (সূরা নাহল: ১২৫) অন্যত্র মহান আল্লাহ বলেন وَلْتَكُن مِّنكُمْ أُمَّةٌ يَدْعُونَ إِلَى الْخَيْرِ وَيَأْمُرُونَ بِالْمَعْرُوفِ وَيَنْهَوْنَ عَنِ الْمُنكَرِ وَأُوْلَئِكَ هُمُ الْمُفْلِحُونَ (آل عمران: ١٠٤( আর যেন তোমাদের মধ্যে এমন একটি দল হয়, যারা কল্যাণের প্রতি আহবান করবে, ভাল কাজের আদেশ দেবে এবং মন্দ কাজ থেকে নিষেধ করবে। আর তারাই সফলকাম। (সূরা আলে ইমরান: ১০৪) অন্যত্র মহান আল্লাহ বলেন: كُنتُمْ خَيْرَ أُمَّةٍ أُخْرِجَتْ لِلنَّاسِ تَأْمُرُونَ بِالْمَعْرُوفِ وَتَنْهَوْنَ عَنِ الْمُنكَرِ وَتُؤْمِنُونَ بِاللَّهِ وَلَوْ آمَنَ أَهْلُ الْكِتَابِ لَكَانَ خَيْرًا لَّهُم مِّنْهُمُ الْمُؤْمِنُونَ وَأَكْثَرُهُمُ الْفَاسِقُونَ )آل عمران: ١١٠( তোমরাই শ্রেষ্ঠ জাতি, মানবজাতির (কল্যাণের) জন্য তোমাদের আবির্ভাব হয়েছে। তোমরা ন্যায়কার্যে আদেশ এবং অন্যায় কার্যে নিষেধ কর এবং আল্লাহতে বিশ্বাস কর। (সূরা আলে ইমরান: ১১০) সূূূত্রঃ আহলে হক মিডিয়া  http://ahlehaqmedia.com/2018/09/23/7863/

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

প্রথমে জানতে হবে বিদআত কী?নতুন উৎপত্তি সবই বিদআত।এখন জানতে হবে বিদআত কত প্রকার ও কী কী?বিদআত দুই প্রকার ।যথা, ১.বিদআতে হাসানাহ,,,অর্থাৎপ্রশংসনীয় বিদআত,, ২.বিদআতে সাইয়্যেআহ্,,অর্থাৎ মন্দ বিদআত ।।।এখন জানতে হবে বিদআত কি জায়েজ? হ্যাঁ জায়েজ।কোন বিদআত জায়েজ? বিদআতে হাসানাহ্ অর্থাৎ প্রশংসনীয় বিদআত জায়েজ।এখন জানতে হবে,বিদআতে হাসানাহ্ ও সাইয়্যেআহ্ কাকে বলে,কোন গুলো?যে নতুন উৎপত্তিগুলো ইসলামী কাজে সহায়তা লাভ করে সেগুলোই বিদআতে হাসানাহ্।আর যে নতুন উৎপত্তিগুলো ইসলাম বিরোধী ,অন্যায় কাজের সহায়ক হয়,,তাই বিদআতে সাইয়্যেআহ্।যেমন,,ছবি করা বিদআত,কিন্তু মক্কা শরীফে যাওয়ার জন্য,হজ্বের জন্য পাসপোর্ট ভিসায় ছবি লাগে,এটা করা বিদআতে হাসানাহ্ ।আর নতুন তৈরি,.বাদ্য যন্ত্র তৈরি, গান বাজনা তৈরি ,এসব বিদআতে সাইয়্যেআহ।অর্থাৎ মন্দ বিদআত।এখন আপনি দেখেন,, তাবলিগতো নতুন উৎপত্তি ,কিন্তু এটা করায় মানুষ দ্বীনের পথে আসবে।তাই এটি বিদআতে হাসানাহ্।অর্থাৎ,,প্রশংসনীয় বিদআত।যা জায়েজ।সুতরাং তাবলিগ করা জায়েজ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ