ডিমেনশিয়া বা স্মৃতিভ্রংশ রোগ প্রতিরোধে করনীয়:
নিয়মিত শারীরিক ও মানসিক ব্যয়াম, খাবার গ্রহনে সচেতন হলে এবং জীবনযাপনে কিছু পরিবর্তন আনলে এ রোগ প্রতিরোধ করা যায়। সবার সাথে মিশতে হবে, অন্যদের খোঁজখবর রাখা এবং নানান রকম সামাজিক কাজে নিজেকে সম্পৃক্ত করতে হবে। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে বন্ধু ও স্বজনদের সঙ্গে আরও বেশি সময় কাটাতে হবে।নানা রকম বৈচিত্র্যময় কাজে মস্তিষ্ককে ব্যস্ত রাখা যেতে পারে। যেমন- অবসরে পত্রিকা, ম্যাগাজিন বা বই পড়া, আবার বুদ্ধির খেলা যেমন- শব্দভেদ (ক্রসওয়ার্ড পাজল) মেলানো, দাবা খেলা, ধাঁধার সমাধান ইত্যাদি অথবা যেকোনো সৃজনশীল কাজের চর্চায় স্মৃতিশক্তি বাড়বে। বেশি করে তাজা শাকসবজি, ফলমূল ও পুষ্টিকর খাবার খেতে হবে। সম্পৃক্ত চর্বিযুক্ত খাবার খাওয়া কমাতে হবে। মাছের তেল মস্তিস্কের জন্য বেশ উপকারী।প্রয়োজন অনুযায়ী বিশ্রাম ও পর্যাপ্ত ঘুম মস্তিষ্কের জন্য অত্যন্ত প্রয়োজনীয়। রক্তচাপ, ব্লাড সুগার ও চর্বি নিয়ন্ত্রণে রাখতে হবে। 

সূত্র

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
mdolihasan

Call


0
নিয়মিত নামাজ,  জিকির, ব্যায়াম,  একই সময়ে খাওয়া, সারাদিন ধরে পানি খাওয়া, বেশি বেশি পড়া +লেখা, গান শোনা একবারের জন্য বন্ধ করা, পড়ার basic সম্পর্কে সম্পূর্ণ ধারণা থাকা, নিয়ম করে প্রতিদিন অল্প করে অাদা, রসুন, দুধ, কালোজিরা (most important)  খাওয়া।  এগুলো করলেই  ১০০% কাজ হবে বলে অামি মনে করি। 
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

কোনো বিষয় মনে রাখার জন্য নোটবুক ব্যবহার করুন।বেশি করে দুধ এবং ডিম খান।নিয়মিত নামায আদায় করুন,সকাল সকাল ঘুম থেকে ওঠার চেষ্টা করুন।একটি বিষয় মনে রাখতে আরেকটি সম্পূরক বিষয় মিলিয়ে রাখুন।এগুলো মেনে চললে আপনি সহজে কিছু ভুলবেন না।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ