কেউ সঠিক ভাবে উত্তর জানলে বুঝিয়ে  ও বিস্তারিত বলেন       কুরআন ও হাদিস এর আলোকে ।
শেয়ার করুন বন্ধুর সাথে

হ্যা কথাটি সত্য। আবু হুরায়রা (রা) বলেন, নবী (স) বলিয়াছেন, . "তোমরা অধিক হাসিও না, কেননা অধিক হাসি অন্তরের মৃত্যু ঘটায়" (তিরমিযি, কিতাবুয-যুহদ,ইবনে মাজা, বাবুদ দিহকি ২৫৫ নং)

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

ভাই প্রথমেই ক্ষমা চেয়ে নিচ্ছি আমি কুরআন ও হাদীসের আলোকে জবাব দিতে পারছি না বলে। আমার কোন রেফারেন্স মনে থাকে না। এখন পর্যন্ত আপনার প্রশ্নটি উত্তরবিহীন থাকায় আমি জবাব দেবার চেষ্টা করছি মাত্র . . .

আমরা জানি সব কিছুরই একটা লিমিট আছে। অতিরিক্ত কোন কিছুই ভাল না। তাই স্বাভাবিক ভাবেই বলা যায় অতিরিক্ত হাসি ও ভাল না। 

প্রথমেই আসুন দেখি বিজ্ঞান কি বলে? হাসির উপকারিতা কি? বিজ্ঞান বলে হাসি আপনাকে মানসিক ভাবে প্রফুল্ল রাখে। হার্টকে সুস্থ রাখতেও এর ভূমিকা অপরিসীম। একটা গবেষণায় দেখা গেছে একজন পূর্ণবয়স্ক মানুষ দিনে গড়ে 10-15 বার হাসে। আর একটা শিশু হাসে দিনে 300 বার! আর মজার ব্যাপার হল আপনি যদি হাসি আর আনন্দ সহকারে একটা কাজ করেন তাহলে আপনি সহজে ক্লান্ত হবেন না। কারণ আপনার দেহে ক্লান্তি সৃষ্টিকারী উপাদানটি ঠিক মত কাজ করে না যদি আপনি হাসতে থাকেন (সত্যিকারী হাসি, যেটা Automatically মন থেকে আসে। যেমন ধরুন কৌতুক শুনলে আপনি যেভাবে হাসেন)। এই জন্যই একটা শিশুর শারীরিক শক্তি কম হবার পরও সে যখন অতিরিক্ত খেলাধূলা কিংবা ছোটাছুটি করে তখন সে অতিরিক্ত পরিশ্রম করার পরও সহজে ক্লান্ত হয়না। 

এবার দেখি ইসলাম কি বলে। ইসলামে আপনার জীবনে চলার পথে সব কিছুরই বিধান রয়েছে। আমি যতদূর জানি, ইসলামে অট্টাহাসি না করাই উত্তম। কারণ এ ধরণের হাসি আপনাকে সীমা লঙ্ঘনের পথে নিয়ে যেতে পারে। তারপরও যদি আপনি তেমনটা করেন তাহলে অবশ্যই নজর রাখতে হবে আপনি কারো দূর্বলতাকে কেন্দ্র করে হাসছেন না, কারো মনে কষ্ট দিচ্ছেন না কিংবা গীবত আর পরনিন্দা করে হাসছেন না। 


তাহলে আমরা কি সিদ্ধান্ত নিতে পারি? বিজ্ঞান বলছে হাসি দেহ মন সব কিছু সতেজ রাখে। আর ইসলাম অনুযায়ী হাসতে বারণ নেই কিন্তু নিয়ন্ত্রণ করতে হবে। আমরা এ দুটোর মধ্যে সমন্বয় করতে পারি। আমাদের ধর্মে মধ্যম পন্থা অবলম্বন করতে বলা হয়েছে। শরীয়তের কোন বিধান নিয়েও চরমপন্থা অবলম্বন করার নিয়ম নেই। আমাদের নবীজিও সব কিছুতে মধ্যম পন্থা অবলম্বন করতেন বলেই জানি। 

আপনি হাসেন ঠিক আছে। কিন্তু সেই হাসিতে যাতে শয়তান ভর না করতে পারে সেদিকে নজর রাখুন। আপনার হাসিতে যাতে অশ্লীল কিছু না ঘটে, কাউকে যাতে কটাক্ষ করা না হয়। আপনার হাসি হতে হবে দোষ ত্রুটি মুক্ত। আর অতিরিক্ত হাসি তামাশা করবেন না। কেউ যদি সারাক্ষণই হাসে তাহলে তার হাসির কোন মূল্য থাকবে না। 

যারা Serious হার্টের রোগী তাদের কিন্তু পরামর্শ দেওয়া হয় কোন কিছু নিয়ে উত্তেজিত না হবার জন্য। সেটা হতে পারে সুসংবাদ কিংবা দুঃসংবাদ। তার মানে কি দাড়াল? হাসি যেমন হার্টের জন্য ভাল তেমনি খারাপও হতে পারে। এটা Maybe হার্টের ব্যায়ামের মত। অতিরিক্ত ব্যায়াম যেমন আপনার স্বাস্থ্যের ক্ষতি করতে পারে, অথবা আপনি দূর্বল হলে যেমন ভারী ব্যায়াম করতে পারবেন না, তেমনি আপনার হার্টও অতিরিক্ত হাসির কারণে ক্ষতিগ্রস্ত হতে পারে। 

সর্বশেষ যেটা বলতে চাই হৃদয় মরে যাবার ব্যাপারটি আমি নিশ্চিত নই। কিন্তু আমার ধারণা হাসিরও একটা লিমিট আছে। আপনি যখন সেই লিমিট জীবন শেষ হবার আগেই Cross করে ফেলবেন তখন হয়ত আপনার হৃদয় তার হাসির ক্ষমতা হাড়িয়ে ফেলবে! ধন্যবাদ। 

(কোরআন হাদীসের রেফারেন্স দিতে পারলাম না বলে দুঃখিত)

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

সত্য। তবে এটাও সত্য যে আপনার হাসি মধ্যে এটা বোঝায় যে আপনি কতটা সুখী আছেন। 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ