ভাই আমি এবার নবম শ্রেনিতে উঠেছি আমি এসএসসিতে এ+ পতে চাই কিভাবে এ+ পাবো এসএসসি তে।কমার্স ডিপারমেন্ট থেকে। আমি পাশাপাশি চাকরি করি?এসএসসি পরিক্ষা দিব ২০২০ সালে। দূরর্ভল ছাত্র।
শেয়ার করুন বন্ধুর সাথে

আপনি যেহেতু চাকরি করেন।তাহলে আপনি প্রতি রাতে মনযোগ দিয়ে কম করে 3ঘন্টা লেখাপড়া করবেন এবং সেই পড়া রিভিসন দিবেন।এবং তার পর নতুন পড়া পড়বেন।তা হলে আপনি এ+ পেতে পারেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
amirupu

Call

প্রতিদিন একই টাইমে ৭ ঘন্টার বেশি স্টাডি করুন। বই বুঝে বুঝে পরুন।তবে কিছু কিছু ক্ষেত্রে মুখস্ত করুন। নবম শ্রেনিতেই ফুল বই শেষ করুন।ও নেক্সট ইয়ার এ রিভিশন দিন। 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

ভাই আপনাকে আগের উত্তরের পাশাপাশি এই কাজগুলো করতে হবে। আপনি এখন থেকেই ফুল সাবজেক্ট এর একটা রুটিন তৈরী করুন। এরপর প্রতিদিন সেই রুটিন অনুযায়ী বই মুখস্থ করতে থাকুন। অংকের জন্য সূত্রগুলোর উপর নজোর দিন। কমার্স এর সাবজেক্ট গুলোতে প্রাইভেট পরবেন। প্রতিদিন স্কুলে যেসব টার্গেট দেয় সেগুলো শেষ করুন। কোন সাবজেক্ট নরমাল ভেবে ফেলে রাখবেন না। বিগত বছরের প্রশ্ন ফলো করুন। ইংলিশ এর জন্য গ্রামার সাইডে সময় বেশি দিন আশা করি সম্ভব হবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

ভাই একটা পরামর্শ দেই। এ+ কে আপনার মূল লক্ষ্য বানাবেন না। আমি পরীক্ষা দিয়েছি 2005 সালে। তখন হয়তো এ+ পাওয়া কিছুটা কঠিন ছিল। কিন্তু এখনকার সময়ে এটাকে অনেক সহজ করে ফেলেছে। আপনি পরীক্ষা দিবেন 2020 এ। যদিও আপনার তুলনায় আমাকে সেকেলে বলা চলে। কিন্ত আমার কথাগুলো মেনে চললে আশা করি আপনার Educational Background শক্ত হবে। 

  • যেটাই শিখুন না কেন ভাল করে শিখুন। প্রত্যেকটা Technical Word (যেমন ধরুন আবহাওয়া, জলবায়ু, অর্থব্যক্তি, প্রাঞ্জলতা, এছাড়া হিসাব বিজ্ঞান সহ আরো অন্যান্য বিষয়ের বিভিন্ন শব্দ যেগুলো আপনি নতুন শিখছেন) ভাল করে মাথায় ঢুকিয়ে নিন। এগুলো আপনাকে আজীবন কাজে দিবে। আপনার knowledge level কে অন্য মাত্রায় নিয়ে যাবে। জীবনেও কোনদিন কারো সাথে আপনার কথা বলতে আপনার সমস্যা হবে না যদি সেটা আপনার টপিকের মধ্যে থাকে। কখনো মুখস্থ করবে না। (কিছু কিছু ক্ষেত্র ছাড়া)
  • লেখাপড়ার কোন নির্দিষ্ট সময় আমি বেধে দিব না। এটা আপনার সময় সুযোগ আর চাহিদা মত। হতে পারে 3 ঘন্টা অথবা 6 ঘন্টা। আমি নিজে 2/3 ঘন্টার বেশি পড়তে পারতাম না! কিন্তু আপনি যেহেতু দূর্বল তাই একটু সময় দিতে পারলে ভাল। আর সময়ের অভাব হলে অল্প অল্প করে পড়বেন কিন্তু ভাল করে। 
  • হিসাব বিজ্ঞানের সাধারণ ম্যাথগুলোর সাথে সাথে একটু ঘুরানো প্যাচানো নিয়মগুলো আয়ত্ব করা জরুরী। কারণ প্রশ্ন যদি একটু কঠিন করে আপনার A+ মিস হয়ে যাবে যদি কঠিন নিয়মগুলো জানা না থাকে। 
  • English এর জন্য vocabulary অনেক জরুরী। এটার সাথে সাথে use of right form of verb টা ভাল মত শিখে নিবেন। তাহলে grammar এর বাকি নিয়মগুলোতে দূর্বল হলেও খুব একটা সমস্যায় পরতে হবে না। Sentence making চর্চা করবেন বেশি করে। তাহলে পরীক্ষাতে essay paragraph এসব কমন না পরলেও আপনি উত্তর দিতে পারবেন সে বিষয়ে ধারণা থাকলেই!
  • যেসব বিষয়ের পয়েন্ট মনে থাকে না যেমন ব্যাবসায় নীতি এগুলোর পয়েন্ট খাতায় লিখবেন বেশি করে। তাহলে সহজে ভুলবেন না। আর পরীক্ষার খাতায় পয়েন্ট ভিত্তিক উত্তর গুলোতে খাতা পরীক্ষক পয়েন্ট গুলো বেশি দেখেন। 
  • বাংলা ব্যাকরণ অংশটি খুব ধৈর্যের সহিত আপনাকে আয়ত্বে নিতে হবে। তা না হলে এটাতে A+ মিস হবে। 

আসলে সহজ হলেও A+ পেতেই হবে এমন কোন  নেই। আপনার কাজ হল শিখে যাওয়া। ফাাঁকিবাজি না করলেই হল।  


আর luck এর ও ব্যাপার আছে। আমি ssc তে A+ এর অনেক দূরে ছিলাম। সঠিক গাইডলাইন এর অভাবে। আর HSC তে কলেজে Test পরীক্ষায় প্রথম হয়েছিলাম A+ পেয়ে। আমার স্যাররা ও ভাবত আর কেউ A+ না পেলেও আমি পাব। কিন্তু সামান্যর জন্য আমি সেটা পাইনি। কাজেই আমি বলব আপনি আল্লাহ্‌র ওপর ভরসা রাখুন আর study করুন আপনার সাধ্যমত। A+ যদি না ও পান আপনার পরিশ্রমের ফল আল্লাহ ঠিকই দিবেন। আমি তার প্রমাণ পেয়েছি। ধন্যবাদ। 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ