Jamiar

Call

ধন্যবাদ প্রশ্ন করার জন্য। আল্ট্রা করতে ৫০০-৮০০ টাকার মধ্যে হতে পারে। হ্যা গর্ভসঞ্চার সম্পূর্ন ক্লিয়ার ভাবে বের না হলে, D&C করা হয় আর  D&C হলো ডায়লেশন অ্যান্ড কিউরাটেজ (ডি অ্যান্ড সি) হল একটি ছোট সার্জিক্যাল প্রসিডিওর । এই প্রসিডিওরে সারভিক্স পরীক্ষা করা হয়। পাশাপাশি একটি বিশেষ যন্ত্রের সাহায্যে গর্ভাশয় বা ইউট্রাইন লাইনের পাশে কোনও ক্ষত আছে কিনা সেটাও দেখা হয় ।

ডি অ্যান্ড সি প্রসিডিওরের ক্ষেত্রে দুটি স্টেপ মূলত করা হয়ে থাকে

  • ডায়লেশন : এই পদ্ধতিতে ইউটেরাসের নিচের অংশে (সারভিক্স) এক বিশেষ যন্ত্র প্রবেশ করায় হয় যাকে বলে লামিনারিয়া অথবা ওষুধ দিয়ে ভ্যাজাইনার মুখ অপেক্ষাকৃত চওড়া করেও দেওয়া যায় , যার সাহায্যে সারভিক্স বিস্তৃত খোলা যায় ।
  • কুরাটেজ : এই পদ্ধতিতে বড় চামুচের মত একটি যন্ত্র ভ্যাজাইনাতে প্রবেশ করিয়া ইউটেরাসের ভিতর ঘোরানো হয় । ওই যন্ত্রটিকে বলে কুরেট । ইউটেরাস থেকে জীবান বা ভ্রুনের কোন অংশ থাকলে তা বের করে আনতে, এঈ চিকিৎসক ক্যানুলাও ব্যবহার করতে পারেন । এর জন্য আপনি সামান্য শিরটানও অনুভব করতে পারেন । অনেক কেসে টিস্যুর নমুনা পরীক্ষার জন্য ল্যাবে পাঠানো হয় ।
আসলে গর্ভসঞ্চার এর ক্ষেত্রে অবশ্যই চিকিৎসক এর পরামর্শ নিতে হয়।নিজের ইচ্ছায় এসব করতে গেলে নানান সমস্যার সম্মুখীন হতে পারেন।সুতারং আপনার পরবর্তী সমস্যা গুলো অবশ্যই গাইনি ডাক্তারের সাথে আলোচনা করবেন। না এটাতে তেমন ক্ষতি নেই তবে এর সাইট ইফেক্ট প্রভাব ফেলতে পারে সেদিকে লক্ষ রাখবেন ও ভয় পাবেন না, সর্বদাই চিকিৎসক এর পরামর্শ রাখবেন।আশা করি বুঝতে পারছেন।  
Talk Doctor Online in Bissoy App