অনেকেই বলে থাকে,আর্টস/মানবিক মেয়েদের বিভাগ শুধু মেয়েদের জন্যই এই বিভাগ উপযুক্ত। যারা আর্টসে পড়ে তাদের ব্রেন খারাপ,তারা পড়ালেখার কিছুই পারে না।এই বিষয়টি কতটুকু যৌক্তিক?
শেয়ার করুন বন্ধুর সাথে

এটি একটি ভুল ধারণা ।প্রতিটি গ্রুপেরই গুরুত্ব রয়েছে ।আপনি দেখবেন আর্টস থেকে পড়েও অনেকে ভালো বেতনে চাকরি রেখেছে ।লোকের কথায় কখনও কান দিবেন না ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

'মানবিক বিভাগ মেয়েদের বিভাগ' বা 'যারা মানবিক বিভাগে পড়ে, তাদের মেধা কম' এ কথাটি বলা সম্পূর্ণ অযৌক্তিক। যারা এই কথাটি বলে, তারা মূর্খ বৈ আর কিছুই নয়, জ্ঞানের সমুদ্র থেকে তারা অনেক পিছিয়ে রয়েছে। বিজ্ঞান বিভাগে পড়ে অনেকে মানবিক বিভাগকে হেয় করে এসব কথা বলে, যেমনটা পাবলিক বিশ্ববিদ‍্যালয়ে পড়ে অনেকে জাতীয় বিশ্ববিদ‍্যালয়কে হেয় করে অনেক কথা বলে। অহংকার, হিংসা বা জ্ঞান স্বল্পতার কারণে মূলত তারা এমন কথা বলে। আপনি যেখানেই থেকে জ্ঞান আহরণ বা জ্ঞান বিতরণ করেন না কেনো, সেটাই আপনার জন‍্য উৎকৃষ্ট জায়গা। লেখাপড়া করে মানবিক বিভাগ থেকে ক‍্যারিয়ার গড়ার সুযোগ সবচেয়ে বেশি থাকে। জর্জ, ব‍্যারিষ্টার, উকিল, আইনমন্ত্রী, যুক্তিবিদ, সমাজকর্মী, প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি, ব‍্যাংকার, ধর্মমন্ত্রী, রাজনীতিবিদ, অর্থমন্ত্রী, সফল ব‍্যবসায়ী, মানবতার শিক্ষক, একজন ভালো মানুষ ইত‍্যাদি হওয়া যায় মানবিক বিভাগে পড়াশুনা করে। মানবিক বিভাগের সাথে 'মানুষ, মানবিক ও মনুষ‍্যত্ব' অঙ্গাঅঙ্গিভাবে জড়িত। ধন‍্যবাদ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

এটা ভূল ধারণা যে যারা মানবিক শাখায় পড়ে তারা দুর্বল ছাত্রছাত্রী।কেনোনা অনেকে আছে,যারা বিজ্ঞান বিভাগে কিন্তু একেবারে নির্বোধ টাইপের।আবার অনেক ছাত্র আছে মানবিক শাখাতেও খুব দক্ষ কিন্তু সে বিজ্ঞান শাখাতে পড়ার যোগ্যতা আছে।কিন্তু তার ঐ শাখাটা অপছন্দ হতে পারে।আর মেয়েরা ছেলেদের থেকে জ্ঞানের দিক থেকে কম যা প্রমাণিত। রসুল সাঃ বলেছেন ,মেয়েরা পুরুষদের তুলনায় জ্ঞানের দিক থেকে অর্ধেক।তাতে বুঝা যায় যে মেয়েরা জ্ঞানে একটু দুর্বল।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ