শেয়ার করুন বন্ধুর সাথে

মাথাই মেহেদি দিন। আশা করি চুল পড়া বন্ধ হবে। আর নতুন চুল গজাতে জবা ফুলের রস মাখুন। এটা চুল গজাতে খুবই কার্যকরী ভূমিকা রাখে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

ভাই, আপনি কি জানেন প্রতিদিন এক’শ টা চুল পড় স্বাভাবিক। কিন্তু কে আর গুনে রাখে? তবে এটা ঠিক, চুল সবার-ই পড়ে, কারও কম-কারও বেশি। এই চুল পড়া সমস্যা থেকে বাচাঁর জন্য প্রথমেই আপনাকে জানতে হবে কী কারণে আপনার চুল পড়ছে। কারণটা খুজে বের করে, তারপর সেই সমস্যার সমাধান করতে হবে। তখন আপনা-আপনিই চুল পড়া বন্ধ হয়ে যাবে। নানা কারণে আমাদের মাথার চুল পড়ে থাকে। যেমন- চুলের গোড়ায় রক্ত সঞ্চালন না হলে, অ্যানিমিয়া থাকলে, স্ট্রেচ-টেনশনে থাকলে, চুলে খুশকি হলে, বড় কোন অসুখে ভুগলে। আর যেকোনো কারণেই চুল পড়ুক না কেন কিছু নিয়ম মেনে চললে সমস্যার সমাধান পাওয়া যায়। নিন্মে কিছু নিয়ম দেওয়া হলঃ 01. সপ্তাহে একদিন অন্তত ডিমের কুসুমের সঙ্গে ২ টেবিল চামচ অলিব অয়েল মিশিয়ে পুরো চুলে লাগান। এক ঘন্টা পর চুল শ্যাম্পু করে নিন। 02. নারিকেল তেলের সাথে দারুচিনি গুড়া করে মিশিয়ে চুলের গোড়ায় ম্যাসাজ করলেও চুল পড়া বন্ধ হয়। 03. ঘুমানোর আগে মোটা দাঁতের চিরুনি দিয়ে হালকাভাবে চুল আচড়ে নেবেন। এতে চুলের গোড়ায় রক্ত সঞ্চালন হয়ে থাকে। 04. আমলকি ও জবাফুল নারকেল তেলে ফুটিয়ে বোতলে ভরে রাখুন। শ্যাম্পু করার আগে ওই তেলে চুলের গোড়ায় ম্যাসেজ করেন। 05. সবুজ সাকসবজি ফলমূল বেশি খান। 06. বেশি করে প্রোটিনযুক্ত খাবার ও প্রচুর পানি পান করুন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

পেয়ারা পাতায় থাকা ভিটামিন বি চুলের গোড়া শক্ত করতে পারে। এছাড়া নতুন চুল গজাতে সাহায্য করে এটি। এমনকি চুলের অকালে পেকে যাওয়া রোধ করতেও পেয়ারা পাতার জুড়ি নেই। জেনে নিন চুলের যত্নে কীভাবে ব্যবহার করবেন এই পাতা। পাত্রে পানি নিয়ে চুলায় দিন। বেশ কয়েকটি পেয়ারা পাতা দিয়ে ২০ মিনিটের মতো ফুটিয়ে নিন পানি। পাতা নরম হয়ে গেলে নামিয়ে নিন চুলা থেকে। ঠাণ্ডা হলে পিষে চুলের আগা থেকে গোড়া পর্যন্ত লাগান। দুই থেকে তিন ঘণ্টা অপেক্ষা করে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

আপনি এই পদ্ধতি গুলো ব্যবহার করতে পারেন : 

  • জবা ফুল, আমলকি,জলপাই একসাথে পেস্ট করে মাথায় দিন কিছুক্ষণ পর শ্যাম্পু করে নিন 
  • মেথি বাটা,আমলকি,টকদই,ডিমের সাদা অংশ একসাথে মিশিয়ে মাথায় দিয়ে কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলুন 
  • মেহেন্দির পাতা বেটে মাথায় দেয়া । এতে মাথা ঠান্ডা থাকে চুল পড়া বন্ধ হয় । 
এগুলো ট্রাই করে দেখুন আশা করা যায় ভালো ফল পাবেন 
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

মাথার চুল পড়া বন্ধ ও নতুন চুল গজানোর জন্য আপনি নিম্নোক্ত কাজগুলো করতে পারেনঃ

  1. পিঁয়াজ ও রসুন ব্যবহার করতে পারেন।

পিঁয়াজ ও রসুনে আছে সালফার। সালফার এমন একটি উপাদান যা নতুন চুল পড়া বন্ধ করে এবং নতুন চুল গজাতেও সাহায্য করে। আপনি পিঁয়াজের রস ও অলিভ অয়েল তেল একসাথে চুলে লাগিয়ে ১ ঘন্টা পর শ্যাম্পু করে ধুয়ে ফেলবেন। আর রসুন হলে ৪-৫ কোয়া বেঁটে নারকেল তেলের সাথে মিশিয়ে ২/৩ দিন পরপর ব্যবহার করুন। এভাবে নিয়মিত পিঁয়াজ ও রসুন ব্যবহার করলে চুল পড়া বন্ধ এবং নতুন চুল গজাতেও সহায়তা করে।

2.  আপনি মেহেদী পাতাও ব্যবহার করতে পারেন এতে অনেকটা উপকার পাওয়া যায়। সরিষার তেলের সাথে মেহেদী পাতা মিশিয়ে ব্যবহার করবেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ