শেয়ার করুন বন্ধুর সাথে

 যারা প্রোগ্রামিং শব্দটা নতুন শুনেছেন এবং প্রোগ্রামিং শিখতে আগ্রহী তাদের জন্য। আপনি কোন বিষয় পড়ছেন বর্তমানে, কোন শ্রেনীতে পড়ছেন, আপনি সাইন্স ব্যকগ্রাউন্ডে না এসব কিছু প্রোগ্রামিং শেখার জন্য বাধা নয়। আগ্রহ থাকলে আপনি শুরু করুন। নিজে নিজেই অনেক কিছু শিখতে পারবেন। ইন্টারনেট কানেকশন থাকলেই হবে সাথে একটু সময় দিতে হবে প্রোগ্রামিং শেখার জন্য।



নিজের ভাষা কম্পিউটারকে বুঝানোর জন্যই পোগ্রামিং ল্যাঙ্গুয়েজ এর উৎপত্তি। এ পর্যন্ত কয়েক হাজার পোগ্রামিং ল্যাঙ্গুয়েজের উৎপত্তি হয়েছে। বিশ্বাস না হলে নিচের লিস্ট গুলো দেখুন। এ লিস্টের বাহিরে অনেক বেশি পোগ্রামিং ল্যাঙ্গুয়েজ আছে।


List of programing language


এবার বিশ্বাস করছেন তো যে কয়েক হাজার প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ থাকা সম্ভব। আচ্ছা এত গুলো শেখা কি সম্ভব? একটুও না। তবে প্রায় প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজের মূল কাঠামো একই রকম। একটা জানলে আরেকটা সহজেই বুঝা যায়। আর আপনাকে কাজ করার জন্য সব গুলো প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ও জানতে হবে না। একটা ভালো করে জানলেই হবে।


এখন আপনি কোনটা আগে শিখবেন তা ঠিক করুন। ঠিক করতে না পারলে এ পোস্টটা দেখুন। একটু আইডিয়া পাবেন কোনটা আপনার শেখা উচিত। যেহেতু আপনি শুরু চাচ্ছেন তাই প্রথমে পাইথন অথবা সি পোগ্রামিং দিয়েই শুরু


যদি পাইথন শিখতে চান


পাইথন প্রোগ্রামিং শুরু করার জন্য একটা অসাধারন ল্যাঙ্গুয়েজ। আপনি যদি একদম নতুন হয়ে থাকেন প্রোগ্রামিং এ তাহলে পাইথন দিয়ে শুরু করতে পারেন। অনেক সুন্দর ভাবেই শুরু করতে পারবেন। পাইথন দিয়ে পোগ্রামিং নামক বই এর সাথে অনেকেই পরিচিত। যারা এখনো দেখেননি তারা দেখে নিতে পারেন, কম্পিউটার প্রোগ্রামিং শুরু জন্য অনেক সুন্দর গাইডলাইন। কিভাবে কোড লিখবেন রান করাবেন সবই লেখা রয়েছে।পাইথন বাংলাদেশ নামক ওয়েবসাইট ও দেখে নিতে পারেন।


ইংরেজী টিউটোরিয়াল

python programming with live example

Python programming home



বাংলা টিউটোরিয়াল

পাইথন বই



আরো সার্চ করলে আপনি নিজেই অনেক ভালো টিউটোরিলা পাবেন। আশা করি শুরু করতে পারবেন এবার।


যদি সি প্রোগ্রামিং শিখতে চান


পৃথিবীতে অনেক ধরণের প্রোগ্রামিং আছে সেটা আমরা অনেকেই জানি, তবে কোনটা দিয়ে শুরু করা যায় তাই নিয়ে নানা মত । আমার মতে সি প্রোগ্রামিং নতুনদের জন্য ভাল প্লাটফর্ম ( অনেকেই দ্বি-মত থাকতে পারে ) ।


বাংলা টিউটোরিয়াল


সবার জন্য সি প্রোগ্রামিং


নতুনদের জন্য সি প্রোগ্রামিং - আরিফুজ্জামান ফয়সাল





এ গুলো দেখতে পারেন। একটু ঘাটাঘাটি করলে আরো অনেক গুলো টিউটোরিয়াল পাবেন সি এর উপর।



ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

বর্তমানে বাংলা ভাষায় প্রোগ্রামিং শেখার সবচেয়ে ভালো ওয়েবসাইট (আমার মতে)  মেইনলি কোডিং. কম। এখানে প্রোগ্রামিংয়ের বিষয় গুলো অনেক সুন্দর করে বুঝিয়ে দেয়া হয়েছে।         

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ