শেয়ার করুন বন্ধুর সাথে
rjrahman

Call
রোগী যদি বুঝতে না পারে তবে পরবর্তীতে বিভিন্ন সমস্যা দেখে দিবে।।। গলায় ক্যান্সার হলে কিছু কিছু ক্ষেত্রে বোঝা যেতে পারে।।।যে যে উপায়ে বুঝতে পারবেনঃ 



১) গলা বা ঘাড়ে ফোলা অংশঃ আগে ছিলো না অথচ ইদানিং গলায় কোনো একটা জায়গা ফুলে আছে, পিন্ড হয়ে আছে- এক্ষেত্রে চিন্তিত হতে পারেন। গলার ক্যান্সার থেকে মেটাস্ট্যাসিসের মাধ্যমে ঘাড়ে বা গলার বাইরের দিকে, বিশেষ করে চিবুকের ঠিক নিচে এমন পিণ্ড দেখা দিতে পারে।।।


 ২) কণ্ঠস্বরে পরিবর্তনঃ ভোকাল কর্ডে ক্যান্সার অনেক সময়ে কণ্ঠস্বরকে রুক্ষ, খসখসে করে ফেলে। কণ্ঠের মাঝে অন্যরকম পরিবর্তনও আসতে পারে।।।

 ৩) গলায় কিছু আটকে থাকার অনুভূতিঃ ঢোক গিলতে গিয়ে মনে হচ্ছে গলায় কিছু একটা আটকে আছে। হয়তো গলায় ক্যান্সারের কারণে টিউমার আছে, যাতে এই অনুভূতি হচ্ছে আপনার। গলার ক্যান্সারের খুব সাধারণ একটি উপসর্গ এটি। 


৪)কফের সাথে রক্তঃ কাশি বা কফের সাথে রক্ত কখনোই ভালো লক্ষণ নয়। নিউমোনিয়া, ব্রঙ্কাইটিস বা যক্ষ্মার ক্ষেত্রেও এটা দেখা দিতে পারে।।


 ৫) সবসময় গলা ব্যথাঃ আপনার শরীর মোটামুটি সুস্থ কিন্তু সবসময়েই গলা খুসখুস করছে, খচখচ করে ব্যথা করছে এটা গলার ক্যান্সারের আরেকটি লক্ষণ। ভোকাল কর্ডের নিচে হওয়া ছোট ছোট টিউমার এই উপসর্গ তৈরি করতে পারে। 

এছাড়াঃ - 

-কানে ব্যথা।।।

 - ওজন কমে যাওয়া।।।

 - কথা স্পষ্ট না হওয়া।।।

 - চোখ, চোয়াল, ঘাড়ে ব্যথা।।।

 - নাক দিয়ে রক্তপাত।।।
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ