যদি স্ত্রী স্বামী কে তালাক দে,আর ৯০ দিন না যাওয়ার আগে বিয়ে করে পেলে তাহলে কি বিয়েটা জায়েজ জবে?যদি তারা ৯০ দিন যাওয়ার আগে কোন শারীরিক কোন মিলামিশা না করে।
শেয়ার করুন বন্ধুর সাথে

যদি স্ত্রীকে তিন তালাক দেয় তাহলে ৯০ দিন যাক চাই না যাক তাকে বিবাহ করা যাবে না। বিবাহ করলেও বিবাহ সহীহ হবে না। তবে যদি এক বা দুই তালাকে রজয়ী দেয় তাহলে ইদ্দতের মধ্যে আবার স্ত্রী হিসেবে গ্রহণ করে নিলেই হবে। নতুন বিবাহের প্রয়োজন নেই। তবে বায়েন তালাক দেয়া হলে নতুন করে বিবাহ করতে হবে। ইসলামী শরীয়তে নব্বই দিন কোনো বিষয় নয়। ইদ্দত তথা তিন ঋতুস্রাব পরিমাণ সময় হলো মূল বিষয়।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

একমাত্র তালাক প্রাপ্তাদের স্বামীরা ইদ্দতের মধ্যে তাদের ফিরিয়ে আনার অগ্রাধিকার রাখে। অন্যথায়, স্ত্রী স্বামীকে তালাক দেওয়ার ৯০ দিন না যাওয়ার আগে অন্য জনকে বিয়ে করাটা উচিত হবেনা। কেননা, দুই হায়েজ মেয়াদের মধ্যে দীর্ঘতর মেয়াদ অনুসারে ইদ্দত পালন না করা পর্যন্ত অন্যকে বিয়ে করা দুরস্ত নয়।


আল্লাহর বাণীঃ আর যখন তোমরা তোমাদের স্ত্রীদের তালাক দিয়ে দাও এবং তারা তাদের ইদ্দতকাল পূর্ণ করতে থাকে তখন যদি তারা পরস্পর সম্মত হয়ে নিজেদের স্বামীদের বিধিমত বিয়ে করতে চায় তাহলে তোমরা তাদের বাধা দিবে না। (সূরাহ আল-বাকারাহঃ ২৩২)


[যদি কোন মহিলাকে বিয়ে করে তিন তালাক দেয়া হয়। এবং ইদ্দত শেষে সে অন্য স্বামীর কাছে বিয়ে বসে, কিন্তু সে তাকে স্পর্শ সংগম না করে থাকে। ততক্ষন প্রথম স্বামীর কাছে যাওয়া যাবে না]


ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
৪ মাস দশ দিন পূর্ণ হওয়ার আগে বিবাহ করলে সেই বিবাহ হবে না এ সম্পর্কে সরাসরি কুরআনের আয়াত আছে। বিস্তারিত কোনো মুফতির কাছ থেকে জেনে নিতে পারেন অথবা আমার সাথে যোগাযোগ করিয়েন
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ