সদকাতুল ফিতর অাদায়ের ব্যপারে হাদিসে ৫টি জিনিসের নাম বলা হয়েছে।তার মধ্যে একটি হল "যব" জানতে চাচ্ছি এই "যব" টা কি জিনিস,বাংলাদেশে এটা পাওয়া যায়? ♣♣♣অার হে,সম্ভব হলে যবের একটি ছবি দিবেন।
শেয়ার করুন বন্ধুর সাথে

যব ( ইংরেজি ভাষায় : Barley; বৈজ্ঞানিক নাম : Hordeum vulgare) পোয়াসিয়া (Poaceae) পরিবারের অন্তর্ভুক্ত এবং শস্য বা বিরুৎ জাতীয় উদ্ভিদ। এটি গম জাতীয় একধরনের শস্য দানা যা স্বল্পজীবি ঘাস জাতীয় উদ্ভিদ থেকে সংগ্রহ করা হয়। বর্তমানে বাংলাদেশ সহ দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশগুলিতে শীতকালে সীমিত পরিমানে এর চাষাবাদ হয়। কিন্তু এটি প্রচুর পরিমানে উৎপাদন করা যায়। যবের ছাতু খুবই উপাদেয় খাদ্য। তবে যবের ছাতুর প্রচলন বাংলাদেশে নেই। গম আর যব উভয় একই পরিবার ভুক্ত। তবে স্বাদের দিক থেকে যব কিছুটা নোনতা এবং উষ্ণ প্রকৃতির। গমের স্বাদ মিষ্টি মিষ্টি এবং ঠান্ডা ধরণের। যবে রয়েছে মালটোজ , গ্লুকোজ, স্যাকারিন , লেসিথিন , এল্যানটয়েন , এমাইলেস এবং ভিটামিন-বি । ভাই! ফিতরায় গম, যব ইত্যাদি শষ্য দেয়ার চেয়ে তার মূল্য- নগদ টাকা পয়সা দেওয়া উত্তম।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
LtRazzak

Call

বার্লির অপর নাম যব। বার্লি কিছুটা লবনাক্ততা সহনশীল ফসল। বার্লি  দিয়ে শিশুর খাদ্য, ওভালটিন, হরলিক্স প্রভৃতি সুস্বাদু খাদ্য তৈরি করা হয়। পুষ্টি মানের দিক থেকে বার্লি গমের চেয়ে উন্নত ।image

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ