আমি অনার্স ৪র্থ বর্ষে পড়ি। আমার বাবার NID নাম এনামুল হক(Enamul haque)। কিন্তু আমার সার্টিফিকেট ও  NID তে নাম       (Anamul haque)। এখন বিদেশে উচ্চ শিক্ষার জন্য এ নাম সংসোধন করতে হবে কি?
Share with your friends

প্রথমে আপনাকে আপনার এডুকেশন বোর্ড এ সশরীরে যেতে হবে। এডুকেশন বোর্ড এর তথ্য কেন্দ্র থেকে নাম পরিবর্তন/ভূল সংশোধনের জন্য ফর্ম সংগ্রহ করতে হবে। ফর্মের সাথে আরো কিছু কাগজ আপনাকে সংযুক্ত করতে হবে। সেগুলো হলো: বোর্ড সচিবের বরাবর প্রতি পরীক্ষার জন্য (এসএসসি ও এইচএসসি'র জন্য) ৫০০ টাকা করে সোনালী ব্যাংকে ডিমান্ড ড্রাফট করতে হবে। ২০০ টাকার নন জুডিশিয়াল স্ট্যাম্পে পিতাকে ১ম শ্রেনীর ম্যাজিস্ট্রেট/নোটারী পাবলিকের নিকট (সংশ্লিষ্ট ছাত্র/ছাত্রীর) পিতা/মাতার নাম সংশোধন সম্পর্কে এফিডেভিট করতে হবে এবং এফিডেভিট এর মূল কপি জমা দিতে হবে। ছাত্র/ছাত্রীর নাম, পদবী, পিতা/মাতার নাম, পদবী সংশোধনের জন্য বাংলাদেশের যে কোন পত্রিকায় প্রকাশিত বিজ্ঞপ্তির (পত্রিকার নাম ও তারিখ) উল্লেখ করে মুল কাটিং জমা দিতে হবে। এস এস সি ও এইচ এস সি পরীক্ষার রেজিস্ট্রেশন কার্ড, প্রবেশপত্র, ট্রান্সক্রিপ্ট/মুল সনদ শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) প্রধান এর কাছ থেকে সত্যায়িত কপি। শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) প্রধান এর কাছ থেকে ১+১ = ২ কপি সত্যায়িত ছবি। পিতা/মাতা/ভাই/বোনের সনদের সত্যায়িত কপি, মায়ের নিকাহনামা, ড্রাইভিং লাইসেন্স/জাতীয় পরিচয়পত্র/জমির পর্চা/টি,আই,এন সার্টিফিকেট ইত্যাদি। এবার উপরের সকল কাগজপত্র ফরমের সাথে সংযুক্ত করার পর ব্যাঙ্ক ড্রাফটের কপি সহ কাউন্টারে জমা দিতে হবে। কাউন্টারে আপনার সকল কাগজপত্র যাচাই করে আপনাকে প্রিন্টেড স্লিপ দিবে। এবার প্রিন্টেড স্লিপ সহ ফরমটি জমা দিতে হবে। আবেদনপত্রটি জমা দেয়ার পর ৬-৭ মাস পর আপনাকে চিঠি পাঠানো হবে বোর্ড সচিবের সাথে সাক্ষাতকারের জন্য। সাক্ষাতকারে আপনাকে নাম পরিবর্তনের কারন সম্পর্কে বিভিন্ন প্রশ্ন করা হবে। সাক্ষাতকার শেষে আপনার কারনগুলো যদি সচিবের কাছে যুক্তিযুক্ত মনে হয় তাহলে আপনার নাম পরিবর্তন/সংশোধনের জন্য অনুমতি মিলবে। অনুমতি প্রাপ্তিদের নাম সংশ্লিষ্ট বোর্ড ওয়েবসাইট প্রকাশ করবে। 

Talk Doctor Online in Bissoy App
Call

আসলে বিদেশে যখন আপনি উচ্চ শিক্ষা পড়তে যাবেন তখন আপনার পরিচয়পত্র সার্টিফেকেট বেশি প্রয়োজনীয় আপনার বাবার কার্ডের তুলনায় । আপনার কার্ডে ও সার্টিফিকেটে একই নাম থাকায় নাম পরিবর্তন না করাই আমার মতে উত্তম হবে । ধরুন আপনার বাবা তার কার্ড টি পরিবর্তন করলেন এখন তিনি এই কার্ড যে যে স্থানে ব্যবহার করেছিলেন সেই জায়গা গুলোয় আবার তিনি সমস্যায় পড়বেন।  তাই আমার মতে পরিবর্তন না করলেও হবে । আপনি সন্তুষ্টির জন্য আরো কয়েকজনের মতামত নিতে পারেন । ধন্যবাদ 

Talk Doctor Online in Bissoy App