আমি SSC ২০০৯ সালে ৪.২৫পাশ করেছি। এর পর ম্যাটস এ ভর্তি হয়ে  ২০১৩ সালে পাশ করি।  তার পর একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে বিবিএ করছি, ৯ সেমিস্টার এ আছি।  বিবিএ শেষে আমি কি বিসিএস ক্যাডার পরীক্ষায় অংশ নিতে পারব? অংশ নিতে পারলে কোন বিষয়ে ক্যাডার চয়েস দেয়া যাবে। 
Share with your friends
Call

হ্যাঁ যাবে। আপনি বিবিএ সম্পন্ন করেও বিসিএস পরীক্ষা দিতে পারবেন। অনার্সের সমমানের ৪ বছরের কোর্স করলে দেয়া যাবে। এসএসসি বা এইচএসসির রেজাল্ট বিসিএস এক্সামে খুব একটা কাজে আসে না। আপনি পরীক্ষা দিবেন, মেধার উপর নির্ভর। ডিগ্রি ৩ বছর মেয়াদী কোর্স কম্পলিট করে এবং ১বছর মাস্টার্স প্রিলিমিনারি পরীক্ষা সম্পন্ন করে কি বিসিএস পরীক্ষা দেওয়া যায়। নাকি মাস্টার্স ২ বছর কম্পলিট করার পর বিসিএস দিতে হয়? এর উত্তর হবে ১ বছর কোর্স করলেই আবেদন করা যায়।

Talk Doctor Online in Bissoy App

হ্যাঁ, আপনি বিবিএ পড়া শেষ করে বিসিএস পরীক্ষায় অংশ নিতে পারবেন।  অাপনি বিসিএস সাধারণ ক্যাডারের অন্তর্ভূক্ত নিম্নোক্ত ক্যাডারগুলো চয়েস দিতে পারবেন  ১) প্রশাসন ২) আনসার ৩) নিরীক্ষা ও হিসাব ৪) সমবায়। ৫) শুল্ক ও অাবগারি ৬)  ইকনমিক ৭) খাদ্য ৮) পররাষ্ট্র ৯) তথ্য ১০) পুলিশ ১১) ডাক ১২) রেলওয়ে পরিবহণ ও বাণিজ্যিক ১৩) কর  এছাড়া আপনি শিক্ষা ক্যাডারও চয়েস দিতে পারবেন।

Talk Doctor Online in Bissoy App