পানির স্রোত কে কাজে লাগিয়ে যেভাবে বিদ্যুৎ উৎপন্ন করা যায় তার ব্যাখা ও কিছু ছবি দিলে ভালো হয়
শেয়ার করুন বন্ধুর সাথে
Call

নিচে সংক্ষেপে জল বিদ্যুৎ উৎপাদন প্রক্রিয়া আলোচনা করলাম।দেখে নিন কিভাবে পানি থেকে বিদ্যুৎ উৎপাদন হয় ---

জলবিদ্যুত উৎপাদন করতে গেলে দরকার হয় নদীতে বিশাল বাঁধ দেওয়া। বাঁধটি এমনভাবে নির্মাণ করতে হবে যাতে পানি বাঁধের উপর থেকে ভূমির অনেকটা নিচে পানি গড়িয়ে পড়তে পারে। পানি গড়িয়ে পড়ার এই শক্তিকে কাজে লাগিয়ে যে বিদ্যুত উৎপাদন করা হয় সেটাই হচ্ছে জল বিদ্যুত। যার নাম হাইড্রো ইলেকট্রিসিটি। আর একটু ব্যাখ্যা দিয়ে ব্যাপারটি পরিষ্কার করি। এখানে পানি গড়িয়ে একটা ঘূর্ণায়মান টার্বাইন এর উপর পড়ে যত জোরে এই টার্বাইন এর উপর পানি পড়বে তত জোরে টার্বাইনটি ঘুরবে। এই টার্বাইটি হল একটি পরিবাহী। পরিবাহী যদি একটি স্থির চুম্বকের চারপাশে ঘুরতে পারে তবে তার মধ্য দিয়ে বিদ্যুত প্রবাহিত হবে। আর এই নিয়মকেই কাজে লাগিয়ে জল বিদ্যুত উৎপাদন হয়। 

একটি জল বিদ্যুত প্রকল্প থেকে প্রায় ১০,০০০ মেগা ওয়াট থেকে ৩৪,০০০ মেগা ওয়াট পর্য্ন্ত বিদ্যুত উৎপাদন করা সম্ভব। তবে এই বিদ্যুত উৎপাদন করার জন্য নদীতে পানির প্রবাহ অবশ্যই থাকা চাই।

আর একটি বিষয় হচ্ছে এর জন্য যে ডেম নির্মাণ করতে হয় তা অত্যন্ত ব্যয় বহুল এবং দীর্ঘ সময় পর্যন্ত কাজ চালিয়ে যেতে হয়। তবে এই প্রক্রিয়ায় বিদ্যুত উৎপাদনটি খুব সস্তা। 
 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

টার্বাইন: প্রথম শর্ত হলো পনির স্রোত কে কাজে লাগিয়ে টার্বাইন ঘোরাতে হবে। পানি যখন টার্বাইনের বিশাল ব্লেডে আঘাত করে তখন টার্বাইন ঘুরতে শুরু করে। টার্বাইনের সাথে জেনারেটর সংযুক্ত থাকার কারণে সেটাও ঘুরতে শুরু করে। ফলে  বিদ্যুৎ উৎপাদন হয়।

জেনারেটর: টার্বইন ঘুরতে শুরু করলে জেনারেটরও ঘুরতে শুরু করে। জেনারেটরের বিশাল বিশাল চুম্বক তামার তারের কুন্ডলীর মধ্যে ঘুরতে শুরু করলে বিদ্যুৎ চুম্বকীয় আবেশ ঘটে,ফলে বিদ্যুৎ উৎপন্ন হয়।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ