আমি এবার এসএসসি পরীক্ষা দিয়েছিলাম বিজ্ঞান বিভাগ থেকে।রেজাল্ট ৪.৮৯। বাংলা,ইংলিশ,পদার্থ এবং জীবে এ আসছে। জীবে ৭৯ আর বাংলাতে ১৫৬ তাই এই দুটোতে চ্যালেঞ্জ করছি।আমি এখন ভাবতেছি যে এই রেজাল্ট নিয়ে কলেজে ভর্তি হবো না।কারণ পরে ভার্সিটি  ভর্তি তে প্রবলেম হতে পারে।তাই আমি ভাবছি যদি চ্যালেঞ্জ রেজাল্ট পর জিপিএ ৫  আসে তাহলে কলেজে পড়ব আর এই রেজাল্ট  থাকলে পলিটেকনিকে।আমার প্রশ্ন গুলো হলো: ১)আমি চাচ্ছি আমি কলেজের যে চয়েজ ১৩ মে-২৪/২৫মে পর্যন্ত সেটাতে চয়েজ দিব না। যদি রেজাল্ট জিপিএ আসে তাহলে ৫ &  ৬ জুন আরেকটা চয়েস আসে সেটা দিব।এটাতে কি কোন প্রবলেম হবে? ২)আমি যদি পলিটেকনিক এ চয়েস দেই তাহলে ৪.৮৯ দিয়ে কি বগুড়া সরকারী পলিটেকনিক এ চান্স হবে? ৩)আসলে আমার কম্পিউটার বিষয়ে আগ্রহ একটু বেশি তাই পলিটেকনিক এ পড়লে কম্পিউটার  ইঞ্জিনিয়ারিং পড়তে চাইছিলাম।আমি কি ৪.৮৯  দিয়ে এই সাবজেক্ট পাব?(বি.দ্র. এর আগের বছর   বগুড়া সরকারী পলিটেকনিক ৪.৭০ দিয়ে CSE  পাইছে এক বড় ভাই) ৪)আমার এক বড় বলল CSE নাকি তেমন ভাল না।তার চাইতে নাকি ইলেকট্রিক্যাল,সিভিল বা মেকানিক্যাল ভাল।আর এগুলোর নাকি চাকরির ডিমান্ড অনেক ভাল?? আশা করি অভিজ্ঞ ভাইয়াদের দ্বারা আমি আমার প্রশ্ন গুলোর যথাযথ উত্তর পাব+অভিজ্ঞ ভাইয়া রা আরো এ বিষয়ে পরামর্শ দিবেন। ##যারা যথাযথ উত্তর দিবেন তাদের জন্য আগাম ধন্যবাদ##
শেয়ার করুন বন্ধুর সাথে

আমি যে খুব বেশি অভিজ্ঞ তা না।তবে এ বিষয়ে তোমাকে হেল্প করতে পারবো।তুমি হয়তো বোর্ড চ্যালেঞ্জের রেজাল্ট নিয়ে ভাবছো?


সমস্যা নে তুমি ফ্রম তুলে নিতে পারো।এই রেজাল্টে তোমায় যে কলেজ গুলো দিবে দিক।এর পর তুমি আবার ফ্রম তুলতে পারবে।বা মনে করো তুমি ৫ কলেজ চয়েস দিলে তার মধ্যে ৩ নাম্বার টাতে তোমার চান্স হলো এবং বোর্ড চ্যালেঞ্জ্ব দেখলে তুমি ৫ পেয়েছ।তখন তুমি মাইগ্রেশন করতে পারো।


আর যদি hsc/পলিটেকনিকের মধ্যে hsc better হবে বলে আমি মনে করি।কারন পলিটেকনিকে পড়ার পর আনার তোমায় bsc করা লাগবে ৪ বছর।আর hsc পড়ে তুমি ভার্সিটিতে ফ্রম তুলবা।ভাল করে পড়বা তাহলেই হবে।৪.৮৯ নিয়ে ঢাকা ভার্সিটিতে অহরহ স্টুডেন্ট চান্স পাই। আর ssc তে ৪.৮৯ এ খুব বেশি মার্ক্স কমবে না।০.৭০ মার্ক কমবে।

আমার এস এস সি তে Gpa 5 ছিল আর এইচ এস সি তে ৪.৯৪ ছিল আর আমি সাইন্স থেকে ঢাকা ভার্সিটির প্রিপার্শন নিসিলাম।আমার চান্স হয়েছিল জগন্নাত আর ঢাকা ভার্সিটিতে তবে ভাল সাবজেক্ট পাইনি তাই ড্যাফোডিল এ CSE তে ভর্তি হয়েছি।

তুমি এইচ এস সি ভাল করে দিয়ে ভাল করে এডমিশন প্রিপারেশন নিয়ে ভাল পজিশনে জেতে পারবা।

সো পলিটেকনিক এর থেকে আমার মতে hsc ভাল হবে।একটু কষ্ট হলেও তুমি চেষ্টা করলে ভাল করবে।

আর তোমার ওই বড় ভাই কি করে জানিনা।তবে EEE/সিভিল এগুলা আর CSE/Software Engineering এর আসে পাসে আসতে পারবে না বর্তমান যুগে।

এখন CSE/Software হাই র‍্যাংকে আছে।এগুলায় পড়াশুনা করে সেল্ফ ডিপেন্ডেড হওয়া যাই।এবং আমি নিনেও পড়াশুনা করছি কম্পিউটার সাইন্সে।

আশা করি তোমার উত্তর গুলা দিতে পেরেছি। 
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ