আমাৱ বাচ্চাৱ বয়স ৭ বছৱ । পায়খানাৱ সাথে ৱক্ত পৱে ডাক্তাৱ কোলোনো স্কোপিকৱতে বলেছে । বাচ্চা দেৱ কোলোনোস্কোপি কিভাবে কৱা হয় । আমাৱ বাড়ি লোক সবাই বলছে এতো ছোটো বাচ্চাৱ কোলোনোস্কোপি কৱা ঠিক হবেনা ।আমি কি কৱবো
শেয়ার করুন বন্ধুর সাথে

কোলনস্কপি পায়ুপথ, রেকটাম ও কোলন বা বৃহদন্ত্রের একটি পরীক্ষা। এটির ব্যবহার প্রথম শুরু হয় ১৯৭০ সালে। পরীক্ষাটি পায়ুপথ ও কোলনের রোগের চিকিৎসায় যুগান্তকারী পরিবর্তন এনেছে। খাদ্যনালী আমাদের মুখ থেকে শুরু হয়ে পেটের ভেতর দিয়ে পায়খানার রাস্তায় শেষ হয়। খাদ্যনালীর শেষের পাঁচ ফুটকে বলা হয় কোলন, রেকটাম (পায়ুপথ) ও এনাস (মলদ্বার)। খাদ্যনালীর এ অংশটিতে পায়খানা জমা থাকে।

কোলনস্কপিকে দুই ভাগে ভাগ করা হয়। শর্ট কোলনস্কপি ও ফুল কোলনস্কপি। কোলনের নিচের দিকে ক্যান্সারসহ বেশিরভাগ রোগ হয় তাই আমরা রুটিন মতো সবারই শর্ট কোলনস্কপি করার উপদেশ দেই। রোগীর কথাবার্তায় এবং উপসর্গে যদি সন্দেহ হয় তখনই আমরা ফুল কোলনস্কপি করি। বয়স যখন পঞ্চাশের ওপর হয় অথবা নিকটাত্মীয়ের কোলন ও রেকটাম ক্যান্সার থাকে তখন অল্প বয়সেও ফুল কোলনস্কপির উপদেশ দেয়া হয়।

এ পরীক্ষার কথা শুনলে রোগী একটু ভয় পান। আধুনিক যুগে ভয় পাওয়ার কোনো কারণ নেই। এ পরীক্ষা করার আগে আমরা তাকে বিভিন্ন ইনজেকশন দেই যাতে রোগীর ব্যথা না হয় এবং রোগী ঘুমিয়ে থাকেন। এমন ঘটনা প্রায়ই ঘটে যে, Test করার পর রোগী যখন সজাগ হন তখন তিনি এসে তাড়া দেন কই আমার টেস্ট করা হচ্ছে না কেন? ওষুধের কারণে রোগী মনেই করতে পারেন না যে তার টেস্ট হয়ে গেছে।

কাদের কোলনস্কপি করা যাবে না

প্রস্তুতি সঠিক না হলে, কোলনে তীব্র প্রদাহ হলে (Acute inflamatory bowel disease) ডাইভারটিকুলাইটিস, ইন্টেস্টাইনাল অবস্ট্রাকশন (তীব্র পেটফুলা), অতিরিক্ত দুর্বল রোগী, অল্পদিন আগে যাদের হার্ট এটাক হয়েছে তাদের কোলনস্কপি করায় বিপদ হতে পারে।

তাই আপনার বাচ্চার কোলন স্কোপি করিয়ে নিতে পারেন।image image

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ