আমি ফেনি কম্পিউটার ইন্সটিটিউট এ ডাটা টেলিকমিউনিকেশন এন্ড নেটওয়ার্কিং টেকনোলোজিতে টিকেছি।কিন্তু আমি এই ট্রেড টি সম্পর্কে কিছুই জানিনা। তাই এই  ট্রেড বিষয়ক বিস্তারিত জানাবেন, ভবিষ্যৎ সম্ভাবনা সহ।


শেয়ার করুন বন্ধুর সাথে
OVIsekBD

Call

ডিপ্লোমা ইন ডাটা টেলিকমিউনিকেশন এন্ড নেটওয়ার্কিং টেকনোলজি
বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে পরিচালিত

ডিজিটাল যূগের সূচনার সাথে সাথে মানবজাতির নিজেদের মধ্যে তথ্য আদান-প্রদানের প্রয়োজনীয়তায় ডাটা টেলিকমিউনিকেশন এন্ড নেটওয়ার্কিং টেকনোলজির গোঁড়াপত্তন ঘটে।  প্রতি দিন সময়ের সাথে পাল্লা দিয়ে দ্রুতগতির যোগাযোগ ব্যবস্থায় তথ্য আদান-প্রদান নিশ্চিত করার প্রয়োজনীয়তা বাড়ছে।

কম্পিউটার ও মোবাইল ব্যবহারে হাই স্পীড নেটওয়ার্কিং ও কমিউনিকেশন প্রতীষ্ঠা এই টেকনোলজীর উদ্দেশ্য। বি.টি.আরসি, বি.টি.সি.এল মোবাইল কোম্পানীসমূহ, ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠান সমূহ (আই.এস.পি) ইত্যাদি সংস্থায় সরাসরি উন্মুক্ত কর্মক্ষেত্র এর ইঞ্জিনিয়ারদের জন্য। শুধু আমাদের দেশ নয় পৃথিবীর সবদেশের ল্যান্ডলাইন অথবা মোবাইল অপারেটর কোম্পানীসহ সকল অফিস, আদালত, ব্যাংকসমূহের নেটওয়ার্কিং সেক্টরে এর ব্যবহারিক প্রয়োগ ক্ষেত্র উন্মুক্ত।

১৯৯৮ সালে প্রতিষ্ঠিত ইনস্টিটিউট অব সাইন্স, ট্রেড এন্ড টেকনোলজি-তে দেশ ও জাতির উন্নয়নের উদ্দেশ্যে এই ডাটা টেলিকমিউনিকেশন এন্ড নেটওয়ার্কিং বিভাগটি খোলা হয়। এই টেকনোলজির উচ্চশিক্ষিত ও সুপ্রশিক্ষিত শিক্ষক-শিক্ষিকাদের তত্ত্বাবধায়নে সর্বোচ্চ মানের তাত্ত্বিক জ্ঞান ও ল্যাব ফ্যাসিলিটি নিশ্চিত করে একজন ছাত্রকে গড়ে তোলা হয় একজন দক্ষ ইঞ্জিনিয়ার হিসেবে।

কারিগরি শিক্ষাবোর্ডের অধীনে চার বছর মেয়াদী ডিপ্লেমা ইন ডাটা টেলিকমিউনিকেশন এন্ড নেটওয়ার্কিং ইঞ্জিনিয়ারিং এ অধ্যায়ন করে ওঝঞঞ হতে বের হওয়া শিক্ষার্থীরা বর্তমান পূর্বেল্লিখিত বিভিন্ন ক্ষেত্রে কর্মরত রয়েছে এবং পাশ  করা শিক্ষার্থীদের উচ্চতর শিক্ষাগ্রহণের সুযোগ রয়েছে দেশে এবং বিদেশে। দেশে-বিদেশে নেটওয়ার্কিং ও কমিউনিকেশন সেক্টরে আমাদের দেশের নাম উজ্জ্বল করতে অপেক্ষা করছে বর্তমানে ওঝঞঞ তে অধ্যায়নরত আরো তিনটি মেধাবী ব্যাচ।

বাংলাদেশ এবং বহিঃবিশ্বে সকল ব্যবহারিক প্রয়োগক্ষেত্রে এই টেকনোলজির জ্ঞান ও অভিজ্ঞতাসম্পন্ন ব্যক্তির উপস্থিতি নিশ্চিত করার অঙ্গীকার নিয়ে ওঝঞঞ এর ডাটা টেলিকমিউনিকেশন এন্ড নেটওয়ার্কিং টেকনোলজি

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ