শেয়ার করুন বন্ধুর সাথে
Call

প্রথমে সালাম জানিয়ে সবাইকে শুভেচ্ছা দিন। এরপর আপনি কিছু কাজ বা পদ্ধতি অবলম্বন করতে পারেন--


[বিখ্যাত লোকেদের উক্তি দিয়ে বিদায়ের ভাষাণে তথ্যযুক্ত--আপনি কিছু উক্তি ব্যাবহার করতে পারেন। বেশির ভাগ ভাষণে উক্তি দিয়ে ভাষণ দিলে ভাষণ ভালো হয়।]


[ইংরেজি না ব্যাবহার করা- - ইংরেজি ব্যাবহার না করাই ভালো ভাষণে বাংলা ব্যাবহার করা চেষ্টা করুন।বাংলা ইংরেজি মিশেগেলে ভাষণে সমস্যা তৈরি হতে পারে]


[ছাত্র/ছাত্রীদের উপদেশ -- উপদেশ মুলক কথা বলবেন যাতে তাদের ভালো লাগে।]


ভাষণ=>আমার প্রিয় ছাত্র ছাত্রী ও প্রধান শিক্ষক সহ  উপস্থিত সকলকে সালাম, আসলামু আলাইকুম। (এই খানে ছাত্রছাত্রী দের নিয়ে আপনার কেমন লাগে সেটা বলবেন)। (পরের ধাপে ইংরেজি শব্দ ব্যাবহারে সতর্ক হন)।(পরের ধাপে উপদেশ দিবেন)। সবাইকে ধন্যবাদ জানিয়ে আপনার  বক্তব্য শেষ করবেন।




(আপনার সমস্যা হতে পারে বলে আমি সরাসরি ভাষণ দিলাম না)

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

আপনি এই ভাষনটি সম্পাদনা করে এবং  ইফতেখার নাইম ভাইয়ের কথাগুলো থেকে সুন্দর একটি ভাষন তৈরি করতে পারেন।   


"বিসমিল্লাহির রহমানির রহীম"


.................. উচ্চ বিদ্যালয়ে ২০১৯ সালের এইসএসসি পরীক্ষার্থীদের জন্য আয়োজিত বিদায়ী অনুষ্ঠানে উপস্থিত অত্র বিদ্যালয়ের সম্মানিত সভাপতি, আমার শ্রদ্ধেয় সকল শিক্ষকমন্ডলী, আগত অভিভাবকবৃন্দ ও আমার সামনে উপবিষ্ট সকল ছাত্রছাত্রীদের কে আমার পক্ষ থেকে সালাম, আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ এবং অন্য জাতিদের জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন।

বিদায় জিনিসটা খুব কষ্টের। অত্যন্ত দুঃখ ভারাক্রান্ত মন নিয়ে বলতে হচ্ছে, আজ তোমাদের  বিদায় অনুষ্ঠান। যদিও আমি মনে করি এটা একটা বিদায়ের আনুষ্ঠানিকতা মাত্র। কারণ মন থেকে চিরতরে বিদায় নেওয়া কখনও সম্ভব হবে না। তোমরা এই বিদ্যালয়ে দীর্ঘ ...... বছর পড়েছ  এবং ইচ্ছে না থাকা সত্ত্বেও তোমাদেরকে বিদ্যালয় থেকে বিদায় দিতে হচ্ছে। মনে রাখবে এই বিদায় বিদায় নয়, এক স্তর হতে অন্য স্তরে যাওয়া মাত্র। আশা করি তোমাদের এই বিদায় শুভ হোক। তোমরা নিয়ম-শৃঙ্খলা মেনে সুষ্ঠ ভাবে পরীক্ষায় অংশ নিবে, শিক্ষকদের কথা মেনে চলবে এবং শিক্ষা অর্জন করে পিতা-মাতার স্বপ্ন পূরণ করবে। তোমরাই দেশ ও জাতীর আগামী ভবিষ্যৎ। দোয়া করি যাতে তোমরা ভালো ফলাফল করতে পাড়। তোমরা যেন এই বিদ্যালয়ের সুনাম বয়ে আনতে পাড়। পিতামাতা ও এলাকাবাসীর মুখ উজ্জ্বল করতে পাড়। 


বিদায়ী মুহূর্তে আর বেশি কিছু বলতে চাচ্ছি না। উপস্থিত সকলের দীর্ঘায়ু কামনা ও সকল ছাত্র ছাত্রীদের উজ্জ্বল ভবিষ্যত কামনা করে আমি আমার বক্তব্য এখানেই শেষ করছি। - আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ।


ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ