সূরা আল হিজর আয়াত নং ৮৭ এ 'বার বার পঠিতব্য সাতটি আয়াত'-এর কথা বলা হয়েছে । এ সম্পর্কে যদি আপনাদের জানা থাকে, আশা করি সময় দিয়ে আমাকেও কিছুটা জানার সুযোগ দিবেন। 

image 


শেয়ার করুন বন্ধুর সাথে
Call

"আর আমি তো তোমাকে দিয়েছি পুনঃপুনঃ পঠিত সাতটি আয়াত ও মহান কুরআন।" (সুরা হিজর, আয়াত নং ৮৭) উক্ত আয়াতে سبع مثاني তথা (পুনঃপুনঃ পঠিতব্য সাতটি আয়াত) থেকে উদ্দেশ্য কি? এ সর্ম্পকে মুফাসসিরীনদের মাঝে মতভেদ রয়েছে। এর উদ্দেশ্য সূরা ফাতেহা, এটাই সঠিক। যেহেতু এটি (সুরা ফাতিহা) সাত আয়াতবিশিষ্ট এবং তা প্রত্যেক নামাযে বার বার পাঠ করা হয়। (মাসানীর অর্থ একাধিকবার পড়া।) হাদীসেও এর সমর্থন পাওয়া যায়। সুতরাং একটি হাদীসে নবী (সাঃ) বলেন, "আলহামদুলিল্লাহি রব্বিল আ-লামীন। এটি সাব-এ মাসানী ও কুরআন আযীম, যা আমাকে দেওয়া হয়েছে।" (বুখারী, তিরমিজি, হাদীস নং ৩১২৪)

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

"আর আমি তো তোমাকে দিয়েছি পুনঃপুনঃ পঠিত সাতটি আয়াত ও মহান কুরআন।" (সুরা হিজর, আয়াত নং ৮৭) উক্ত আয়াতপ سبع مثاني তথা (পুনঃপুনঃ পঠিতব্য সাতটি আয়াত) থেকে উদ্দেশ্য কি? এ সর্ম্পকে মুফাসসিরীনদের মাঝে মতভেদ রয়েছে। এর উদ্দেশ্য সূরা ফাতেহা, আর এটাই সঠিক। যেহেতু এটি সাত আয়াতবিশিষ্ট এবং তা প্রত্যেক নামাযে বার বার পাঠ করা হয়। (মাসানীর অর্থ একাধিকবার পড়া।) হাদীসেও এর সমর্থন পাওয়া যায়। সুতরাং একটি হাদীসে নবী (সাঃ) বলেন, "আলহামদুলিল্লাহি রব্বিল আ-লামীন। এটি সাব-এ মাসানী ও কুরআন আযীম, যা আমাকে দেওয়া হয়েছে।" (বুখারী, তিরমিজি, হাদীস নং ৩১২৪)

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ