শেয়ার করুন বন্ধুর সাথে
Call

#9 একটা ম্যাগনিফাইং গ্লাসের দাম হাতের নাগালে। ৫০ থেকে ৬০ টাকায় বাজারে এই গ্লাস পাওয়া যায়। এটাই হয়ে উঠতে পারে আপনার মোবাইল ফোনের প্রজেক্টর।

যা যা লাগবে: একটি ম্যাগনিফাইনিং গ্লাস, স্মার্টফোন, সাদা পর্দা,

যেভাবে করবেন

প্রথমেই ঘর অন্ধকার করে ফেলতে হবে। রাত হলে বেশি ভালো হয়। এবার দরকার হবে সাদা একটা পর্দার। সেটা কাপড়ও হতে পারে, কিংবা পিভিসি শিট। আবার সাদা দেয়াল হলেও চলবে।

এবার আপনার মোবাইল ফোনটাকে একটা স্ট্যান্ডের সাথে আটকে দিন। সোটা যেন পর্দার সাথে মুখোমুখি অবস্থায় রাখা হয়। তারপর মোবাইল ফোনে চালিয়ে দিন কোনও ভিডিও মুভি বা গান। তারপর ম্যাগনিফাইং গ্লাসটা ধরুন ফোনের স্ক্রিনের সামনে। এমনভাবে ধরবেন যেন মোবাইলের আলো ম্যাগনিফাইং গ্লাসের ভেতর দিয়ে গিয়ে পর্দার পড়তে পারে। প্রথমে হয়তো পর্দার ওপরে ঝাপসা ছবি দেখবেন।


 ,
 ,

ধীরে ধীরে গ্লাসটাকে সামনে পেছনে করে ওর ফোকাস দূরত্ব ঠিক করে নিন। ঠিকঠাক জায়গায় গ্লাসটা এলেই দেখবেন পর্দার ওপরে স্পষ্ট ছবি ভেসে উঠেছে। এবং তা আপনার মোবাইলের স্ক্রিনের তুলনায় কয়েক শ গুণ বড়।

কিন্তু সমস্যা তখনও একটা রয়ে গেছে। দেখবেন পর্দায় যে ছবি দেখছেন তা উল্টো। মানুষের ছবি হলে দেখবেন, নিচের দিকে মাথা আর ওপরের দিকে পা। এর সমাধানও আছে। এর কারণ ম্যাগনিফাইং গ্লাসের ধর্ম। ম্যাগনিফাইং গ্লাস তৈরি হয় উত্তল লেন্স দিয়ে। উত্তল লেন্স উল্টো প্রতিবিম্ব গঠন করে।

এই সমস্যা দূর করারও সহজ উপায় রয়েছে। আপনার মোবাইল ফোনটাকেই উল্টো করে স্ট্যান্ডের ওপর রাখুন। তখন মোবাইলের সেই উল্টো ছবিই পর্দায় ভেসে উঠবে সোজা হয়ে।

মোবাইল ফোনের রেজুলেশন যত ভালো হবে পর্দার ছবিও তত স্পষ্ট হবে। আর ভিডিও এইচডি হলে পর্দার ছবির মান ভালো পাবেন। নইলে ছবি অনেক হালকা হবে। তবে মোবাইল ফোন আর পর্দার দূরত্ব যত কম হবে ছবির মান তত ভালো হবে। অবশ্য ছবির আকারও ছোট হবে।

দেখুন ভিডিওতে:

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ