আমি যদি আমার মা বাবার কথা অনুসরন করতে গিয়ে সোদি আরব যাই তাহলে কি আল্লাহর অনুগত হল?
শেয়ার করুন বন্ধুর সাথে

আমার কথা মান্য করে আপনার কোন লাভই হবে না,,, তেমনি মা বাবার কথা মান্য করেও কোন লাভ হবে না,, কারন এরা কেউ আপন নয়।। আপনি মানবেন কেবল আল্লাহর কথা আর কারো কথা নয়,, আপনাকে জবাই করা হলেও আর কারো কথায় জীবন চালাবেন না,,  আল্লাহ যা করতে বলেছেন তাহাই করুন। এখানে আল্লাহ বলেছেন। , ‘পিতা-মাতা যদি তোমাকে আমার সাথে এমন বিষয়কে শরীক স্থির করতে পীড়াপীড়ি করে, যার জ্ঞান তোমার নেই। তবে তুমি তাদের কথা মানবে না এবং দুনিয়াতে তাদের সাথে সদ্ভাবে সহঅবস্থান করবে। যে আমার অভিমুখী হয়, তার পথ অনুসরণ করবে। অতঃপর তোমাদের প্রত্যাবর্তন আমারই দিকে এবং তোমরা যা করতে, আমি সে বিষয়ে তোমাদেরকে অবগত করব’ (লোকমান ১৫)। , , মানে আল্লাহর নাফরমানী হয় এমন কাজ ছাড়া মা বাবা যাহা বলে তা যদি করেন আল্লাহর জন্য করেন তাহলে আপনি মা বাবার আদেশ পালনেও আল্লাহর আদেশ পালন করলেন।।।, , , মনে মনে বলবেন হে আল্লাহ আমি আপনার আদেশ পালন করতে গিয়েই মা বাবার অনুগত্য করছি।   তুমি যদি না বলতে তাহলে হয়ত আমি তা করতাম না।।  তুমিই জানো মনের কথা।।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

মা বাবার জন্য যা ই করেন না কেন

তা আল্লাহর জন্য হয়! তাই মা বাবার জন্য
বিদেশে গেলে তা আল্লাহর জন্য হয়!
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call
আবদুল্লাহ ইবনে মাসউদ রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিতঃ
আমি নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে জিজ্ঞেস করলাম, আল্লাহর নিকট সর্বাধিক প্রিয় আমল কি? তিনি বলেনঃ ওয়াক্তমত নামায পড়া। আমি বললাম, তারপর কোনটি? তিনি বলেনঃ পিতা-মাতার সাথে সদাচার। আমি বললাম, তারপর কোনটি? তিনি বলেনঃ আল্লাহর রাস্তায় জিহাদ। রাবী বলেন, তিনি আমাকে এইসব বিষয়ে বললেন। আমি আরো জিজ্ঞেস করলে তিনি অবশ্যই আমাকে আরো বলতেন। (বুখারী, মুসলিম, দারেমী, তিরমিযী, নাসাঈ)
উক্ত হাদিস থেকে শিক্ষা পাওয়া যায় নামাজের পরেই পিতা-মাতার প্রতি সদাচার হতে হবে। তাদের কথা অমান্য করলে পাপ হবে। তাই তাদের কথা শুনতেই পারেন।প্রয়োজনে অন্যদেশ যেতে হলেও সমস্যা নেই। (কোথাও পড়ে ছিলাম - পিতার সন্তুষ্টিতে আল্লাহ সন্তুষ্টি। পিতার অসন্তুষ্টিতে আল্লাহর অসন্তুষ্টি (তিরমিজি-১৯০০) (আর মাতার পায়ের নিচে জান্নাত। অতএব, মাতা পিতার কথা অনুসরণ করলে-আল্লাহ খুশি হবেন ।

( আমরা আল্লাহর প্রতি অনুগত থাকতে পারি। আল্লাহ নয়)
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ