Call

কি বলবো আপনার সাধ আছে কিন্ত সাধ্য নাই। আপনি যদি আর দুইটি বছর কষ্ট করে হলেও সাইন্স নিয়ে পড়েন তাহলে ভবিষ্যৎ ভাল কিছু করতে পারবেন। এখন যদি মানবিক শাখায় পড়েন তাহলে গত ১০ দশ বছর এর কষ্টযে বিফল যাবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

আমার মতে আপনি জীবনে প্রতিষ্ঠিত হতে হলে, যেকোন বিভাগ থেকে পড়তে পারেন। আর যদি আপনি বিজ্ঞান ভাল বুঝেন তাহলে বিজ্ঞান নিয়েই পড়লে ভাল। পড়াশুনার ক্ষেত্রে আর্থিকভাবে কেউ ঠেকেনা!!

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

ভাইয়া এটা জীবনের সিদ্ধান্ত তাই হুট করে বা কারো কথা শুনে কিছু একটা সিদ্ধান্ত নিয়েন না । এখন একটা ভুল সিদ্ধান্ত 10 পরে আপনার চোখের পানির কারণ যেনো না হয় সেটি আগে থেকেই ভেবে রাখবেন । এখন কি সাবজেক্ট নিয়ে পড়বেন তার আগে কোনটায় পড়লে কি কি সুবিধা পাবেন তার একটা তুলনা করে ফেলুন যেমন : 

  • বিজ্ঞান বিভাগে পড়লে আপনি বাংলাদেশের প্রায় সব বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরিক্ষা দিতে পারবেন । এটি সব থেকে বেশি প্লাস পয়েন্ট ।এমন কি আপনি বিজ্ঞান থেকে পড়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে আর্স এর বা মানবিক শাখার সাবজেক্ট গুলো তেও পরিক্ষা দিতে পারবেন । আবার একটা পরিসংখ্যানে দেখা গেছে যারা বিজ্ঞান বিভাগে পড়ছে তাদের সংখ্যা অনুযায়ী বিশ্ববিদ্যালয় গুলোয় আসন নেই । তাই এটি একটি নেগেটিভ পয়েন্ট । বলে রাখা ভালো আপনি মানবিক পড়ে কিন্তু সব বিশ্ববিদ্যালয় এর সব সাবজেক্টে পরিক্ষা দিতে পারবেন না । 
  • আমাদের বর্তমান পরিস্থিতি দেখলে দেখা যাবে বিজ্ঞান বিভাগের তুলনায় মানবিক বিভাগে শিক্ষার্থী অনেক কম তাই তাদের প্রতিযোগীতাও অনেক কম বিজ্ঞান বিভাগের ছাত্রদের তুলনায় ।  এবং এই ছাত্ররা অনার্স পড়ার সময় অঢেল সময় পায় বিসিএস প্রস্তুতির জন্য বিজ্ঞান বিভাগের ছাত্রদের তুলনায় । 
এখন আসা যাক এদের মধ্যে অসুবিধা গুলো কি কি 
  •  বিজ্ঞান বিভাগে বর্তমানে ভালো রেজাল্ট করতে হলে আপনাকে অবশ্যই প্রাইভেট কোচিং করতেই হবে । আর যাদের লাগে না তাদের সৃষ্টিকর্তা প্রেরিত মেধা অনেক । আর এগুলো পড়ার জন্য চাই পারিবারিক আর্থিক সহায়তা । মানবিক এ পড়তে এত প্রাইভেট লাগে না । দুটো তিনটে প্রাইভেট কয়েক মাস পড়লেই হয়ে যায়। 
  • আপনার এস এস সির রেজাল্ট এবং আপনার বিজ্ঞান বুঝার ক্ষমতা এই সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে ভূমিকা রাখবে । 
তাই আপনাকে আমার মতামত হল আপনি আপনার পরিবারের মানুষদের সাথে এবং কয়েকজন ভালো অভিজ্ঞ লোকদের সাথে বসে ঠান্ডা মাথায় সিদ্ধান্ত টি নিন । এবং অনেক ভেবে চিন্তা কাজ করবেন । ভেবে কাজ করবেন কাজ করে ভাববেন না । ধন্যবাদ 
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ