আমি যখন স্বাভাবিক ভাবে আস্তে ধীরে কথা বলি তখন আমার কথা ঠিক থাকে,

কিন্তু আমি যখন রেগে যায় বা উত্তেজিত হয় তখন আমার কথা বারবার আটকে যায়,তোতলানি শুরু করি,এককথা কয়েকবার বলি, কিন্তু যেটা বলতে চাই সেটা পুরাটা বলতে পারিনা তোতলানির জন্য 

আমি কি করতে পারি?

এটার কি কোন চিকিৎসা আছে?


শেয়ার করুন বন্ধুর সাথে
tusarmia80

Call

তোতলামি বা কথা বলার প্রতিবন্ধকতা এক ধরনের শারীরিক ব্যাধি; যার কারণে কিছু মানুষ একই শব্দকে বার বার বলে। অনেক সময় একটা শব্দকে টেনে অনেক লম্বা করে বলতে থাকে এবং অনিচ্ছাকৃত এই সমস্যার কারণে কথা বলার স্বাভাবিক গতি ব্যাহত হয়। এই রোগের পিছনে রয়েছে বেশ কিছু কারণ। মস্তিষ্কের বেশ কয়েকটি অংশ থেকে মানুষের কথা বলা নিয়ন্ত্রিত হয়; আর এসকল অংশে আমাদের কখনো সমস্যা হলে কথা বলা সংক্রান্ত বিভিন্ন ধরনের রোগ হতে পারে।

তোতলামি সারানোর একমাত্র চিকিৎসা “থেরাপি”। সঠিক সময়ে থেরাপির মাধ্যমে একজন অভিজ্ঞ থেরাপিস্ট সম্পূর্ণভাবে তোতলামো সারিয়ে তুলতে পারেন। থেরাপির তিনটি ভাগ রয়েছে— ইন্ডিভিজুয়াল থেরাপি, গ্রুপ থেরাপি এবং কাউন্সেলিং থেরাপি । প্রথম দুটি স্পিচ থেরাপির অংশ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ


স্পিচ থেরাপির  মাধ্যমে নিরাময় সম্ভব হতে পারে।

স্পিচ থেরাপি হচ্ছে ভালো করে মুখের উচ্ছারণ বা কথাবার্তা বলতে পারেন না তাদের জন্য। যারা কথা বলতে তোতলায়, শব্দ সঠিক না, মুখের শব্দ স্পষ্ট না তাদের জন্য স্পিচ থেরাপি প্রয়োগ করা হয়। 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

গবেষকরা মনে করেন, তোতলানোর পেছনে নিওরোলজিক্যাল ও মানসিক কারণ –এই দুটোই থাকতে পারে। দেখা গেছে, মানসিক চাপের মধ্যে থাকলে তোতলামির মাত্রা বেড়ে যায়। জিনেরও একটি বেশ বড় ভূমিকা রয়েছে তোতলামিতে। চার ভাগের তিন ভাগ তোতলার ক্ষেত্রে এই কথা প্রযোজ্য।তোতলানোর সময় মস্তিষ্কের এক অংশ অন্য অংশের সমস্যাটা কাটাতে চেষ্টা করে। আর তাই গানের মাধ্যমেও তোতলামিকে আয়ত্তে আনা যায়। কেননা সংগীত ও গানের জগৎ থাকে মস্তিষ্কের ডান দিকে। আর বা দিকে থাকে কথার এলাকা। এ জন্য তোতলাদের গান গাইতে কোনো অসুবিধা হয় না। সে জন্য কোলনের ভূক্তভোগীদর সমাবেশে নিয়মিত গানের চর্চাও করা হয়। তোতলামি কমানোর আরেকটি উপায় হলো কণ্ঠস্বর নরম করে কথা বলা। এইভাবে কথা বললে তোতলামিটা থাকে না। সর্বোপরি তোতলামিকে ভয় না পেয়ে সমস্যাটিকে কীভাবে সামলানো যায় তা শিখতে হবে। দৈনন্দিন কাজ কর্মে অসুবিধাগুলি কীভাবে কাটানো যায়, সে দিকেও দৃষ্টি দেওয়া উচিত।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ