ডালের তরকারি রান্না করতে চাই। ডালের তরকারি করতে কি কি লাগে? এবং কীভাবে ডালের তরকারি রান্না করব? ভাই ও বোনেরা আমাকে সাহায্য করুন দয়া করে।
শেয়ার করুন বন্ধুর সাথে

আমি পুরুষ হয়েও রান্না-বান্না কিছুটা হলেও জানি। আমার অভিজ্ঞতা থেকে ডালের তরকারি রান্না করবেন যেভাবেঃ

আপনি ডাল দিয়ে তরকারি রান্না করতে চাইলে

আপনার যা যা লাগবে তা হলোঃ মঁরিচ, পিঁয়াজ, লবন, রসূন, আঁদা, হলুদ, সজ্বের গুড়া, জিরা, আলু, কাঁচ কলা, লাউ, পটল, কুমড়া ইত্যাদি যা ইচ্ছা।

প্রথমে পিঁয়াজ রসূন, আঁদা পরিমানমতো কেঁটে নিতে হবে এগুলো আলাদা ভাবেও দেবেন এবং পিঁয়াজ, রসূন, আদা, জিরা বেঁটেও সামান্য পরিমাণ দেবেন। তারপর সবজি গুলো ভালোভাবে টুকরা করে কেঁটে পরিস্কার পানি দিয়ে ধুতে হবে।

এখন সবগুলো উপাদান একসাথে ডালসহ মিশিয়ে সামান্য পরিমান পানি দিয়ে চুলায়  কিছুক্ষন জ্বাল করুন।

সবগুলো উপাদান ভালোভাবে সেদ্ধ হওয়ার পর আপনি


 প্রয়োজনীয় পরিমান পানি দিন।

এখন সবগুলো একসাথে করে চুলায় জ্বাল করুন। ডাল সম্পূর্ণভাবে গলে গেলে বা ফুঁটলে নামিয়ে সম্ভার দিয়ে কিছুক্ষন জ্বাল করুন।
কমপক্ষে ৫-৭ মিনিট চুলায় জ্বাল করে তারপর নামিয়ে রাখুন। ব্যাস রান্না হয়ে গেল ডালের তরকারি।
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

১। ডাল পরিমান মতো নিন। ২। পটল কেটে ডালের সাথে রান্না করে নিন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

চলুন দেখে ফেলি, রান্না শুরু করার বা চুলায় চড়াবার আগে হাতের কাছে সব কিছু যোগাড় করে নিন, এতে রান্না ভাল হবে এবং আপনিও রান্না করতে স্বস্তি পাবেন । পরিমান ও উপকরনঃ (পরিমান আপনিও অনুমান করতে পারেন) – কয়েক পদের সব্জি, ৭৫০ গ্রাম হতে পারে (মুল হচ্ছে ফুলকপি, আমরা সেই সাথে নিয়েছি একটা বেগুন, গোটা দুই আলু, দুইটা টমেটো), আপনি আপনার ইচ্ছামত এই জাতীয় সব্জি নিতে পারেন, ব্যাপার না! – হাফ কাপ মুগের ডাল – পেঁয়াজ কুঁচি, হাফ কাপের কম – রসুন বাটা, এক টেবিল চামচ দেশী – মরিচ গুড়া, এক চা চামচ (ঝাল বুঝে) – হলুদ গুড়া, এক চা চামচ – কয়েকটা এলাচি, ২/৩টা – কয়েকটা কাঁচা মরিচ, আস্ত ৫/৬টা – লবন (বুঝে শুনে, পরিমান মত, দুই ধাপে) – তেল (হাফ কাপ সব মিলিয়ে বা কম) – ধনিয়া পাতার কুঁচি, একটু বেশী হলেই ভাল যদি আপনি পছন্দ করেন প্রস্তুত প্রনালীঃ সব্জি গুলো কেটে ধুয়ে এভাবে রাখুন এবং মুগের ডাল সামান্য ভেঁজে পানিতে ধুয়ে এই সকল সব্জির সাথে রেখে দিতে পারেন। আলাদা রাখলেও দোষ নেই, আমরা ছবি কমাবার স্বার্থে এই ভাবে রেখেছি। এবার মুল রান্নায় চলুন। কড়াইতে তেল গরম করে তাতে এলাচি, পেঁয়াজ কুঁচি ও সামান্য লবন দিয়ে ভাঁজুন, এর পর একে একে আদা, রসুন বাটা দিয়ে ভাল করে ভেঁজে নিয়ে এক কাপ পানি দিন এবং এর পর মরিচ ও হলুদ দিন এবং তেল উঠা না পর্যন্ত নাড়িয়ে ভাঁজুন। এর মধ্যে কয়েকটা কাঁচা মরিচ দিয়ে দিতে পারেন। আগুন মধ্যম আঁচে থাকবে। কিছুক্ষনের মধ্যেই তেল উঠে যাবে এবং উপরের ছবির মত দেখাবে। (এই রকম ঝোল আমরা আরো অনেক পোষ্টে আরো ডিটেইলস দেখিয়েছি) এবার সব্জি গুলো ও মুগের ডাল দিয়ে দিন। ভাল করে মিশিয়ে কয়েক মিনিট রাখুন। আগুন মাধ্যম আঁচে। এবার এক কাপ পানি দিয়ে দিন, পানি কিছুটা কম দেয়াই ভাল, ঝোল তেমন না চাইলে। ভাল করে মিশিয়ে এবার ঢাকনা দিয়ে আগুনের আঁচ কমিয়ে মিনিট ১০/১৫ রাখুন। মাঝে উলটে একবার নাড়িয়ে দিতে পারেন তবে সাবধানে, ফুলকপি যেন ভেঙ্গে না যায়। ঠিক এই অবস্থায় এসে যাবে। শুধু আলু মজলো কিনা দেখুন, আলু নরম হওয়া মানে সব হয়ে গেল। ফাইন্যাল লবন দেখুন, লাগলে দিন। ঝোল তেমন না রাখতে চাইলে আগুন বাড়িয়ে দিতে পারেন। এবার ধনিয়া পাতার কুঁচি ছিটিয়ে দিন। মিশিয়ে নিন, ব্যস! আমি এই সব্জি পরোটার সাথে পছন্দ করি বলে কিছুটা ঝোল রেখেছি, আপনারা চাইলে ঝোল আরো কমিয়ে নিতে পারেন। তবে ফুলকপি যে বেশি না গলে যায় সে দিকেও লক্ষ রাখতে হবে! এই নিন আপনার প্লেট! রাতে বা সকালের নাস্তায় এটা একটা স্বাদ এবং পুষ্টিকর খাবার বলে আমি মনে করছি। 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

উপকরণ : সিদ্ধ আলু  ৪ টি,সিদ্ধ টমেটো  ৪ টি,কাঁচা লংকা ৪ টি,পেঁয়াজ কুঁচি  ২ টি,রসুন কুঁচি  ৫ কোয়া,ধনে গুরো আধ চা চামচ,তেজ পাতা ২ টি,গরম মশলা ১ চামচ ,হলুদ গুরো  ১/২ চা চামচ,জিরা গুরো ১/২ চা চামচ,গুরো লংকা ১/৩ চা চামচ,ধনে পাতা কুঁচি  ৩ টেবিল চামচ,আস্ত ধনে ও সরষে  ১ চা চামচ,লবণ  পরিমানমত,তেল  ৩ টেবিল চামচ।  প্রনালি : সিদ্ধ টমেটো বেলেন্ডারে ব্লেন্ড করে নিন।প্যান গরম করে তাতে তেল দিন।আস্ত ধনে ও সরষে দিয়ে ভাজুন।পেঁয়াজ ও রসুন কুচি বাদামি করে ভাজুন।এবার আধ কাপ জল দিয়ে সব গুরো মশলা দিয়ে দিন।মশলা কষান হলে টমেটো ব্লেন্ড দিয়ে ৬-৮ মিনিট রান্না করুন।আলু কিউব করে কেটে নিন।এবার টমেটোর সাথে আলু ও ১/৪ কাপ জল দিয়ে ঢেকে দিন।টমেটো গ্রেভি ফুটে উঠলে ধনেপাতা দিন।অল্প ঝোল থাকতে নামিয়ে নিন। আপনি চাইলে ইউটিউব থেকেও দেখে নিতে পারেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ