আমার স্ত্রীর মাসিক হয়েছে গতমাসের ১৮ তারিখ এবং এই মাসের ১৪ তারিখ মাসিক হওয়ার ডেট ছিল। আজকে ১০ দিন সময় পার হয়ে গেছে কিন্তু মাসিক এখনো শুরু হয়নি। স্ট্রিপ দিয়ে ৮ দিনের মাথায় টেস্ট করিয়েছি কিন্তু রেজাল্ট নেগেটিভ এসেছে। মাসিকের লক্ষন গুলো বুমি বুমি ভাব, খাবারে অরুচি ও গন্ধ লাগা, মাথা ঘুরা, বেশি বেশি ঘুম পাওয়া, ঘন ঘন প্রস্রাব বেগ পাওয়া, ঘুম থেকে উঠলে শরীর দূর্বল লাগা। এগুলা ওর হয় শুধু বুমি বুমি ভাব হয় না, খাবারে অরুচি ও খাবার গন্ধ লাগা এই দুইটা জিনিস ওর হয় না। (আমি ওর সাথে প্রতিবার খুব সতর্কের সাথে শারীরিক মিলন করি কিন্তু আমি শিউর নই ভুলবশত হয়তো আমি বীর্য ভিতরে ফেলে দিয়েছি)   ১. প্রেগন্যান্ট হলে প্রথম মাসেই কি সব মেয়েদের বুমি বুমি ভাব আর খাবার গন্ধ লাগে.?? (মাথা ঘুরা, শরীর দূর্বল, বেশি বেশি ঘুম পাওয়া এগুলা রক্ত শূন্যতার কারনেও হতে পারে।) ২. যদি প্রেগন্যান্ট হয়ে থাকে মাসিক মিসিং এর ১০ দিন পর কি পজেটিভ রেজাল্ট পাওয়া যায়.?? (৮ দিনের মাথায় রেজাল্ট নেগেটিভ এসেছে) ৩. আমার জানা মতে প্রেগন্যান্ট হলে বাসায় স্ট্রিপ দিয়ে শুধু প্রথম মাসের ভালো রেজাল্ট পাওয়া যায়। আমার প্রশ্ন হচ্ছে প্রেগন্যান্ট হওয়ার পর প্রতিমাসে যতবার চেক করবো ততবারই কি রেজাল্ট পজেটিভ পাওয়া যাবে.??? ৪. মাসিকের সময় হতে দ্বিগুণ সময় বলতে কতদিন বুঝিয়েছেন.?? (এটাচ করা ছবিটি দেখুন) ৫. ওর পেট এখন ফুলে গিয়েছে। এর কারণ কি হতে পারে.?? ৬. প্রেগন্যান্ট হওয়ার পর প্রেগন্যান্সির লক্ষণ গুলো কি প্রথম মাসেই ধরা পড়ে নাকি কোনো কোনো মেয়েদের ক্ষেত্রে ৩-৪ মাসে পর হয়.??? কারন গত দুই মাস ওর মাসিক সিডিউল ঠিক ছিল, এই মাসে সমস্যা হচ্ছে এবং আগে কখনো ওর মাথা ঘুরা বা অন্য অন্যান্য লক্ষন গুলো দেখা যায়নি) ৭. যদি প্রেগন্যান্ট না হয়ে থাকে তাহলে ওর মাসিক হওয়ার জন্য কি পদক্ষেপ নিতে পারি.??? দয়া করে খুব দ্রুত জানাবেন। আর এই পোস্টে আপনাদের  উওর পাওয়ার পর আরো বিষয়ে জানার জন্য কমেন্ট কিভাবে করতে হয় একটু জানাবেন প্লিজ....
শেয়ার করুন বন্ধুর সাথে
Jamiar

Call

ভাই আমি আপনার আগের প্রশ্নে খুব সুন্দর করে বুঝিয়ে দিয়েছি প্লিজ সেখান থেকে দেখে নিতে আপনার এই সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করেন প্লিজ।


  1. প্রেগন্যান্ট হলে প্রথম ৩/৪ সপ্তাহ পর  মেয়েদের বমি বমি ভাব আর খাবার গন্ধ লাগতে পারে, এছাড়াও মাথা ঘুরা, শরীর দূর্বল, বেশি বেশি ঘুম পাওয়া এগুলা রক্ত শূন্যতার কারনেও হতে পারে ঠিকি কিন্তু প্রেগন্যান্ট হলেও এগুলো দেখা দেয়।  যেহেতু আপনার স্ত্রীর মাত্র ৮ দিন হলো আর এতে সঠিক রেজাল্ট পাবেন না তাই আরো ১০ দিন পর স্ট্রিপ কাটি দিয়ে প্রেগন্যান্সি টেস্ট করবেন সঠিক নিয়মে।  
  2. যদি প্রেগন্যান্ট হয়ে থাকে তাহলে  মাসিক বন্ধের ১০ দিন পর   স্ট্রিপ কাটি দিয়ে সঠিক রেজাল্ট পাবেন না। নিম্নে মাসিক বন্ধের ২০ দিন পর  স্ট্রিপ কাটি দিয়ে  প্রেগন্যান্সি টেস্ট করতে হবে সঠিক রেজাল্ট পেতে।
  3. আপনার স্ত্রীর মাসিক বন্ধের ২০ দিন পর স্ট্রিপ কাটি দিয়ে  প্রেগন্যান্সি টেস্ট করবেন যদি রেজাল্ট পজেটিভ আসে তাহলে আপনার স্ত্রী প্রেগন্যান্ট হয়েছে বলে বিবেচিত হবে।  
  4. (আপনার ৪ নং অপশন টা বুঝলাম না)
  5. দেখুন যদি প্রেগন্যান্ট হয়েই থাকে তাহলে এই কম সময়ের মধ্যে তলপেট ফুলতে পারে না ।আপনি হয়তো ভুল বুঝতেছেন নিম্নে হলেও প্রেগন্যান্ট হওয়ার ৪/৫ মাস পর পেট ফুলে উঠবে। আর যদি এখন পেট ফুলেও যায় তাহলে অন্য কারনে হচ্ছে। 
  6. যদি প্রেগন্যান্ট হয়েই থাকে  তাহলে অবশ্যই প্রথম মাসেই লক্ষন গুলো দেখা দিবে তবে কারো কারো ক্ষেত্রে ৫/৬ সপ্তাহ পর দেখা দিতে পারে।  তবে কিশোরী দের অর্থাৎ যারা প্রথম প্রেগন্যান্ট হবে তাদের ৩/৪ সপ্তাহেই প্রেগন্যান্সি লক্ষন দেখা দিতে পারে।
  7. আপনি আগে নিশ্চিত হোন যে আপনার স্ত্রী প্রেগন্যান্ট কি না। তার পর সিদ্ধান্ত নিবেন।
আমার এই উত্তরে মন্তব্য করতে চাইলে আগে আপনার এই একাউন্ট টিতে আপনার ইমেল  টি যাচাইকরণ করবেন  তার জন্য  confirm your email address (এখানে ক্লিক করুন)  যাচাইকরন লিঙ্কটি পাঠিয়ে ইমেলে প্রবেশ করে Spam ফোল্ডারে যাচাইকরন লিঙ্ক পেয়ে যাবেন।লিঙ্কে প্রবেশ করে যাচাইকরন করে নিন।

আশা করি বুঝতে পারছেন।
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ