image


শেয়ার করুন বন্ধুর সাথে
Call

যেটা সাধারন মানুষ করতে পারেনা কিন্তু নবী রাসূল গন করে দেখিয়েছেন সেটাকে অলৌকিক ক্ষমতা বলে। আর যেটা শুধু কল্পনা করা হতো, এই বলে যে, সেটা পূর্বে হয়েছিলো কিন্তু কোনো প্রমান পাওয়া যায়না সেটাকে কল্পকাহিনী বলে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Porimolray

Call

অলৌকিক বলতে যা আশ্চর্য/আশ্চর্য ভাবে হয়েছিল এবং যা প্রায় বাস্তব। এবং কল্পকানিনী বলতে যা কল্পনার মাধ্যমে রচিত হয়েছে তাকেই কল্পকাহিনী বলা যায়

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

অলৌকিকতাঃ অলৌকিকা হলো স্বয়ং সৃষ্টিকর্তা কর্তৃক পদত্ব শক্তি। যা বিস্ময়কর বাস্তব। যেমন আমাদের নবী মুহাম্মদ(সাঃ) এর অলৌকিকতা হল কিছু অতিপ্রাকৃত ঘটনা, যা ইসলামী ঐতিহ্য অনুযায়ী তার দ্বারা তার জীবদ্দশায় সংঘটিত হয়েছে। এই অতিপ্রাকৃত ঘটনাগুলো কুরআনের মধ্যে অথবা বেশিরভাগ ক্ষেত্রেই হাদিসে (ঐতিহ্যগতভাবে লিখিত মুহাম্মদ (সাঃ) এর কর্মকাণ্ড ও আদর্শ) উল্লেখ করা হয়েছে। মুহাম্মদ এর অলৌকিকতা, যেমন: প্রকৃতির উপর খাদ্য গুণ, জল উদ্ভাস, লুকানো জ্ঞান, ভাববাণী, নিরাময়, শাস্তি, এবং ক্ষমতা হিসাবে একটি বিস্তৃত পরিসর নিয়ে রয়েছে। ইতিহাসবিদ ডেনিস গ্রিলের মতে, "কুরআন স্পষ্টতই মুহাম্মদ (সাঃ) এর অলৌকিকতাগুলো ঢালাওভাবে বর্ণনা করে না, বরং চূড়ান্তভাবে সেই কোরআনকেই মুহাম্মদ (সাঃ) এর প্রধান অলৌকিকতা হিসেবে চিহ্নিত করা হয়।" মহানবী (সাঃ) শাহাদাত আঙ্গুলের ইশারায় চন্দ্রকে দ্বি-খন্ডিত করেন। এটা ইসলামের ইতিহাসে এক অনন্যা অলৌকিকতা। কল্পকাহিনীঃ কাহিনী বা কল্পকাহিনী কল্পনা থেকে সৃষ্ট কোনো গল্প বা জগতের শ্রেণীবিভাগ, যা বাস্তব ঘটনা বা ইতিহাস পুরোপুরি মেনে চলে না। কাহিনীকে বিভিন্ন রূপে প্রকাশ করা যায়, যেমন লিখন, অভিনয়, চলচ্চিত্র, টেলিভিশন অনুষ্ঠান,অ্যানিমেশন, ভিডিও গেম ও রোল-প্লেয়িং গেম। তবে শব্দটি প্রকৃত ও বহুল ব্যবহৃত অর্থে সাহিত্যের বর্ণনাধর্মী রূপগুলোকে বোঝায় (দেখুন কথাসাহিত্য), যেমন উপন্যাস, উপন্যাসিকা,ছোটগল্প বা নাটক। কল্পকাহিনী একধরনের সৃজনশীল সৃষ্টি, তাই এর বাস্তবানুগ হওয়া আবশ্যক নয়। কাহিনী একধরনের শ্রেণীবিন্যাস বা বিষয়শ্রেণী, কোনো মোড বা বর্গ নয়, যদি না তা কথাসাহিত্যের সমার্থক হিসেবে ব্যবহৃত হয়।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

১। অলৌকিক শব্দটি অলোক শব্দের বিশেষণ। লোক শব্দটি অলোক শব্দের না বাচক শব্দ। লোক শব্দের দুটি অর্থ। ১। মানুষ, ব্যক্তি ২। ভুবন, জগত। সুতরাং অলৌকিক শব্দের অর্থও দুটি হবে। ১। মানুষের পক্ষে সম্ভব নয় এমন বিষয়। ২। যা পৃথিবী বা এ জগতের নয় এমন বিষয়। পরিভাষায় অলৌকিক বলা হয় এমন বিষয়কে যা সাধারণত মানুষের পক্ষে করা সম্ভব নয়। তবে আল্লাহ প্রদত্ত শক্তি ও ক্ষমতা বলে আল্লাহর অত্যধিক প্রিয় মানুষ তথা নবী রাসূলগণ করতে সক্ষম। আরবী ভাষায় একে মু'জিযা বলে ব্যক্ত করা হয়।  ২। কল্পকাহিনী অর্থ কল্পনার আশ্রয়ে রচিত গল্প, যার কোনো বাস্তবতা নেই। অবাস্তব মনগড়া গল্পকাহিনী।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ