যেহুতু তিনি আমাকে দিয়েছেন, তাই আমিই এখন তার মালিক। কিন্তু আমার সেই টাকা পড়ার কাজে লাগেনি। এখন কি আমি কি এটা ব্যাবহার করতে পারে? এটা কি জায়েজ হবে? 
শেয়ার করুন বন্ধুর সাথে
Call

আপনার পরিবাবের অবস্থা যদি ভালো হয়। আপনার বাবার যদি এই টাকার জরুরী প্রয়োজন না হয় তাহলে আপনি এই টাকা গুলি আপনার কাজে বৈধ পথে খরচ করতে পারে। তাছাড়া আপনার বাবাকে বলে খরচ করতে পারেন। আশাকরি তাহলে কোনো পাপ হবে না। আশাকরি তাহলে সম্পূর্ণ জায়েজ হবে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

বাবা লেখা পড়ার খরচ দেওয়ার জন্য কিছু টাকা দিলে তা আর না লাগলে এই টাকা অন্য কাজে লাগাতে পারেন। এটা জায়েজ হবে। ইসলামি শরীয়তে, প্রয়োজনের অতিরিক্ত খরচ বোঝাতে কোরআনে ‘ইসরাফ’ ও ‘তাবজির’ দুটি শব্দ ব্যবহার করা হয়েছে। ইসরাফ মানে অপচয়। বৈধ কাজে প্রয়োজনের অতিরিক্ত খরচ করার নাম ইসরাফ। অন্যদিকে তাবজির হলো অপব্যয়। অন্যায় ও অবৈধ কাজে প্রয়োজনের অতিরিক্ত খরচ করার নাম তাবজির। ইমাম কুরতুবি (রহঃ) লিখেছেন, যে ব্যক্তি নিষিদ্ধ ও অন্যায় কাজে একটি দেরহামও খরচ করবে, সে-ও অপব্যয়কারী। ইসলামে অপব্যয় ও অপচয় নিষিদ্ধ। তবে অপচয়কারীর তুলনায় অপব্যয়কারী অধিক পাপী। পবিত্র কোরআনে আল্লাহ তাআলা অপব্যয়কারীকে শয়তানের ভাই বলে ঘোষণা করেছেন। অন্যদিকে অপচয়ের কারণে মানুষের জীবন থেকে বরকত হ্রাস পায়। মহান আল্লাহ বলেন, তোমরা আহার করো ও পান করো; কিন্তু অপচয় কোরো না। নিশ্চয়ই আল্লাহ অপচয়কারীকে পছন্দ করেন না। (সুরা আরাফ আয়াতঃ ৩১) তাই এই টাকাগুলি অপচয় না করে বৈধ কাজে খরচ করবেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ