শেয়ার করুন বন্ধুর সাথে
Hasibul10

Call

বেশি বেশি গনিত অনুশীলন করুন বোঝার জন্য ভালো গনিত শিক্ষকের কাছে পড়ুন।ধন্যবাদ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

যেকোনো জিনিস আয়ত্ত্বে আনার চাবিকাঠি হলো পরিশ্রম বা চর্চা করা।গণিত কে প্রথমে মন থেকে গ্রহণ করুন।সূত্র গুলো ব্যাখ্যা সহ মনে রাখুন।শিক্ষকের কাছ থেকে বিভিন্নভাবে অংক সমাধান করার নিয়মগুলো আয়ত্ত্ব করুন। আর বেশি বেশি চর্চা করুন।তাহলে আপনার ব্রেনটাও শার্প হবে অংক করেও মজা পাবেন।কারণ গণিত কিন্তু একটা গেম।যতো ভাববেন ততোই পাকা হবেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
biggan

Call

গণিত কিন্তু মুখস্থের বিষয় নয়।গণিতে ভালো গ্রেড পাওয়ার জন্য অবশ্যই কিছু নিয়ম মেনে চলতে হবে। নিচে সেরকম কিছু নিয়ম দেয়া হলোঃ 

১) একদিনেই গণিতের একাধিক বিষয় সম্পর্কে ধারণা নেয়ার চেষ্টা করা যাবে না। যেই টপিকটা সবচাইতে বেশি সহজ মনে হয় সেই টপিকটা নিয়ে আগে বসতে হবে, সেই বিষয়টা নিয়ে আলোচনা করতে হবে, অঙ্কগুলো নিজে নিজে করার চেষ্টা করতে হবে। 

২) অনেকেই আছে যারা কোন বিষয় বুঝতে না পারলেই গুগলে সার্চ দেয়। কিন্তু এটা উচিত নয়। তোমার উচিত হবে ভালো বই সংগ্রহ করা এবং নিজে নিজে সমাধান করার চেষ্টা করা। গণিতের মজার সব ধাঁধা সমাধান করার চেষ্টা করতে হবে । এই জন্য মুহম্মদ জাফর ইকবাল এর লেখা নিউরনে অণুরণন, নিউরনে আবারো অনুরণন বই দুটি পড়তে পারো। বই দুটিতে চারশ মজার সব ধাঁধা আছে। 

৩) ক্লাসের বইয়ের পাঠগুলো যখন শিক্ষক পড়াবেন তখন প্রয়োজনীয় বিষয়, সমীকরণ, সুত্রগুলো খাতায় নোট করে নিতে হবে। 

৪) যখন কোন একটি অধ্যায় শেষ হবে তখন এমন কিছু প্রশ্ন খুঁজে বের করতে হবে যেগুলোর উত্তর দেয়া আছে। এখন উত্তরগুলো না দেখে সমস্যাগুলোর সমাধান করার চেষ্টা করতে হবে । আর হ্যাঁ, যদি প্রয়োজন হয় তবেই ক্যালকুলেটর ব্যবহার করতে হবে। ছোটখাটো কাজগুলো ক্যালকুলেটর ছাড়াই করার চেষ্টা করা উচিৎ। 

৫) কোন সমাধান যদি সঠিক হয় তাহলে পরবর্তী সমস্যার দিকে যেতে হবে। আর যদি ভুল হয় তাহলে খুঁজে বের করতে হবে কোথায় ভুলটা হয়েছে। তবে উত্তর না দেখে! যদি একেবারেই খুঁজে না পাও কেবলমাত্র তখনই উত্তরের সাথে মিলিয়ে ভুলটা খুঁজে বের করতে হবে। 

৬) যেকোন পাঠ শেষ করার পরে সেই পাঠটা নিয়ে তোমার শিক্ষকের সাথে আলোচনা করতে হবে । যেসব নোট করা হয়েছে সেগুলো শিক্ষককে দেখাতে হবে। কোথাও ভুল থাকলে সংশোধন করে নিতে হবে।

৭) গণিত এমন একটা বিষয় যেখানে মুখস্ত করা বলতে কিছুই নেই। যখন কোন একটা অধ্যায় শেষ করা হয় তখন একই রকম আরো সমস্যা সমাধান করতে হবে, যেগুলো পাঠ্যবইয়ে নেই। 

৮) অবশ্যই মনে রাখতে হবে ‘Practice makes a man perfect’, কিছু কিছু সমস্যার ক্ষেত্রে প্রথমবারে সঠিক সমাধান নাও পাওয়া যেতে পারে। এরকম হলে কিছুক্ষণ পরে আবার চেষ্টা করতে হবে । 

৯) যে পাঠগুলো সম্পন্ন করা হয়েছে সেগুলো নিয়মিতো রিভিউ করতে হবে । নইলে ভুলে যাওয়ার সম্ভাবনা অনেক বেশি। 

১০) যখন পরীক্ষা চলে আসবে, তার কিছুদিন আগে থেকেই গণিত বিষয়ে বেশী মনোযোগী হতে হবে এবং শিক্ষকের সাথে সেই বিষয়গুলো নিয়ে আলোচনা করতে হবে যেগুলো আগে ভালোভাবে বুঝতে পারা যায় নি। 

১১) গণিত বিষয়ে উচ্চতর কোন কোর্স করার আগে এমন কারো সাথে বিষয়টি নিয়ে আলোচনা করতে হবে যে আগে কোর্স করেছে।

১২) গণিতের সাধারণ সুত্রগুলি, সমীকরনগুলি মনে রাখতে চেষ্টা করতে হবে । সব সমীকরণ মনে রাখতে হবে না। কিছু সমীকরণ মনে রাখলেই চলবে। কারণ একটি সমীকরণ থেকেই তো আরেকটি এসেছে! 

১৩) নিজে নিজে টেস্ট পরীক্ষা দেওয়ার চেষ্টা করতে হবে।এর ফলে নিজের উপর আত্মবিশ্বাস অনেক বেড়ে যাবে। এইজন্য সহায়ক বইয়ের সাহায্য নেওয়া যেতে পারে। সহায়ক বইয়ের শেষে বোর্ড পরীক্ষার প্রশ্ন দেয়া থাকে। সেগুলোকে প্রশ্ন হিসেবে ব্যবহার করতে হবে। খাতাও নিজে মূল্যায়ন করতে হবে । 

****শেষ কথা: একজন মানুষ চেষ্টা করলেই সবকিছু করতে পারে। তাই নিয়মিত চেষ্টা করা উচিৎ। কখনো হতাশ হওয়া যাবে না। তবে পরিশ্রম ছাড়া Shortcut উপায়ে সফল হতে চাইলে তা সম্ভব না। কেননা, পরিশ্রম সকল সফলতার মূল।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ