আমার বাড়িতে প্রতিদিন একটি বিড়াল তার ছোট তিনটি বাচ্চা নিয়ে আসে। তাদের মনে হয় খাদ্যের জন্য আসে। আমি তাদের খাদ্য দিতে চাই। বিড়াল কি কি খায় একটু জানাবেন । আমিসেই মোতাবেক তাদের খাদ্য দেওয়ার চেষ্টা করব।
শেয়ার করুন বন্ধুর সাথে
Call

বিড়াল মূলত মাংসাশী প্রাণী। তাই বিড়ালের খাবারে প্রাণী প্রোটিন অর্থাৎ গরুর মাংস, মুরগির মাংস, মাছ ইত্যাদি থাকলে বিড়াল পছন্দ করে,, তবে  সেদ্ধ হতে হবে কারন কাঁচা মাছ, মাংসে ব্যাকটেরিয়া বথাকে যা বিড়ালের অনেক রোগের কারন হতে পারে। আজকাল প্রক্রিয়াজাত করা মাছ ও মাংস প্যাকেটে সংরক্ষিত অবস্থায় পাওয়া যায় যা Wet Food এবং Canned Food নামে পরিচিত।এই খাবারে কার্বোহাইড্রেট জাতীয় খাবার যেমনঃ ভাত ১০ভাগের বেশি মেশানো উচিৎ নয়।

বিভিন্ন রকম বিড়াল বিভিন্ন খাবার খেতে পছন্দ করে। বাজারে পাওয়া যায় বিভিন্ন ধরনের ‘ক্যাট ফুড’। তবে এই খাবার বিড়ালের শরীরে দীর্ঘমেয়াদি ক্ষতিকর প্রভাব ফেলতে পারে। এমনটাই জানালেন আটটি বিড়ালের মালিক এমি অপর্ণা বাড়ই। “মুরগির মাংস কিংবা মাছ সেদ্ধ, সঙ্গে একটু ভাত বিড়ালের জন্য সবচেয়ে স্বাস্থ্যকর খাবার”—বললেন এমি। তিনি আরও বলেন, “এক্ষেত্রে মাংস কিংবা মাছ শুধুমাত্র লবণ দিয়ে সেদ্ধ করতে হবে, বিড়ালের খাবার তৈরি করতে হবে সম্পূর্ণ মসলা ছাড়া।” মানুষের কিছু খাবার হতে পারে বিড়ালের জন্য বিষাক্ত। অস্ট্রেলিয়ার ওয়েবসাইট ‘ক্যাট ওয়ার্ল্ড’য়েল দেওয়া তথ্য অনুসারে, বিড়ালের জন্য নিষিদ্ধ খাবারের মধ্যে রয়েছে চকোলেট, কাঁচাডিম, আঙুর ফল, আদা-রসুন-পেঁয়াজ, এমনকি দুধ। বিড়ালকে দুধ খাওয়ানোর প্রচলন অনেক পুরানো হলেও, গবেষণায় দেখা গেছে দুধের কিছু উপাদানের কারণে বিড়ালের ডায়রিয়া হতে পারে।