আস্সালামু আলাইকুম,আমি একাদশ শ্রেণীর বিজ্ঞান বিভাগের ছাত্র।আমি এইচ.এস.সি তে এ+ পেতে চাই।কিন্তু এখন দেখছি যে, পদার্থ,জীব,রসায়ন,উচ্চতর গণিতের জন্য বিভিন্ন লেখকের বই বের হয়েছে।এমন অবস্থায় আমার মনে অনেক রকমের প্রশ্ন জাগছে।ভিন্ন ভিন্ন কলেজে ভিন্ন ভিন্ন লেখকের বই চলছে।এখন আমার প্রশ্ন হল বইগুলোর লেখক ভিন্ন তবে,সব লেখকের বইয়ের ভিতরে কী একই আলোচনা না কী ভিন্ন ভিন্ন ভাবে আলোচনা করা থাকে? সব লেখকের বইয়ের ভিতরে কী অধ্যায় গুলোর মিল আছে?আমি যেসব লেখকের বই কিনেছি সেগুলো ভাল ভাবেই অনুশীলন করছি তবে,আমি ভাবছি যে এইচ.এস.সি পরীক্ষায় আমি যে লেখকের বই পড়েছি সেই বইয়ের ভেতর থেকে প্রশ্ন যদি না আসে??? একার পক্ষে তো সব লেখকের বই পড়াও সম্ভব নয়! এখন, আমার টারগেট পূরণ করতে হলে আমাকে কী করতে হবে? বইয়ের সাথে কোনো গাইডের হেল্প নিতে হবে???? যদি গাইডের হেল্প নিতে হয় তাহলে, আমার পাঠ্য লেখকের বইয়ের সাথে কী গাইডের কোন মিল থাকবে? যেমন : আমি বইয়ে যে টিক পড়ি রিডিং এ। সে সব টিক কী গাইডে থাকবে?সাথে অন্য লেখকের বইয়ের টিক ও কী গাইডে পাব? এইচ.এস.সি এর জন্য কোন গাইড সবচেয়ে ভাল হবে? প্লিজ দয়া করে আমার সকল প্রশ্নের উত্তর সুন্দর ও সঠিক ভাবে ব্যাখ্যা দিবেন...
Share with your friends

ওয়ালাইকুম আসসালাম।

 বর্তমানে বাজারে অনেক প্রকারের বই বের হওয়ার কারনে কোনটি রাইট সিলেক্ট করতে কষ্টই হয়।কিন্তু আপনি যে কোন একটি বইকে আদর্শ হিসেবে ধরুন আর বইটির সব খুঁটিনাটি সব পড়বেন। এতে আপনার সর্বোচ্চ লাভ হবে।তবে এইটা বলতে পারি ভিন্ন লেখকের বই হলেও মোটামুটি সব বইয়ের বিষয়  এক।ধরুন জৈব যৌগ, এর যা কিছু লেখুক না কেন এর মেইন যে টপিকস তা কিন্তু চেন্জ হবে না।তাই বলতে আপনি যদি সঠিক ভাবে পড়তে পারেন তো সব বইই আপনার জন্য ভালো।

আর পরিক্ষায় প্রশ্ন আসলে হুবহু বই থেকে বা গাইড থেকে আসে না। আপনার যদি ব্যাসিক বা সব বিষয় ক্লেয়ার থাকে ত আপনার কোন সমস্যায় হবে না।

আপনি নিজে নিজে নোট করতে পারেন। সব বই বা গাইড হতে আপনার প্রয়োজনীয় গুরুত্ব পুর্ন বিষয়গুলা নোট করতে পারেন।

আর সব গাইড এই পাঠ্যবইএর mcq এর পাশাপাশি অন্যান্য লেখকদের বইএর mcq+সৃজনশীল প্রশ্নের সমাধান থাকে।

আর গাইড বলতে রয়েল গাইড,পাঞ্জেরী, নিউটন খুব ভাল।

বই এর মধ্যে রসায়ন এর জন্য মাহবুব হাসান লিংকন, পদার্থ এর জন্য গুহ, জীববিজ্ঞান এর জন্য আব্দুল আলীম এর, আবুল হাসান,আজমল হাসান এর বই ভালো।ধন্যবাত।

Talk Doctor Online in Bissoy App