উইন্ডোজ সেভেন আপডেট দিবো কিভাবে?
উইন্ডোজ সেভেন ইনষ্টল করবো কি করে?


শেয়ার করুন বন্ধুর সাথে
Call

ইউএসবি/পেন ড্রাইভ থেকে ইনস্টল করুন উইন্ডোজ সেভেন/ ভিস্তা যারা পেন ড্রাইভ থেকে উইন্ডোজ (সেভেন/ ভিস্তা) সেট আপ দিতে চান তাদের জন্য এই পোস্ট। কোন কারনে কম্পিউটার বিশেষ করে ল্যাপটপের সিডি/ডিভিডি রম নষ্ট হলে কিংবা হালের নেটবুকে (যাতে সিডি/ডিভিডি রম নেই) নতুন করে উইন্ডোজ (সেভেন অথবা ভিস্তা) সেটআপ দিতে চাইলে নিচের পদ্ধতিটি আপনার কাজে আসবে। আপনার যা যা দরকার হবেঃ- ১। একটি ইউএসবি/ পেন ড্রাইভ-- কমপক্ষে ৪ গিগাবাইট। ২। উইন্ডোজ ৭/ভিস্তা ইনস্টলেশন ডিভিডি। ৩। command prompt সম্পর্কে নূন্যতম ধারণা। পদ্ধতিঃ ১। যেকোন ডিভিডি ড্রাইভে উইন্ডোজ ৭/ভিস্তা ইনস্টলেশন ডিভিডি ঢুকিয়ে "Boot" ফোল্ডার খুঁজে বের করুন। "Boot" ফোল্ডার থেকে "bootsect.exe" ফাইলটি কপি করে আপনার হার্ড ডিস্কের যেকোন ড্রাই্ভে (ধরা যাক D ড্রাইভে) পেস্ট করুন (কোন ফোল্ডারে নয়, D ড্রাইভের রুটে পেস্ট করুন)। ২। এবার আপনার পেন ড্রাইভটি NTFS ফরম্যাটে ফরম্যাট করুন। ৩। স্টার্ট মেন্যু থেকে command prompt অপশন এর রাইট বাটনে ক্লিক করে "Run as administrator" হিসেবে চালু করুন। ৪। command prompt এ D: লিখে এন্টার চাপুন (এতে আপনার হার্ড ড্রাইভের D ড্রাইভের রুট ফোল্ডারে চলে যাবেন)। ৫। এবার bootsect.exe/nt60 G: লিখে এন্টার চাপুন (যেখানে G হল আপনার পেনড্রাইভের ড্রাইভ লেটার) এতে আপনার পেনড্রাইভে bootmgr code আপডেট হবে। ....ব্যস, তৈরি হয়ে গেল আপনার বুটেবল ইউএসবি/পেন ড্রাইভ। ৬। এখন উইন্ডোজ ইন্সটলেশন ডিভিডির সব ফাইল কপি করুন আপনার পেনড্রাইভে। ৭। কম্পিউটার রিস্টার্ট করুন এবং বায়োস থেকে boot priority হিসেবে আপনার ইউএসবি/পেনড্রাইভ সিলেক্ট করুন। ৮। উইন্ডোজ ইন্সটল করুন কোন ঝামেলা ছাড়াই এবং তুলনামুলক কম সময়ে। পদ্ধতি ১০০% কার্যকর এবং পরীক্ষিত।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Call

প্রিয় Mohi uddin zami, আমি আপনার জন্য Windows-7 Setup এর চুল ছেড়া বিশ্লেষণ দিলাম ৷ মনোযোগ সহকারে দেখুন ৷ ★ সতর্কতাঃ Windows Setup এর আগে C Drive/ Desktop/Documents এর সকল গুরুত্বাপূর্ণা File অন্য Drive সরিয়ে রাখুন। কারন Windows Setup এর কারনে ঐ সব জায়গার সকাল File চিরতরে হারিয়ে যাবে। Step-1: BIOS (BASIC INPUT OUTPUT SYSTEM) Setup Computer এর Power সুইচ টিপ দেওয়ার পর Display আসার সাথে সাথে F2/Del Key চেপে BIOS এ প্রবেশ করতে হবে। এখন Boot Option এ গিয়ে 1st Boot : CD/ DVD আর 2nd Boot : HD/Hard Disk করে দিতে হবে। F10 চেপে ও Y(Yes) চাপলে BIOS Save হবে এবং Computer restart হবে। MotherBoard এর কারনে BIOS এর ধরন ভিন্ন হতে পারে। তবে 1st Boot, 2nd Boot এর ব্যাপারটা সকল ক্ষেত্রে সম্পূর্ণ একই রকম। Step-2: Windows-7 Setup........ Computer restart হওয়ার সময় Press any key to boot from cd or dvd আসার সাথে সাথে Keyboard থেকে যে কোন একটি Button চাপ দিন। Next এ Click করুন.........তারপর Install Now তে Click করুন.........তারপর I accept the license terms এ Click করে Next এ Click করুন......... Windows 7 Home Ultimate এ Click করে Next এ Click করুন.........আবার Custom এ Click করুন.........তারপর Disk 0 Partition 2 তে Click করে Format করুন এবং Next এ Click করুন......... হুম, শুরু হল Installing Windows... Installing updates... installing updates শেষে ১০ সেকেন্ড পর Computer restart হবে... দেখবেন Restart হচ্ছে...... অপেক্ষা......করুন User Name ও Computer Name লিখে Next এ Click করুন......... ইচ্ছে করলে Password দিতে পারেন...... Product key চাইবে! ভয় পাবেন না! Product key কে পাত্তা না দিয়ে Next এ Click করুন। এই বার লও খ্যলা...... Ask me later এ Click করুন......... Computer এর ঘড়ির সময় ঠিক না থাকলে ঠিক করে Next এ Click করুন......... Public Network এ Click করুন......... অপেক্ষা.... Restart হওয়ার পর... শেষ.........হয়ে গেল সেটআপ ৷ ধন্যবাদ

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

উইন্ডোজ সেভেন অন্যান্য উইন্ডোজের মতই সিডিরমে সিডি ঢুকিয়ে সিডি থেকে বুট করে ইন্সটল করুন। উইন্ডোজ অটোম্যাটিক অাপডেট হবে যদি ইন্টারনেট কানেকশান থাকে তবে লাইসেন্স করা অরিজিনাল উইন্ডোজ না হলে অাপডেট করা যায় না। 

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Naahid

Call

আপনার যদি অরিজিনাল উইন্ডোজ সেভেন কপি থাকে তাহলে আপনি এটিকে আপডেট করতে পারবেন। আর যদি আপনি আপনি সিডি থেকে ইনস্টল করতে চান তাহলে আপনাকে সিডি ঢূকিয়ে কিছুক্ষণ পর পিসি রিস্টার্ট দিতে হবে। তাহলে আপনি সিডি থেকে ইনস্টল করতে পারবেন।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ