রুপার আংটির সাথে মুক্তা পাথর ব্যাবহার করায় ইসলাম এর বিধান কি।মানে ছেলেদের ব্যাবহার করা যাবে কি না।আর আমি ইউটিউব থেকে দেখলাম রুপা আংটি নাকি বৃহস্পতিবার নাকি কিনে পরতে হয়।এই বিষয়ে ইসলাম কি বলে
শেয়ার করুন বন্ধুর সাথে
Call
  • কোনো কোনো ফকীহের মতে, পুরুষ শুধু প্রয়োজনেই আংটি ব্যবহার করতে পারবে, কারো কারো মতে, পুরুষের জন্য সাধারণভাবে আংটি পরা অনুমোদিত, আবার কারো মতে, আংটি ব্যবহার করা সুন্নাত; তবে সর্বাবস্থায় সেটি শূধুমাত্র রূপারই হতে হবে।
  •  মহিলাদের জন্য আংটির বৈধ উপকরণ : সোনা, রূপা, কাঠ, পোড়া মাটি, কাঁচ, চাঁচ, রাবার, প্লাস্টিক, মুক্তা, পাথর (হিরা, চুনী, পান্না, রুবী, ইয়াকূত, যমরূদ, মার্বেল, কষ্টি পাথর) ও শামুক-ঝিনুক ইত্যাদি। মহিলাদের জন্য এসব ব্যবহারে বাধা নেই; পুরুষদের জন্য রূপার আংটি ছাড়া অন্য কিছু ব্যহার করা জায়েয নেই।
  • তাকদীরের সঙ্গে সংশ্লিষ্ট কোনা বিশেষ উদ্দেশ্যে আংটি ব্যবহার যেমন–শনির দশা, রাহুর গ্রাস ও কালের দৃষ্টি থেকে রক্ষা; ফাড়া কাটানো, দূর্ভাগ্য দূর করা, সৌভাগ্য আনয়ন করা; এসব উদ্দেশ্যে আংটি ব্যবহার করা হারাম ও শিরিক। এছাড়া পুরুষের জন্য দুই শর্তে আংটির ব্যবহার করা জায়েয। এক. রৌপ্যের আংটি ব্যবহার করবে। দুই. পাঁচ মাশা (৪.৮৬ গ্রাম) থেকে কম হতে হবে। (আহসানুল ফাতওয়া খণ্ড : ৮, পৃ. ৬৯-৭০/রদ্দে মুখতার, খণ্ড : ৫, পৃ. ২২৯)

উপরিউক্ত আলোচনায় বোঝা গেল যে, 
  1. রুপার সাথে মুক্তার পাথর দ্বারা তৈরিকৃত আংটি ব্যবহার করা পুরুষদের জন্য জায়েয নয়।
  2. রুপার আংটি বৃহস্পতিবার কিনে পড়তে হয়। এটি যদি তাকদিরের সাথে সংশ্লিষ্ট হয়, তাহলে সে উদ্দেশ্যে আংটি পড়া হারাম ও শিরিক।

→তবে অসুস্থতার কারণে বিজ্ঞ চিকিৎসকের পরামর্শক্রমে অন্য ধাতুর আংটি ব্যবহার করা যাবে। 



ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ