আমার এক ভাইয়ের ২৮ বছর বয়সে, তার মাথার ৫০%চুল পেকে সাদা হয়ে আছে,


এখন আমার প্রশ্ন ঃ কি করিলে কোন রকম কালি ছাড়া  , ঐ৫০%  সাদা চুলকে আবার কালো করতে পারবো


শেয়ার করুন বন্ধুর সাথে

এই পদ্ধতি ব্যবহার করতে পারেন আলু খোসা দিন গরম পানিতে পানি সিদ্ধ হলে নামিয়ে নিন আলুর খোসা ফেলে দিন এবং চুল স্যাম্পু দিয়ে ধুয়ে সেই পানি দিয়ে ম্যাসেজ করলে পাকা চুল কালো হবে এটি সপ্তাহে ২ দিন করতে হবে এছাড়াও পুষ্টিকর খাবার প্রচুর পানি পান নিয়মিত চুল পরিস্কার রাখতে হবে ৷ আশা করি ভালো ফল পাবেন ৷

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

সাধারণত অনেকের পূষ্টি অভাবজনিত কারণে চুল পাকে। তবে আমলক্ষির তেল ব্যবহার করে দেখতে পারেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

আমলকি :

একটি পাত্রে নারকেল তেল নিন। এরসাথে শুকনো আমলকি বা আমলকির গুঁড়ো দিয়ে জ্বাল দিন। ঠাণ্ডা হয়ে গেলে এই তেলটি চুলে ব্যবহার করুন। সারা রাত এভাবে রাখুন। এটি সপ্তাহে একবার বা দুইবার ব্যবহার করুন।

এছাড়া এক টেবিল চামচ আমলকির পেস্ট এবং লেবুর রস মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এটি চুলে ভালো করে ম্যাসাজ করুন। এভাবে সারা রাত রাখুন। পরের দিন শ্যাম্পু করে ফেলুন। 

পেঁয়াজ এবং লেবুর রস :

তিন চা চামচ পেঁয়াজের রস এবং দুই চা চামচ লেবুর রস মিশিয়ে নিন। এটি চুলের তালুতে ভালো করে লাগান। ৩০ মিনিট পর শ্যাম্পু করে ফেলুন। এটি সপ্তাহে ৩ থেকে ৪ বার ব্যবহার করুন। 

তিল এবং বাদামের তেল :

তিলের তেল এবং বাদামের তেলের মিশ্রণ চুল পাকা রোধ করে থাকে। বাদামের তেলের সাথে তিলের বীজ দিয়ে পাঁচ-সাত মিনিট ধরে গরম করুন। চুলা থেকে নামিয়ে তেলটা ঠাণ্ডা হতে দিন। তেল ঠাণ্ডা হলে চুলের গোড়ায় ঘষে ঘষে সারা মাথায় মাখুন। আধা ঘণ্টা রেখে দিয়ে ধুয়ে ফেলুন। এমনকি চাইলে এই তেল সারা রাতও রেখে দিতে পারেন। পরদিন সকালে ভালো করে ধুয়ে ফেলুন। 

কারি পাতা :

কারি পাতা চুলের পিগমেনটেশনকে আরও বেশি কালো করে থাকে। এক টেবিল চামচ নারকেল তেলে কিছু পরিমানের কারি পাতা দিয়ে জ্বাল দিন। এটি চুলে ভাল করে ম্যাসাজ করুন। ৩০ থেকে ৪৫ মিনিট পর শ্যাম্পু করে ফেলুন। সপ্তাহে এক থেকে দুইবার করুন। 

ব্ল্যাক কফি :

দ্রুত সাদা চুল কালো করতে চাইলে ব্ল্যাক কফি অতুলনীয়। তরল ব্ল্যাক কফি দিয়ে চুলের গোঁড়া থেকে আগা পর্যন্ত ধুয়ে নিন। এটি স্থায়ীভাবে চুল কালো না করলেও কিছু সময়ের জন্য চুল কালো করে থাকবে। 

কলপ ব্যবহারে পরিবর্তে এই ঘরোয়া উপায়গুলো ব্যবহার করে দেখতে পারেন। এই উপায়গুলো আপনার চুলকে কালো করতে সাহায্য করবে। 

বিঃদ্রঃ লেখাটি অন্য একটি সাইট থেকে সংগ্রহিত।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

মানুষের শরীরে মেলানোসাইট নামে কোষ আছে যার কাজ মেলানিন হরমোন তৈরি করা। যার শরীরে মেলানিন বেশি থাকে তার গায়ের রং কালো থাকে। আর যার শরীরে মেলানিন কম থাকে তার গায়ের রং ফর্সা থাকে। চুলের ক্ষেত্রেও একই। যখন মেলানোসাইট কোষটি দুর্বল হয়ে পড়ে তখন মেলানিন নামক হরমোন প্রয়োগ বন্ধ করে দেয়। যার ফলে চুল পেকে যায়।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ