শেয়ার করুন বন্ধুর সাথে

ইংরেজীতে উন্নত হতে হলে নিয়মিত Grammar অনুশীলন করতে হবে এবং মুখে মুখে চর্চা করতে হবে। আবার বিভিন্ন ইংলিশ মুভি বা বই পড়তে পারেন। 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

কিভাবে ইংরেজিতে উন্নতি করবেন ১.বেশি বেশি ইংরেজি শোনাঃ বেশির ভাগ ক্ষেত্রে বিবিসি, আলজাজিরা, সিএন এন নিউজ শোনা কিংবা দেখা। বিবিসি ওয়ার্ল্ড সার্ভিস এই ব্যাপারে অনেক কার্যকরি। ২.ইংরেজি গান শোনাঃ ইংরেজি গান শোনার ব্যপারে অনেক লাভ হয়। গানের মুল ব্যাপারটি ধরতে পারলে অনেক সুবিধা হয়। ধীরে ধীরে ইংরেজির কঠিন উচ্ছারন সহজ হয়ে যায়। প্রতিদিন একটি হলেও ইংরেজি গান শোনার ব্যবস্থা করুন। কয়েকবার শুনুন। যতক্ষন না বুঝেন ততক্ষন শুনতে পারেন। তবে লিরিক সামনে নিয়ে শুনতে পারলে ভাল হয়। ৩.বাসায় ইংরেজি চর্চাঃ নিজেদের মধ্যে চর্চা অনেক বেশি কার্যকরি। তবে শুনে তারপর চর্চা করলে অনেক বেশি সুফল পাবেন।ঘরে অন্য সদস্যের সামনে নিজে যা পারেন তা দিয়ে শুরু করতে পারেন। বাড়াবাড়ি পর্যায়ে না গিয়ে যারা উতসাহ দেন তাদের সাথে কথা বলুন। ইংরেজি আপনার নেশা হলে ভাল। তবে অন্যের ক্ষতি করে নয়। ৪.পড়ুন, পড়ুন এবং পড়ুনঃ ভাষাকে শিখতে হলে অবশ্যই পড়তে হবে। আপনাকেও পড়তে হবে। বই পড়ুন, ম্যাগাজিন পড়ুন। পড়ার কোন বিকল্প হয় না। তাই একে আপনার নিজের অভ্যাসে পরিনত করুন। ভাল মানের ম্যাগাজিন পড়লে আপনার শব্দভান্ডার বাড়বে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

ইংরেজিতে উন্নতি করতে হলে আপনাকে বেশি করে ইংরেজি vocabulary জানতে হবে।গ্রামারের উপর ভালো দখল থাকা চাই। ইংরেজি পত্রিকা যেমন The Daily Star,The Daily Sun বাসায় রাখবেন এবং নিয়মিত পড়বেন।বন্ধু-বান্ধবদের সাথে বেশির ভাগ সময় ইংরেজিতে কথা বলার চেষ্টা করবেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

ইংরেজিতে ভালো করার কয়েকটি উপায়- ১। চিন্তাটা ইংরেজিতে করতে হবে: আমরা ইংরেজিতে যখন কথা বলি, তখন আগে কী বলব তা বাংলায় ভেবে নেই। তারপর সেটা মনে মনেই ইংরেজিতে অনুবাদ করি এবং তারপর ইংরেজিতে বলি। এর ফলে বারবার বাংলা এবং ইংরেজিতে আমাদের আসা-যাওয়া চলতে থাকে। যে কারণে, কথায় ফ্লুয়েন্সি থাকে না। তাই, আমাদের চিন্তাটাও ইংরেজিতেই করতে হবে। শুধুমাত্র কথা বলার সময় না। যেকোন সময়ই। যখনই আমরা নিজের মনে কিছু চিন্তা করবো, চেষ্টা করতে হবে সেই চিন্তাও যাতে ইংরেজিতে হয়। ২। একা একা কথা বলা: যদি ইংরেজিতে চিন্তা করার অভ্যাসটি রপ্ত করে ফেলতে পারো, তাহলে আশে পাশে যখন কেউ নেই; সেই চিন্তাগুলোই নিজেকে নিজে বলে ফেলো। নিজের কানে যখন নিজের কথা শুনতে পাবে, নিজের ভুলগুলোও নিজেই ধরতে পারবে। এবং প্রতিবার প্র্যাকটিসের সময় বুঝতে পারবে যে, আগের চেয়ে ফ্লুয়েন্সি কতটা বাড়লো। ৩। গ্রামার নিয়ে বেশি চিন্তা না করা: ইংরেজিতে কথা বলা নিয়ে সবচেয়ে বেশি সমস্যা হয় গ্রামার নিয়ে। দেখা যায়, গ্রামার নিয়ে এমনিতে কোন সমস্যা নেই। নির্ভুল গ্রামারে লিখে যেতে পারছি। কিন্তু বলতে গেলেই গ্রামারে টুকটাক ভুল হয়েই যাচ্ছে। এবং তখনই আমরা থেমে যাচ্ছি। এ কারণেই, প্র্যাকটিসের সময় গ্রামার নিয়ে বেশি মাথা ঘামানো যাবে না। ভুল হচ্ছে? হোক! কথা বলা থামানো যাবে না। গ্রামারের ভুলগুলো যতদিন যাবে কমে আসবে। কিন্তু, গ্রামারের কথা ভেবে যদি বলা থামিয়ে দেই, তবে ফ্লুয়েন্সি কখনোই আসবে না। ৪। প্রচুর ইংরেজি শোনা: আমি যত না ইংরেজি বই পড়ে শিখেছি, তার চেয়ে অনেক অনেক বেশি শিখেছি ইংরেজি মুভি আর সিরিজ দেখে। টিভি সিরিজ এবং মুভি শুধু আমার ইংরেজি শব্দভাণ্ডারই বাড়ায় নি, বরং ইংরেজিতে কথা বলাও সহজ করেছে। এবং এই সিরিজ বা মুভি দেখতে গিয়েই আমি বুঝলাম ইংরেজির কিছু আলাদা শব্দ থাকে। সেগুলোর বাংলা অর্থ করলে দেখা যাবে কিছুই বুঝা যাবে না। সেগুলো যত না শব্দ বা বাক্য, তার চেয়ে বেশি এক্সপ্রেশন। এবং ইংরেজিতে কথা বলার সময় এই এক্সপ্রেশনগুলোর ব্যবহার আমাদের কথাকে আরো শ্রুতিমধুর করে তোলে। তাই, প্রচুর ইংরেজি সিরিজ আর মুভি দেখতে হবে। মজায় মজায় ইংরেজি শিখ! তোমার স্বপ্নের পথে পা বাড়ানোর ক্ষেত্রে তোমার ইংরেজির জ্ঞান কার্যকরী ভূমিকা রাখতে পারে! ৫। ইংরেজি গান গাওয়া: এই কাজটা আমি খুব করতাম। আমি প্রচুর গান শুনতাম এবং সেই গানগুলো গাওয়ার চেষ্টা করতাম। শুনতে তা যত বেসুরোই হোক না কেন! এর সুবিধাটা হচ্ছে, সুরে সুরে গান গেয়ে যাওয়ার মাধ্যমে ইংরেজি বলার প্র্যাকটিসটাও হচ্ছে। আবার এই সুর তালের কারণেই আমাদের খুব একটা ভেবেও গাইতে হচ্ছে না। যার ফলে না থেমে ইংরেজি উচ্চারণটা সহজ হচ্ছে । ৬। ইংরেজিতে গল্প বলা: তোমার সবচেয়ে প্রিয় গল্পটি কাউকে ইংরেজিতে শোনাও। এটা নিজেকে পরীক্ষা করার খুব ভাল একটা উপায়। যে গল্পটা আমরা খুব ভাল জানি, তা বলতে গেলে আমাদের খুব একটা ভাবতে হয় না। অনর্গল বলে যেতে পারি। সেই গল্পটাই ইংরেজিতে আমরা ঠিক কতটা ভাল বলতে পারছি, সেটা বুঝলেই নিজের অবস্থা সম্পর্কে খুব ভাল একটা ধারণা হয়ে যায়।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

ইংরেজিতে উন্নতি করার কয়েকটি টিপস-

বেশি বেশি ইংরেজি শোনাঃ বেশির ভাগ ক্ষেত্রে বিবিসি, আলজাজিরা, সিএন এন নিউজ শোনা কিংবা দেখা। বিবিসি ওয়ার্ল্ড সার্ভিস এই ব্যাপারে অনেক কার্যকরি।

বাসায় ইংরেজি চর্চাঃ নিজেদের মধ্যে চর্চা অনেক বেশি কার্যকরি। তবে শুনে তারপর চর্চা করলে অনেক বেশি সুফল পাবেন।ঘরে অন্য সদস্যের সামনে নিজে যা পারেন তা দিয়ে শুরু করতে পারেন। বাড়াবাড়ি পর্যায়ে না গিয়ে যারা উতসাহ দেন তাদের সাথে কথা বলুন। ইংরেজি আপনার নেশা হলে ভাল। তবে অন্যের ক্ষতি করে নয়।

বেশি বেশি পড়ুনঃ ভাষাকে শিখতে হলে অবশ্যই পড়তে হবে। আপনাকেও পড়তে হবে। বই পড়ুন, ম্যাগাজিন পড়ুন। পড়ার কোন বিকল্প হয় না। তাই একে আপনার নিজের অভ্যাসে পরিনত করুন। ভাল মানের ম্যাগাজিন পড়লে আপনার শব্দভান্ডার বাড়বে৷ বিবিসি জানালা কিংবা আরো বেশ কিছুু সিডি বাজারে পাওয়া যায় যেগুলো শুনে অনেক দ্রুত ইংরেজি শেখা যায়৷

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ