মানবিক শাখা থেকে এসএসসি ও এইচএসসি পাস করে ডাক্তারীর ফার্মেসির দোকান দেওয়ার উপায় কী? শুধু ঔষধ বিক্রয় করা,কোন রোগী দেখা না। এর জন্য কী কী করতে হবে? 
শেয়ার করুন বন্ধুর সাথে

প্রতিষ্ঠিত এবং সম্মানজনক পেশার মধ্যে ফার্মেসী ব্যবসা অন্যতম । কিন্তু চাইলেই তো আর কিছু ঔষধ কিনে দোকান নিয়ে বসে পড়া যাবেনা । যদি কেউ এমনটা করে তবে তা পুরোপুরি অবৈধ ।


ফার্মেসী ব্যবসা শুরু করার পূর্বে আপনাকে অবশ্যই ব্যবসায়ের সকল আনুসাঙ্গিক কাগজপত্রের সাথে আপনার লাগবে ফার্মাসিস্টের ট্রেইনিং এবং ড্রাগ লাইসেন্স । ঔষধ তিনিই বিক্রি করতে পারেন বা তার জন্যই বৈধ যার ড্রাগ লাইসেন্স এবং ফার্মাসিস্ট ট্রেইনিং আছে । এই লাইসেন্স গুলো ছাড়া ঔষধ বিক্রি করা সম্পূর্ণ অবৈধ ও দণ্ডনীয় অপরাধ ।
আপনি যদি ড্রাগ লাইসেন্স অর্জন করতে চান তাহলে আপনাকে "বাংলাদেশ ফার্মেসী কাউন্সিল" থেকে তিন মাসের একটি ফার্মাসিস্ট এর ট্রেইনিং কোর্স করতে হবে । উক্ত কোর্স করে পরীক্ষায় পাশ করতে পারলেই আপনাকে প্রধান করা হবে ড্র্যাগ লাইসেন্স । এই কোর্স সম্পন্ন করার পর আপনি কেবল ঔষধ বিক্রি করার যোগ্যতা অর্জন করতে পারবেন । অর্থাৎ প্রেসক্রিপশন দেখে ঔষধ বিক্রি করতে পারবেন। 
শুধু ফার্মাসিস্ট হিসেবে ঔষধ বিক্রি করতে চাইলে আপনাকে কোন ভালো মেডিকেল বা হসপিটালের আশেপাশে ফার্মেসী দোকান নিয়ে বসতে হবে অন্যথায় গ্রামাঞ্চলে ততটা সুবিধা করতে পারবেন না । 
আরো তথ্য জানতে এই ওয়েবসাইটের দেয়া নাম্বারে অথবা সরাসরি গিয়ে যোগাযোগ করুন ।
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

এর জন্য আপনাকে যেকোনো সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান থেকে আপনাকে ফার্মেসী কোর্স করতে হবে এবং পরিক্ষায় পাশ করতে হবে তারপড় আপনাকে সরকারি ভাবে অনুমতি পাবেন।তার আগে না

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ