আমি সিগারেট খাই...এইটা শুনে আমার প্রেমিকা তার মাথায় আমার হাত রেখে আমাকে কথা দিতে বলছে যে... আমি আর সিগারেট খাবো না। এবং আমি তার মাথায় হাত রেখে কথা দিছি যে আমি আর সিগারেট খাবো না। এখন আামি যদি তার কথা অমান্য করে সিগারেট খাই তাহলে কি আমার কিংবা আমার প্রেমিকার কোন ক্ষতি হওয়ার সম্ভাবনা আছে? আর কিভাবে আমি প্রেমিকার দেয়া কছম টা... সহজ ভাবে ভঙ্গ করতে পারি? আর প্রেমিকাকে দিয়ে কিভাবে কছম টা তুলে নেয়া যাবে? এবং ইসলামের দৃষ্টিতে মাথায় হাত রেখে কসম করা কি ঠিক? যদি কছম করা ঠিক না হয়.. তাহলে এখন কিভাবে আমি প্রেমিকার দেয়া কসম টা এড়াতে পারি???
শেয়ার করুন বন্ধুর সাথে

প্রথমে কসম ব্যাপারটা নিয়ে বলি

(এক) আল্লাহ তাআলার কোন সৃষ্টি নিয়ে শপথ করা

যেমন- কাবা শরীফ, নবী, আমানত, জীবন, প্রতিমা অথবা আউলিয়া। এ প্রকার শপথ হারাম ও শির্‌ক। রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন,

শুনে রাখ; আল্লাহ তাআলা তোমাদেরকে বাপ-দাদার নামে

 শপথ করতে নিষেধ করেছেন। তোমাদের কেউ শপথ করলে 

আল্লাহ্‌র নামেই করবে অথবা নীরবতা অবলম্বন করবে।[বুখারি ৬১৫৫]

নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন :

যে ব্যক্তি গাইরুল্লাহ্‌র নামে কসম করল সে শির্‌ক করল। [আবু দাউদঃ ২৮২৯] এ ধরনের হারাম কসম ভঙ্গ করলে কোন কাফফারা নেই। কেননা গাইরুল্লাহ্‌র নামে শপথ করা শিরক।

 তাহলে বুঝবেন আপনার প্রেমিকার  মাথায় হাত দিয়ে কসম কথা ঠিক হয় নাই আল্লাহ ক্ষমা করুক। আপনার প্রেমিকা আপনাকে খুব ভালোবাসে তাই আপনার ক্ষতি  ওনি  কখনো চান না। সত্যিকথা বলতে আপনি নিজেই চিন্তা করুন সিগারেট খাওয়ার নেশা করা এগুলা কতটা খারাপ চোখে দেখে  ভদ্রসমাজে আর আপনার প্রেমিকা কখনো চাইবে না আপনাকে কেউ খারাপ বলুক তাই ওনার ক্ষতি হবে এটা জেনেও ওনার মাথায় হাত রেখে শপথ দিছে। ভাল কোন মানুষ  চাইবে না তার প্রিয় মানুষটাকে কেউ খারাপ বলুক  তার কোন ক্ষতি হোক। আর আপনি  আপনার প্রিয় মানুষটির জন্য খাওয়া বন্ধ করে দেন। যেটার কোন ভাল দিক নেই  আপনারা প্রিয়  মানুষের জন্য অবশ্য ত্যাগ করতে পারবেন। আর আমি আপনার কাছে অনুরোধ করবো যে মেয়েটা আপকে খুব ভালোবাসে তার জন্য আপনি সিগারেট খাওয়া  বন্ধ করে দিন।

 আপনার জন্য শুভকামনা।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ