আমি ২০১৭ সালে SSC EXAM দিয়ে GPA- 4.64 পেয়েছি। আমার ইচ্ছা আমি পড়ালেখা করে নিজে প্রতিষ্টিত হতে চাই। এর জন্য আমি সিলেট পলিটেকনিক এ আবেদন করেছি। আমি জানতে চাই পলিটেকনিক কম্পিউটার এ পড়ালেখা করে আমি কী চাকরি পাব আর চাকরির বেতন কেমন হবে এবং আমি কী বিদেশে চাকরি পেতে পারি আর এর সুবিধা কেমন?
শেয়ার করুন বন্ধুর সাথে

বিষয়সমূহ : চার বছর মেয়াদী আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামগুলোর মধ্যে রয়েছে - বিএসসি (অনার্স) ইন কম্পিউটার সায়েন্স এ্যান্ড ইঞ্জিনিয়ারিং ( সিএসই ) , ব্যাচেলর অব বিজনেস এ্যাডমিনিস্ট্রেশন ( বিবিএ ), বিএসসি (অনার্স) ইন ইলেক্ট্রনিক্স এ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং ( ইসিই) । এক বছর মেয়াদী পোস্ট গ্র্যাজুয়েট প্রোগ্রামগুলো হলোÑ এমএসসি ইন কম্পিউটার সায়েন্স এ্যান্ড ইঞ্জিনিয়ারিং ( এমসিএসসি) , মাস্টার্স অব বিজনেস এ্যাডমিনিস্ট্রেশন (এমবিএ ) । এ ছাড়া রয়েছে বাংলাদেশ টেকনিক্যাল এ্যাডুকেশন বোর্ডের ( বিটিইবি ) অধীনে চার বছর মেয়াদী ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং ( কম্পিউপার, টেলিকমিউনিকেশন, সিভিল, ইলেক্ট্রিক্যাল )। কোথায় পড়বেন : জাতীয় বিশ^ বিদ্যালয়ের অধীনে শিক্ষাকার্যক্রম পরিচালনা করছে ইনস্টিটিউট অব সায়েন্স এ্যান্ড টেকনোলজি ( আইএসটি) । প্রতিবছর আইএসটির স্নাতক ডিগ্রীধারী শিক্ষার্থীরা চাকরি ক্ষেত্রে দেশের খ্যাতনামা সরকারী -বেসরকারী প্রতিষ্ঠানে যোগদান করছেন। দেশের গ-ি পেরিয়ে সাফল্য ছড়িয়ে পড়েছে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া স্টেটের লস এ্যাঞ্জেলসে। যেখানে টম এ্যান্ড জেরির ডিস্ট্রিবিউশন কোম্পানি ওয়ার্নার ব্রস এন্টারটেইনমেন্টে সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে চাকরিরত রয়েছেন আইএসটির প্রথম ব্যাচের ছাত্র আবু হায়াত মোহাম্মদ বিন কাশেম। বিভিন্ন কোম্পানিগুলোর সঙ্গে এই প্রতিষ্ঠানটির ইন্ডাস্ট্রিলিয়াল সম্পর্ক বিদ্যমান। উল্লেখযোগ্য কিছু হলো - ডিভাইন আইটি লিমিটেড , লিডস করপোরেশন , ডাটাসফ্ট , কনা সফটওয়্যার, বাংলাদেশ ইন্টারনেট প্রেস লিমিডেট , ব্র্যাক ব্যাংক, সাউথ ইস্ট ব্যাংক , জনতা ব্যাংক, রূপালী ব্যাংক , গ্রামীণ ব্যাংক, বাংলালিংক, রবি এ্যাক্সিয়াটা লিমিটেড প্রভৃতি। যোগাযোগ : বাড়ি ৫৪ , রোড ১৫/ এ ( পুরাতন -২৬ ) (শংকর বাসস্ট্যান্ডের পূর্বপাশে) , ধানম-ি , ঢাকা। ফোন : ৮১১৯৭৮০ , ০১৭২৬৯৩৭৯১০। টিউশন ফি : চার বছরের টিউশন ফি- সিএসই এবং ইসিই : ১ , ৭৪,০০০ টাকা এবং বিবিএ : ১ ,৮৫ ,০০০ টাকা। মেধাবীদের জন্য আছে বৃত্তি এবং ওয়েভারের ব্যবস্থা। দরিদ্র মেধাবীদের জন্য রয়েছে এসআর ফান্ড এবং এতিম মেধাবী ছাত্রীদের জন্য রয়েছে আরএইচ ফান্ড। ক্যারিয়ার : দেশে - বিদেশে সব জায়গাতেই রয়েছে কম্পিউটার ইঞ্জিনিয়ারদের চাহিদা। মোবাইল কোম্পানি , ব্যাংক - বীমা, আইটি ফার্ম , সফটওয়্যার কোম্পানিসহ প্রায় প্রতিটি কোম্পানিতেই রয়েছে কম্পিউটার ইঞ্জিনিয়ারদের চাহিদা। মাঈন উদ্দিন

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

আমার জানা মতে সর্ব নিম্ন জিপিএ ৫.০০ পাওয়া লাগে Enginear of Computer or Computer Enginear or The Computer Enginear or etc.

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

এইচএসসি তে পড়া অবস্হাতেই আপনাকে ম্যাথ, ফিজিক্স এবং কেমিস্ট্রিতে দক্ষ হতে হবে।বিশেষ করে ম্যাথমেটিক্যাল টার্মগুলো বার বার প্রাকটিস করবেন।আর যা পড়বেন বুঝে বুঝে পড়বেন কারণ ইন্জিনিয়ারিংয়ে মুখস্হ পড়া খুবই কম।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

ইঞ্জিনিয়ারিং পড়ার জন্য এসএসসির পর দুটি অপশন খুলা আছে। একটা হলো ডিপ্লোমা করা তারপর বিএসসি করা। অন্য একটা হলো এসএসসির পর এইচএসসি পাশ করে বিএসসি করা।


এসএসসির পর প্রায় চার বছর মেয়াদী ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং পড়তে পারবেন যেকোনো পলিটেকনিক থেকে। সেখানে কম্পিউটার ইঞ্জিনিয়ারিং এর জন্য সিএসসি (CSE) নিয়ে পড়তে হবে। তারপর ডিপ্লোমা থেকে ডিগ্রি অর্জন করার পর আপনি সরকারি/প্রাইভেট ইউনিভার্সিটি থেকে বিএসসি করতে পারবেন।

আবার আপনি এসএসসিতে সাইন্স থাকলে এবং এইচএসসিতেও সাইন্স থাকলে এইচএসসির পর যেকোনো ইঞ্জিনিয়ারিং ভার্সিটি থেকে সিএসসি নিয়ে বিএসসি করতে পারবেন। সেক্ষেত্রে সরকারি ভার্সিটিতে চান্স পাওয়া কঠিন কিন্তু অনেক প্রাইভেট প্রতিষ্ঠানও রয়েছে।


কম্পিউটার ইঞ্জিনিয়ারিং বা অন্য ইঞ্জিনিয়ারিং এর জন্য সবচেয়ে ভালো পারতে হবে ফিজিক্স (পদার্থ) এবং গণিত। মানে আপনি যদি এ দুটি বিষয়ে ভালো পারেন তাহলেই আপনার ইঞ্জিনিয়ারিং পড়া উচিত। তাই আপনার এখন থেকেই খুব ভালো করে দুটি সাবজেক্ট পড়তে হবে এবং পাশাপাশি রেজাল্ট ভালো হওয়ার জন্য অন্য সাবজেক্টও ভালো করে পড়তে হবে। অন্যদিকে ইংলিশের গুরুত্বও রয়েছে ইঞ্জিনিয়ারিং পড়ার জন্য।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ