Processor dual core 2.2 Ghz এবং Ram 4GB ddr3 এর জন্য ৪০০০ টাকার এর ভিতরে ভালো কোন মাদারবোর্ড পাওয়া যাবে? 

বি.দ্রঃ আমি ৫ বছর Gigabyte G41M combo মাদারবোর্ড ব্যবহার করেছি কোন সমস্যা ছাড়াই। এই মডেল কি বাজারে পাওয়া যাবে বা এই মডেলে Alternative ভালো কোন মাদারবোর্ড সাজেষ্ট করুন।

দয়া করে মডেল+দাম সহ বলবেন। অগ্রিম ধন্যবাদ।। 


শেয়ার করুন বন্ধুর সাথে
saifnirob

Call

দুঃখিত ! আমি মানছি আপনার প্রশ্নের সরাসরি উত্তর আমি দেইনি। কিন্তু আপনার জানার মধ্যেও ভূল আছে। বাজারে ৩য় থেকে শুরু করে ৬ষ্ঠ জেনারেশন এর ডুয়েল কোর প্রসেসর পাওয়া যায়। তবে নতুন কেনার ক্ষেত্রে হালনাগাদ বা সমকক্ষ আদার কম্পোনেন্ট এর জন্য কমপক্ষে ৪র্থ জেনারেশন কেনা ভাল। ৪র্থ জেনারেশন আবার ২.৮ এবং ৩.২ গি.হা. এর পাওয়া যায়। আপনারটি ২.২ গি.হা. মনে হচ্ছে ২য়/৩য় জেনারেশন। জি-৪১ এর পরের ভার্সন মাদারবোর্ড যেখানে আপনার প্রসেসর সমর্থন করবে সেরকম কিছু নেন। বাজারে জি-৪১ নতুন(ইন্টেল/গিগাবাইট) পেলে খুবই ভাল হত আপনার জন্য কিন্তু কয়েক বছর আগে জি-৪১ বন্ধ হয়েছে। পুরাতন পাবেন এবং আনকমন কিছু ব্রান্ড এর (যেমন- সনিক-ভিই, ই-সনিক/ফক্সকন) নতুনও পাবেন যেগুলা ভাল হবেনা। আপিনি জি-৪১ এর এজ-রক(ইন্টেল চিপসেট) মাদারবোর্ড টা দেখতে পারেন বাজারে। নতুন পেলে পেতেও পারেন। সর্বপরি আপনার ২.২ গি.হা. প্রসেসর সাপোর্ট করবে এমন মাদারবোর্ড অবশ্যই ৪০০০/= থেকে কম হবে, যেখানে ৪র্থ জেনারেশন মাদারবোর্ড’ই ৪০০০ থেকে একটু খানি বেশী।

পরামর্শঃ যেহেতু আপনাকে মাদারবোর্ড কিনতেই হচ্ছে, সাথে আপনি প্রসেসর টা আপডেট করতে পারলে খুবই ভাল হবে(ফিউচার প্রুফ হবে)। যেমন- ৮১ সিরিজের ৪র্থ জেনারেশন এর মাদারবোর্ড(গিগাবাইট/আসুস) সাথে ৪র্থ জেন. এর ডুয়েল কোর ৩.২ গি.হা. প্রসেসর সর্বমোট ৮০০০-৯০০০ পরবে। ৪র্থ  জেন. এর ৮১ সিরিজ মাদারবোর্গ ডি.ডি. আর. ৩ র‌্যাম সমর্থ ন করে। এটা করতে পারলে সামনে ৫ বছর আবার নিশ্চিন্তে ব্যবহার করতে পারবেন।

আশা করছি আমার এই উত্তরটাও আপনার ভাল লাগবেনা, সেই জন্য আগেই দুঃখিত বলে নিচ্ছি। ধন্যবাদ ধৈর্য ধরে পড়ার জন্য।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ